আর্কাইভ থেকে আফ্রিকা

সোমালিয়ায় আল শাবাবের ২১ সদস্যের মৃত্যুদণ্ড কার্যকর

সোমালিয়ায় আল শাবাবের ২১ সদস্যের মৃত্যুদণ্ড কার্যকর

সোমালিয়ার আধা স্বায়ত্তশাসিত পান্টল্যান্ড অঞ্চলে সশস্ত্র গোষ্ঠি আল শাবাবের ২১ সদস্যের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। গতকাল রোববার ফায়ারিং স্কোয়াডে তাদের এই সাজা কার্যকর হয়েছে। এর আগে, গালকায়ো এলাকার একটি সামরিক আদালতে তারা সশস্ত্র ইসলামিক গোষ্ঠীর সদস্য বলে প্রমাণিত হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, সোমালিয়ার আঞ্চলিক রেডিও জানায়, দণ্ডপ্রাপ্তদের মধ্যে ১৮ জন এক দশকের বেশি সময় হত্যাকাণ্ড এবং বোমা হামলা চালিয়েছে। সদস্যদের মৃত্যুদণ্ড কার্যকরের দিন দেশটির আরেকটি অংশে হামলা চালিয়ে সেনা সদস্যদের হত্যা করেছে আল শাবাব গোষ্ঠী।

আল শাবাব সদস্যদের দণ্ড কার্যকরের ঘটনা সোমালিয়ায় নতুন নয়। আগেও আদালতের রায়ে এই ধরনের সাজা কার্যকর হয়েছে। তবে পান্টল্যান্ডে এতো সংখ্যক আল-শাবাব সদস্যদের দণ্ড কার্যকরের ঘটনা এটাই প্রথম।

পান্টল্যান্ড কর্তৃপক্ষ জানিয়েছে, আল শাবাবের কোন সদস্য থাকলে বা কেউ গোষ্ঠীটিকে সহায়তা দিলে তাদেরও বিচারের আওতায় আনা হবে।

সোমালিয়ার দক্ষিণ ও মধ্যাঞ্চলের বিশাল এলাকা নিয়ন্ত্রণ করে আল শাবাব। গেল অক্টোবরে হিরাল ইনস্টিটিউটের এক গবেষণায় বলা হয়েছে, এই সশস্ত্র গোষ্ঠীর আয় সোমালিয়ার সরকারের চেয়েও বেশি।

রোববার পান্টল্যান্ডে মৃত্যুদণ্ড কার্যকর করার দিনে মাদাগ এলাকার উইসিল শহরে হামলা চালিয়েছে আল শাবাবের যোদ্ধারা। এক সেনা ঘাঁটিতে চালানো হামলায় নিহত হয়েছে অন্তত ২০ সেনাসদস্য।

এদিকে মৃত্যুদণ্ড কার্যকরের দিনও, উইসিল শহরের সামরিক ঘাঁটিতে হামলা চালায় জঙ্গিরা। হত্যা করে ২০ সেনাকে। সোমালিয়ার দক্ষিণ ও মধ্যাঞ্চলের বিশাল এলাকা নিয়ন্ত্রণ করে আল-শাবাব।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন সোমালিয়ায় | আল | শাবাবের | ২১ | সদস্যের | মৃত্যুদণ্ড | কার্যকর