আর্কাইভ থেকে ইউরোপ

ইউক্রেনের সঙ্গে সীমান্ত বন্ধ করেছে বেলারুশ

ইউক্রেনের সঙ্গে সীমান্ত বন্ধ করেছে বেলারুশ

ইউক্রেনের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে বেলারুশ। বাইরের দেশগুলো থেকে ইউক্রেন সীমান্ত দিয়ে দেশের ভেতর অস্ত্র সরবরাহের অভিযোগ এনে সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে। দেশে স্বৈরতন্ত্রের অবসান ঘটাতে ইউক্রেন থেকে অস্ত্র পাচার করা হচ্ছে বলে দাবি করেন বেলারুশের প্রেসিডেন্ট অ্যালেক্সান্ডার লুকাশেনকো। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, দেশটির দীর্ঘদিনের প্রেসিডেন্ট লুকাশেনকো দাবি করেন, তাকে ক্ষমতাচ্যুত করতে বিদেশি অর্থায়ণে বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠী কাজ করছে। এটি বিদেশি শক্তিগুলোর প্রচেষ্টার একটি অংশ। জার্মানি, লিথুয়ানিয়া, পোল্যান্ড, ইউক্রেন এবং যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এসব সন্ত্রাসী গোষ্ঠীকে অস্ত্র সরবরাহের অভিযোগ আনেন তিনি।

এর মধ্যে ইউক্রেন থেকে সবচেয়ে বেশি অস্ত্র প্রবেশ করেছে। নিজ দেশের নিরাপত্তার খাতিরে সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে বলে মন্তব্য করেন বেলারুশের প্রেসিডেন্ট।

সোভিয়েত ইউনিয়ন থেকে আলাদা হয়ে বেলারুশের স্বাধীনতার ৩০ বছর উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি অভিযোগ করেন জার্মানি, লিথুয়ানিয়া, পোল্যান্ড, ইউক্রেন এবং যুক্তরাষ্ট্রের মদদে সীমান্ত দিয়ে অস্ত্র সরবরাহের চেষ্টা করা হয়েছে। ইউক্রেন থেকে বেলারুশে প্রচুর পরিমাণ অস্ত্র এসেছে। সে কারণেই ইউক্রেনের সঙ্গে পুরোপুরি সীমান্ত বন্ধ করে দিয়েছেন তিনি।

লুকাশেঙ্কোর অভিযোগ, তাকে ক্ষমতা থেকে সরাতে বিদেশি ছত্রছায়ায় গড়ে ওঠা সন্ত্রাসী কর্মকাণ্ডের ছক আবিষ্কার করেছে তার দেশের নিরাপত্তা বাহিনী। তবে এ বিষয়ে কোনও প্রমাণ দেখাতে পারেননি তিনি। এক বিবৃতিতে লুকাশেঙ্কো বলেন, সীমা অতিক্রম করেছে তারা। আমরা তাদের ক্ষমা করতে পারি না।

এদিকে দেশটির এ পদক্ষেপের নিন্দা জানিয়েছে ইউক্রেন। দেশটি বলছে, বেলারুশের অভ্যন্তরীণ কোন বিষয়ে নাক গলাতে আগ্রহী নয় তারা। এক হাজার ৮৪ কিলোমিটারের সীমান্ত বন্ধ করে দিয়ে বেলারুশ নিজের দেশের জনগণের বিপদ ডেকে আনছে বলেও জানায় ইউক্রেন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ইউক্রেনের | সঙ্গে | সীমান্ত | বন্ধ | করেছে | বেলারুশ