Connect with us

বাংলাদেশ

মা ও দুই সন্তানের মরদেহ উদ্ধারের ঘটনায় মামলা, স্বামী গ্রেপ্তার

Published

on

চট্টগ্রামের মোহাম্মদপুরে নিজ ঘর থেকে মা ও দুই সন্তানের মরদেহ উদ্ধারের ঘটনায় মামলা হয়েছে। আত্মহত্যায় প্ররোচনা দেয়ার অভিযোগে পাঁচলাইশ থানায় এ মামলা করেন সুমিতা খাতুনের ফুফা সামশুল হক।

পাঁচলাইশ থানায় পরিদর্শক (তদন্ত) সাদেকুর রহমান জানান, তিনজনের মরদেহ উদ্ধারের ঘটনায় মামলা দায়ের করা হয়েছে। এ ঘটনায় সুমিতা খাতুনের স্বামী সোহেল রানাকে গ্রেপ্তার দেখানো হয়েছে।

এর আগে, শুক্রবার মোহাম্মদপুর এলাকার নিজ বাসা থেকে মা সুমিতা খাতুন, মেয়ে মুন ও ছেলে সানের মরদেহ উদ্ধার করে পুলিশ।

পুলিশ জানায়, ৯৯৯ ফোন পেয়ে দরজা ভেঙে তাদের মরদেহ উদ্ধার করে। এরমধ্যে দুইজনের মরদেহ সিলিংফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় ছিল। বাকি একজনের বিছানায় পড়েছিল।

সুমিতা খাতুনের স্বামী মুরাদপুর মোড়ে হারবালের বিভিন্ন ধরনের ওষুধ বিক্রি করেন। ঘটনার সময় তিনি বাসায় ছিলেন না।

Advertisement

তিনি বলেন, সুমিতা খানের স্বামী রাত ৩টার দিকে বাসায় এসে ডাকাডাকি করেন। তখনও কেউ দরজা খুলেননি। এরপর তিনি বাসার দারোয়ানকে বিষয়টি জানান ও ৯৯৯ নাম্বারে ফোন করেন।

পরে পুলিশ, বাড়ির দারোয়ান ও স্থানীয়রা মিলে ঘরের দরজা ভেঙে ভেতরে প্রবেশ করেন। এরপর আরেকটি রুমের দরজা ভেঙে তিনজনের মরদেহ দেখতে পান।

বাংলাদেশ

রাজধানীতে ঘূর্ণিঝড় রেমালের প্রভাব, ঝরছে বৃষ্টি

Published

on

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে গতরাত থেকে বৃষ্টি ঝরছে রাজধানীতে। কখনও মুষলধারে কখনো ঝিরিঝিরি বৃষ্টি ঝরে।

আাজ সোমবার (২৭ মে) ভোর থেকেই বৃষ্টি হানা দিয়েছে রাজধানীর বিভিন্ন এলাকায়। সকাল আটটার পর বাতাসের সঙ্গে শুরু ভারী বৃষ্টি। তুমুল বৃষ্টি আর যানজটে চরম ভোগান্তিতে পড়েছেন অফিসগামী মানুষ।

অফিসগামীদের পাশাপাশি স্কুল-কলেজের শিক্ষার্থী ও ফুটপাতের দোকানিদেরও সমস্যায় পড়েছেন। তারপরেও এক ধরনের যুদ্ধ করেই গন্তব্য যেতে হচ্ছে নগরবাসীকে।

রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, অফিসগামী মানুষ বাসের জন্য অপেক্ষায় রাস্তায় দাঁড়িয়ে আছেন। কেউ বাসে উঠতে পারলেও অনেকে উপায় না পেয়ে অটোরিকশা ভাড়া করে গন্তব্যে ছুটছেন। আবার যাদের কাছাকাছি অফিস তারা হেঁটেই গন্তব্যে যাচ্ছেন। ছাতা থাকলেও তাদের শরীরের নিচ ও পেছনের অংশ ভিজে একাকার হয়ে গেছে।

শান্তিনগর, নতুনবাজার, বাড্ডা, মগবাজার, মালিবাগ, মিরপুর- ১১ নম্বর, পল্লবী, কালসি, মিরপুর- ১০সহ পুরো রাজধানীজুড়েই ভারী বৃষ্টির খবর পাওয়া গেছে।

