আর্কাইভ থেকে বাংলাদেশ

নানা ঘটন-অঘটনে অলিম্পিকের পঞ্চম দিন

নানা ঘটন-অঘটনে অলিম্পিকের পঞ্চম দিন

অলিম্পিকের পঞ্চম দিনে বড় অঘটন টেনিস কোর্টে। তৃতীয় রাউন্ড থেকে বিদায় নিলেন জাপানের সবচেয়ে বড় তারকা নাওমি ওসাকা। আর গেমসের আরেক আইকন সিমোনে বাইলস ইনজুরিতে দলগত ইভেন্ট থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন। একশ মিটার ব্যাকস্ট্রোকে অলিম্পিক রেকর্ড গড়ে স্বর্ণ জিতেছেন অস্ট্রেলিয়ান কাইলি ম্যাককিওন। অলিম্পিক ইতিহাসে প্রথম স্বর্ণ জিতেছে বারমুডা।
 
শুধু জাপান নয়, পুরো টোকিও অলিম্পিকেরই অন্যতম সেরা তারকা তিনি। ফেদেরার, নাদাল, সেরেনা, আজারেঙ্কা, সিমোনা হালেপদের নাম প্রত্যাহারের মিছিলে টেনিসের পুরো আলো ছিলো তার উপর। সেই নাওমি ওসাকাই ছিটকে গেলেন তৃতীয় রাউন্ড থেকে। পঞ্চম দিন চেক প্রজাতন্ত্রের মার্তেকার কাছে একপেশে ম্যাচে হেরেছেন ৬-১, ৬-৪ গেমে।

দুঃসংবাদ হয়ে এসেছে সিমোনা বাইলসের ইনজুরি। নারীদের আর্টিস্টিক জিমন্যাস্টিক্সের ফাইনালের প্রথম পর্বের সময় অস্বস্তি অনুভব করেন মার্কিন তারকা। অথবা তবে বাইলসের অভাব বুঝতে দেননি স্বতীর্থরা। তাকে ছাড়াই এই ইভেন্টে টানা তৃতীয় স্বর্ণ জিতেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

তবে ঠিকই প্রত্যাশা পূরণ করেছেন কাইলি ম্যাককিওন। জুনে নিজ দেশে বিশ্বরেকর্ডের পর এবার অলিম্পিক রেকর্ডটাও নিজের করে নিলেন অস্ট্রেলিয়ান সাঁতারু। পুলে ঝড় তুলে একশ মিটার ব্যাকস্ট্রোকে জিতেছেন স্বর্ণ। ৫৭ দশমিক চার সাত সেকেন্ড সময়টা বিশ্বরেকর্ডের চেয়ে দশমিক শূণ্য দুই সেকেন্ড বেশি। ভেঙ্গেছেন একদিন আগে গড়া মার্কিন স্মিথ রিগানের রেকর্ড। যার গলায় উঠেছে ব্রোঞ্জ।

তবে ছেলেদের এই ইভেন্টে স্বর্ণ জিতেও তৃপ্ত নন ইভেগেনি রাইলভ। রাশিয়া নিষিদ্ধ হওয়ায় অলিম্পিক কমিটির ব্যানারে এবার বিগেস্ট শো অন আর্থে খেলতে হচ্ছে দেশটির অ্যাথলেটদের। ৫১ দশমিক আট পাঁচ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণের পাশাপাশি ইউরোপিয়ান রেকর্ডও গড়েছেন ইভেগেনি রাইলভ।

তিনি বলেন, ‘সত্যিকার অর্থেই পদকের মঞ্চে বিষয়টি নিয়ে ভাবিনি। তবে পোডিয়ামে দাঁড়িয়ে জাতীয় সঙ্গীত শুনতে আর গাইতে না পেরে মন খারাপ হয়েছিলো। এটাই হওয়ার কথা ছিলো।’

ছেলেদের দুইশ মিটার ফ্রি স্টাইলে ব্রিটেনকে স্বর্ণ এনে দিয়েছেন টম ডিন। ১ মিনিট ৪৪ দশমিক দুই দুই সেকেন্ড সময় নিয়ে স্বদেশী ডানকান স্কট ও ব্রাজিলের ফার্নন্দো শেফারকে ব্রিটিশ সাঁতারু। তবে সংবাদ সম্মেলনে নিজেকে সমকামী দাবি করে ঝড় তুলেছেন টম ডিন।

স্বর্ণজয়ী সাঁতারু ডিন বলেন, ‘যারা নিজেদের সমকামী ভাবেন, তাদের বলছি, আপনি একা নন। চাইলে আপনিও যেকোন কিছু অর্জন করতে পারবেন। গর্ব করে বলি আমি সমকামী, আমি অলিম্পিক চ্যাম্পিয়ন। এটা আমি অনুভবও করি।’

ফিলিপাইনের পর এবারের অলিম্পিকে স্বর্ণজয়ী দেশের তালিকায় নাম তুলেছে বারমুডা। নারীদের ট্রায়াথলনে দ্বীপ দেশটির গৌরবের ইতিহাস রচনা করেছেন ফ্লোরা ডাফি।

ইতিহাস হয়েছে সার্ফিংয়েও। অলিম্পিকে প্রথমবারের মতো যুক্ত হওয়া এই ডিসিপ্লিনের প্রথম স্বর্ণ জিতেছেন ব্রাজিলের বিশ্বচ্যাম্পিয়ন ইতালো ফেরেইরা।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন নানা | ঘটনঅঘটনে | অলিম্পিকের | পঞ্চম | দিন