আর্কাইভ থেকে বাংলাদেশ

দেশে ফাইজারের করোনা টিকা প্রয়োগ শুরু কাল

দেশে ফাইজারের করোনা টিকা প্রয়োগ শুরু কাল

আগামীকাল সোমবার (২১ জুন) থেকে রাজধানীর তিনটি কেন্দ্রে ফাইজারের করোনা টিকার প্রয়োগ শুরু হচ্ছে।

রাজধানীতে বিএসএমএমইউ, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতালে দেয়া হবে এই টিকা। কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানানো হয়। ফাইজারের ভ্যাকসিন গ্রহণকারীদের ৭ থেকে ১০ দিন পর্যবেক্ষণে রাখা হবে। এই সময়ে বড় কোনো সমস্যা দেখা না দিলে এই টিকা দেয়ার পরিমাণ বাড়ানো হবে বলেও জানানো হয়।

এদিকে, দেশে সিনোফার্মের টিকা আনুষ্ঠানিকভাবে নেয়ার দ্বিতীয় দিন চলছে আজ। সিনোফার্মের টিকা গ্রহণকারীদের মধ্যে মেডিক্যাল শিক্ষার্থীদের সংখ্যাই বেশি। অতি জরুরি পরিস্থিতিতে সরাসরি রোগী সামলানোর কাজে যেকোনো সময় মেডিক্যাল শিক্ষার্থীদের প্রয়োজন পড়তে পারে। আর মেডিক্যাল শিক্ষার্থীদের প্র্যাকটিক্যাল ক্লাস অনলাইনে সম্ভব নয় তাই ভবিষ্যৎ ফ্রন্টলাইনদের টিকার আওতায় আনা হয়েছে।

"অগ্রাধিকারের মধ্যেও অগ্রাধিকার" এই বিবেচনায় টিকা পাচ্ছেন মেডিক্যাল শিক্ষার্থীরা। সাথে থাকতে হবে জাতীয় পরিচয়পত্র ও প্রতিষ্ঠানের পরিচয়পত্র। প্রথম ডোজের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র না থাকলেও চলবে, তবে দ্বিতীয় ডোজের ক্ষেত্রে লাগবেই।

ঢাকার ৪টি মেডিক্যাল কলেজে নিজেদের শিক্ষার্থীদের পাশাপাশি, অন্যান্য মেডিক্যাল কলেজের শিক্ষার্থীদেরও টিকা দেয়া হচ্ছে। সারাদেশে সব মিলে প্রায় ১ লাখ মেডিক্যাল শিক্ষার্থীকে টিকা দেবার পর অগ্রাধিকারের তালিকায় থাকা বাকিরা সিনোফার্মের টিকা পাবেন।

শুভ মাহফুজ

এ সম্পর্কিত আরও পড়ুন দেশে | ফাইজারের | করোনা | টিকা | প্রয়োগ | শুরু | কাল