আর্কাইভ থেকে আফ্রিকা

আফ্রিকায় আগ্রাসী করোনা, জরুরি পদক্ষেপের আহ্বান ডব্লিউএইচও’র

আফ্রিকায় আগ্রাসী করোনা, জরুরি পদক্ষেপের আহ্বান ডব্লিউএইচও’র

কোভিড-১৯ এর অতি সংক্রামক ডেল্টা ধরন ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে আফ্রিকায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে খুব দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও।

মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব অ্যামেরিকা জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরিপ অনুযায়ী, আফ্রিকাজুড়ে ছয় সপ্তাহ ধরে প্রতি সপ্তাহে কোভিড সংক্রমণ বেড়েছে ২৫ শতাংশ হারে। এই সংক্রমণ বাড়ার পেছনে করোনার নতুন আগ্রাসী ডেলটা ভেরিয়্যান্ট রয়েছে।

করোনার আরো সংক্রমণশীল আলফা ও বিটা ধরনের দ্রুত বিস্তার সম্পৰ্কে হুঁশিয়ারি করেছেন ডব্লিউএইচও’র আঞ্চলিক পরিচালক মাতশিদিসো মোয়েতি। তিনি বলেন, ইতোমধ্যে আফ্রিকাজুড়ে মহামারির হুমকিকে নতুন মাত্রায় নিয়ে গেছে ডেল্টা ভেরিয়্যান্ট।

মাতশিদিসো মোয়েতি আরো বলেন, আফ্রিকায় করোনার তৃতীয় ঢেউয়ের মতো সংক্রমণের গতি ও ভয়াবহতা আগে কোথাও দেখিনি। এখানে প্রতি তিন সপ্তাহে সংক্রমণ দ্বিগুণ হারে বাড়ছে। গেল সপ্তাহে দুই লাখের বেশি সংক্রমণ রেকর্ড করা হয়েছে। এই মহাদেশ এখন ভয়ংকর এক বিপর্যয়ের মুখে।

একই সঙ্গে আফ্রিকার ৩৮টি দেশে ১৫ শতাংশ মৃত্যুর হার বাড়ার কথা জানায় ডব্লিউএইচও। এর জন্য দ্রুত সংক্রমণশীল আগ্রাসী ডেল্টা ভ্যারিয়্যান্টকেই দায়ী বলে জানানো হয়। আফ্রিকার ১৬টি দেশে ডেল্টা ভেরিয়্যান্ট এখন খুবই সক্রিয় বলেও জানানো হয়েছে।

ডব্লিউএইচও’র আঞ্চলিক পরিচালক মোয়েতি বলেন, আফ্রিকায় বহু মানুষ সংক্রমিত হচ্ছে। তাদের হাসপাতালে চিকিৎসার প্রয়োজন। ডেল্টা ভ্যারিয়্যান্টের কারণে রোগ দীর্ঘায়িত এবং চরম আকার ধারণ করার আরও বেশি প্রমাণ পাওয়া যাচ্ছে।

মোয়েতি আরও বলেন, টিকা এখন বিশ্বের ধনী দেশগুলোতেই বেশি সহজলভ্য, আফ্রিকায় নয়। জরুরিভিত্তিতে উন্নত দেশগুলোর প্রতি তাদের উদ্বৃত্ত টিকা আফ্রিকার সহায়তায় দান করার আহ্বান জানিয়েছেন তিনি।

আফ্রিকায় করোনায় আক্রান্তের মোট সংখ্যা ৫০ লাখ ৪০ হাজারের বেশি। সংক্রমণে মারা গেছে এক লাখ ৪১ হাজার জন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন আফ্রিকায় | আগ্রাসী | করোনা | জরুরি | পদক্ষেপের | আহ্বান | ডব্লিউএইচওর