Advertisement

সকাল সাড়ে ৬টায় রাজধানীর কারওয়ান বাজারে সরেজমিনে দেখা গেছে, এখানে থেমে থেমে আসা দমকা বাতাসের সঙ্গে হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি হচ্ছে। এতে এখানকার কাঁচাবাজারের পাইকারি সবজি ক্রেতা-বিক্রেতাদের বেগ পেতে হচ্ছে।

জেএইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

বৈরী আবহাওয়ার কারণে মেট্রোরেল চলাচল বন্ধ

Published

on

বৈরী আবহাওয়ার কারণে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ না থাকায় মেট্রোরেল চলাচল বন্ধ রয়েছে। ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপক মাহফুজুর রহমান গণমাধ্যমকে এ তথ্য জানান। মেট্রোরেল চলাচল স্বাভাবিক করতে কাজ করা হচ্ছে বলে জানান তিনি।

সকাল থেকেই বিভিন্ন স্টেশনে আসতে থাকেন মেট্রোরেলের যাত্রীরা। হুট করেই ট্রেন বন্ধ হওয়ায় বিপাকে পড়েন তারা।

এর আগে গত শনিবার সন্ধ্যা ৭টার দিকে যান্ত্রিক ত্রুটির কারণে মেট্রোরেল চলাচল বন্ধ হয়ে যায়। এতে ভোগান্তিতে পড়েন যাত্রীরা। পরে সোয়া এক ঘণ্টা পর চলাচল শুরু হয়।

জেএইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

বুক চিতিয়ে এবারও ঘূর্ণিঝড় মোকাবিলা করলো সুন্দরবন

Published

on

সংগৃহীত ছবি

বাংলাদেশ যেসব ঘূর্ণিঝড়ের কবলে পড়েছে, সুন্দরবনের কারণে উপকূলীয় অঞ্চলে আঘাত করার আগেই তার বেশিরভাগেরই গতি কমে গেছে। ফলে ঘূর্ণিঝড়গুলোর বেশিরভাগই ভয়ংকর তাণ্ডব চালাতে পারেনি। তাণ্ডব চালানোর আগেই দুর্বল হয়ে গেছে। ফলে দেশের ক্ষয়ক্ষতি হয়েছে কম। এবারও সুন্দরবন প্রবল ঘূর্ণিঝড় ‘রেমাল’ মোকাবিলা করেছে বুক চিতিয়ে, সাহসের সঙ্গে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভুগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. মো. শহীদুল ইসলাম বায়ান্ন টিভিকে বলেন, ‘বাংলাদেশে যতগুলো ‘প্রবল ঘূর্ণিঝড়’ আঘাত হেনেছে তার মধ্যে সিডর  ও আইলা বেশি ক্ষতিগ্রস্ত করেছে। তবে যে গতিতে ওই ঘূর্ণিঝড় দুটি এগোচ্ছিলো, সুন্দরবনে বাধা না পেলে ক্ষয়ক্ষতির পরিমাণ  তিনগুণেরও বেশি হওয়ার আশঙ্কা ছিলো।  সুন্দরবনের বাধা পেয়েই ২০০৭ সালে সিডরের গতিবেগ কমে গিয়ে ঘণ্টায় ২২৩ কি.মি. বেগে উপকূলীয় অঞ্চলগুলোতে আঘাত হানে। বাংলাদেশের ‘অকৃত্রিম বন্ধু’ সুন্দরবনের বাধা পেয়েই সিডরের গতিবেগ প্রায় অর্ধেক কমে যায়। ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ তুলনামূলকভাবে কম হয়।

বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের তথ্য পরিসংখ্যান বলছে, ১৯৬০ সাল থেকে ২০০৭ সালে সিডরের পর্যন্ত বাংলাদেশে ঘূর্ণিঝড়গুলোকে ‘সিভিয়ার সাইক্লোনিক স্টর্ম’ বা প্রবল ঘূর্ণিঝড় হিসেবে উল্লেখ করা হয়েছে।

ঘূর্ণিঝড়ের ছোবল থেকে উপকূলীয় এলাকা রক্ষায় সুন্দরবন যে ঢাল হিসেবে কাজ করেছে, সেই ব্যাখ্যা দিতে গিয়ে পরিবেশবিদ ড. একিউএম মাহবুব গণমাধ্যমকে বলেছেন, ‘মনে করেন আপনার বাড়ির সামনে একটা দেয়াল আছে। সেটার কারণে বন্যার পানি, দমকা বাতাস আপনার ঘরে ঢুকতে পারবে না। বাংলাদেশের দক্ষিণ পশ্চিম উপকূলের জন্য সুন্দরবন ঠিক সেই দেয়ালের কাজটাই করে।’

