আর্কাইভ থেকে ইউরোপ

তুরস্কে বিশাল স্বর্ণ ভাণ্ডারের সন্ধান

তুরস্কে বিশাল স্বর্ণ ভাণ্ডারের সন্ধান

তুরস্কে বিশাল এক স্বর্ণের খনি আবিষ্কৃত হয়েছে। পূর্বাঞ্চলীয় প্রদেশ আগ্রিতে পাওয়া গেছে এর খোঁজ। এতে ২০ টন স্বর্ণের ভাণ্ডার রয়েছে বলে ধারণা করা হচ্ছে। এই সোনার দাম ১.২ বিলিয়ন ডলার। একই এলাকায় ২.৮ মিলিয়ন ডলার মূল্যের ৩.৫ টন রূপার সন্ধান পাওয়া গেছে।

তুর্কি সংবাদ সংস্থা আনাডোলু জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার এ ঘোষণা দেন তুরস্কের শিল্প ও প্রযুক্তিমন্ত্রী মুস্তফা ভারাঙ্ক।

তুরস্কের শিল্প ও প্রযুক্তিমন্ত্রী মুস্তফা ভারাঙ্কমন্ত্রী বলেন, স্বর্ণ ও রূপার খনি আবিষ্কার তুরস্ক ও ওই অঞ্চলের অর্থনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ। এখানে দুই হাজার মানুষকে চাকরি দেওয়া হবে। ২০২২ সালের শেষ প্রান্তিকে খনিতে কাজ শুরু হওয়ার ব্যাপারে আশাবাদী তিনি।

মন্ত্রী আরো বলেন, খনিতে আরো স্বর্ণের ব্যাপারে অনুসন্ধান চলছে। তুরস্কের খনিখাতে ১৩ হাজার মানুষ কাজ করছে বলেও জানান তিনি।

ভারাঙ্ক বলেন, করোনা মহামারির পরও গেল বছর ১৮টি সক্রিয় খনি থেকে ৪২ টন স্বর্ণ উত্তোলন করেছে তুরস্ক। ২০০০ সালের আগেও যেখানে এক গ্রাম স্বর্ণও উৎপাদন করতে পারেনি দেশটি।

তুরস্কের শিল্প ও প্রযুক্তিমন্ত্রী মুস্তফা ভারাঙ্কমন্ত্রী জানান, আমরা এখানেই থেমে যাবো না। এই খাতকে এগিয়ে নিতে আরও নতুন নতুন প্রকল্প নিয়ে এগোচ্ছি।

গেল ডিসেম্বরে আরেকটি বড় আবিষ্কার হয় তুরস্কে। দেশটির মারমারা অঞ্চলে ৩.৫ মিলিয়ন আউন্স স্বর্ণের সন্ধান পাওয়া যায়। এর দাম ছয় বিলিয়ন ডলার।

তুরস্কে ২০০১ সালের আগে আমদানি করে মেটানো হত স্বর্ণের চাহিদা। এখন খনি আবিষ্কৃত হওয়ায় সাশ্রয় হয়েছে বার্ষিক ২.৪ বিলিয়ন ডলার।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন তুরস্কে | বিশাল | স্বর্ণ | ভাণ্ডারের | সন্ধান