২০০৯ সালের ২৫শে মে পশ্চিমবঙ্গ-খুলনা উপকূলীয় এলাকায় আঘাত হানে প্রবল ঘূর্ণিঝড় আইলা। যার বাতাসের গতিবেগ ছিল ৭০-৯০ কিলোমিটার পর্যন্ত। সুন্দরবন বুক চিতিয়ে সামনে এসে দাঁড়ানোর কারণে ধেয়ে আসা গতিবেগ কয়ে হয়ে যায় ঘণ্টায় ৭০-৯০ কি.মি.। ফলে ক্ষয়ক্ষতি কম হয়েছে।

Advertisement

আবহাওয়া অধিদপ্তর সূত্র জানায়, সুন্দরবন শুধু এবার না এর আগেও অসংখ্য ঘূর্ণিঝড় জলোচ্ছ্বাস থেকে বাংলাদেশকে রক্ষা করেছে। সুন্দরবন না থাকলে অনেক আগেই বাংলাদেশের অস্তিত্ব হুমকির মধ্যে পড়তো।

ঘূর্ণিঝড় রেমাল সাতক্ষীরার উপকূল এলাকায় ব্যাপক তাণ্ডব চালালেও ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি। এদিকে, এবারও ঢাল হয়ে খুলনা অঞ্চলকে আরও ভয়ানক ক্ষয়ক্ষতির হাত থেকে রক্ষা করেছে সুন্দরবন। বাতাসের গতিবেগ অনেকটাই কমিয়ে দিয়েছে এই বন।

ঘূর্ণিঝড় রেমাল জেলাজুড়ে ব্যাপক তাণ্ডব চালিয়েছে। এর প্রভাবে অনেক গাছপালা উপড়ে গেছে। জোয়ারে মাছের ঘের ভেসে গেছে। তবে সুন্দরবনের এবারও রক্ষা করেছে। বাতাসের গতিবেগ অনেক কমিয়ে দিয়েছে।

তবে ঘূর্ণিঝড় রেমালের কবল থেকে সাতক্ষীরার উপকূল এখন প্রায় বিপদমুক্ত- এমনই তথ্য নিশ্চিত করেছে সাতক্ষীরা প্রেসক্লাবের একটি সূত্র।

সাতক্ষীরা প্রেসক্লাব সূত্রটি জানায়, শহর এবং তৎসংলগ্ন এলাকায় ঝোড়ো বাতাসের গতিবেগ মাঝে মাঝে এতো বেশি যে, ঘর থেকে বাইরে কোনো স্থানে যাওয়া খুবই কষ্টকর হয়ে পড়েছে।

Advertisement

এদিকে, প্রবল ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে রাজধানী ঢাকাসহ দেশের বিভিণ্ন জেলায় দমকা বাতাসের সঙ্গে বৃষ্টিপাত হচ্ছে। এ বৃষ্টিপাত সোমবার সারাদিন থাকতে পারে। এক পূর্বাভাসে এমনই তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এছাড়া, ঘূর্ণিঝড়ের প্রভাবে দেশের বিভিন্ন উপকূলীয় স্থান থেকে ঝোড়ো বাতাস ও বর্ষণের খবর পাওয়া যাচ্ছে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক প্রেস ব্রিফিংয়ে বলেছেন, অবিরাম বৃষ্টি ঝরিয়ে সোমবার সকালে দূর্বল হবে ঘূর্ণিঝড় রেমাল। তবে এর প্রভাবে রোববার রাত থেকে দেশের বেশিরভাগ এলাকায় ঝড়বৃষ্টি হচ্ছে। সোমবার(২৭ মে) সারা দেশেই বৃষ্টি হবে। এমনকি মঙ্গলবারও বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে তিনি জানান।

আবহাওয়া অধিদফতরের সম্ভাব্য গতিপথ অনুযায়ী ঘূর্ণিঝড় রেমালের ঢাকা হয়ে সিলেটের দিকে চলে যাওয়ার কথা।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version