Connect with us

এশিয়া

কনের ওজন মেপে বিয়েতে সেই পরিমাণ স্বর্ণ উপহার দেয়া হলো

Published

on

সাধারণত বিয়েতে উপহার হিসেবে কনেকে পরিধানের জন্য স্বর্ণ দেয়া হয়। এর পরিমাণ এক ভরি থেকে শুরু করে কয়কশ’ ভরি হতে পারে। সেই সঙ্গে অন্যান্য জিনিস-পত্র উপহার দেয়া হয়। কখনো কি শুনেছেন কনের ওজন মেপে সেই পরিমাণ স্বর্ণ কনে উপহার দেয়া হয়েছে।

এমন একটি বিয়ের ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। যেখানে দেখা গেছে কনেকে এক পাল্লায় বসিয়ে তার ওজন সমপরিমাণ স্বর্ণ মাপা হচ্ছে। সেই স্বণ কনেকে বিয়েতে উপহার দেয়া হয়েছে।

সম্প্রতি দুবাইয়ে এক পাকিস্তানি বধূকে সোনার সঙ্গে ওজন করার একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। কনের বাবা সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক পাকিস্তানি ব্যবসায়ী।

দুবাইয়ের ঘটনা যেখানে এক পাকিস্তানি কনেকে তার শরীরের ওজনের সমান সোনা দিয়ে মাপা হয়েছিল। কনের ওজন প্রায় ৭০ কেজি। তিনি ওজন স্কেলের একপাশে বসেছিলেন, অপর পাশে তার পরিবার সোনার বারগুলো দিচ্ছিলেন।

এ ভিডিওটি দেখে অনেকে নানা মন্তব্য করেছেন। অনেকে এই কাজের তীব্র সমালোচনা করেছেন। আবার কেউ কেউ নারী মর্যাদার প্রশংসাও করেছেন।

Advertisement

এশিয়া

এবার শায়খ মাহের মুআইকিলির কণ্ঠে হজের খুতবা

Published

on

সৌদি আরবের মক্কায় অবস্থিত মসজিদুল হারামের ইমাম ও খতিব শায়েখ ড. মাহের আল মুয়াইকিলি চলতি বছরের হজ মৌসুমে হজের খুতবা দেবেন। আরাফার ময়দানে অবস্থিত মসজিদে নামিরা থেকে হজের খুতবা দেবেন তিনি। সবসময় সহজ ভাষায় এবং সিরাতুন্নবির (সা.)-এর উদ্ধৃতি দিয়ে সব বিষয়ে খুতবার জন্য শায়খ মাহের মুআইকিলি বিখ্যাত।

সোমবার (২৭ মে) মসজিদুল হারামভিত্তিক ভেরিফায়েড ফেসবুক পেইজ ইনসাইট দ্য হারামাইন থেকে এ তথ্য জানানো হয়েছে।

ফেসবুক পোস্টে জানানো হয়েছে, হারামাইন কর্তৃপক্ষ মসজিদুল হারামের ইমাম ও খতিব শায়খ মাহের আল মুয়াইকিলিকে এ বছর মসজিদে নামিরায় হজের খুতবার জন্য নিযুক্ত করেছেন।

সম্প্রতি সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এক রাজকীয় ফরমানে তাকে আরাফাতের মহান দিনে খুতবা দেওয়ার জন্য অনুমোদন দেন।

গেলো হজ মৌসুমে হজের খুতবা দিয়েছিলেন সৌদি আরবের সিনিয়র উলামা কাউন্সিলের সদস্য শায়খ ড. ইউসুফ বিন মুহাম্মদ বিন সাঈদ। তার সঙ্গে খুতবা প্রদানের সহযোগী হিসেবে রাখা হয়েছিল শায়খ মাহির আল মুয়াইকিলিকে।

Advertisement

কোনো কারণে শায়খ ড. ইউসুফ বিন মুহাম্মদ বিন সাঈদ খুতবা দিতে না পারলে শায়খ মাহির আল মুয়াইকিলির খুতবা দেওয়ার কথা ছিল।

৯ জিলহজ মসজিদে নামিরাহ থেকে হজের মুল খুতবা আরবিতে দেওয়া হবে। সৌদি আরবের সরকারি ওয়েবসাইট থেকে লাইভ অনুবাদ সম্প্রচার করা হবে। এ বছরও প্রতিবারের মতো বাংলাসহ ইংরেজি, ফরাসি, মালয়, উর্দু, ফার্সি, রুশ, চীনা, তুর্কি, হাউসা, স্প্যানিশ, হিন্দি, তামিল ও সোয়াহিলি মোট ১৪ ভাষায় হজের খুতবা অনুবাদ করা হবে।

আরাফা প্রাঙ্গণে অবস্থিত মসজিদে নামিরাহর এই স্থানে মহানবী মুহাম্মদ (সা.) প্রদত্ত খুতবাটি বিদায় হজের ভাষণ নামে পরিচিত। ঐতিহাসিক ওই ভাষণে তিনি ইসলামের শিক্ষা, মানবাধিকার, নারী অধিকারসহ বিভিন্ন সামাজিক ঘোষণা দিয়েছিলেন।

উল্লেখ্য, ১৯৮১ সাল থেকে টানা ৩৫ বছর হজের খুতবা দিয়েছেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শায়খ আবদুল আজিজ বিন আবদুল্লাহ আশ শায়খ। ২০১৬ সালে তিনি বার্ধক্যজনিত কারণে অবসর নেন।

এরপর থেকে প্রতি বছরই সৌদি কর্তৃপক্ষ নতুন খতিব নিয়োগ দিয়ে আসছে। বিজ্ঞ স্কলারদের মতামতের ভিত্তিতে সৌদি বাদশাহ এই খতিব নিয়োগ দিয়ে থাকেন। তারই পরিপ্রেক্ষিতে এবার হজের খুতবায় নেতৃত্ব দেবেন ড. মাহের বিন হামাদ আল-মুআইকিলি হাফিযাহুল্লাহ। গত বছর হজের খুতবা দেন শায়খ ড. ইউসুফ বিন মোহাম্মদ বিন সাঈদ।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

এবার ইসরায়েলের বিরুদ্ধে আরএসএফর মামলা

Published

on

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের হামলায় শতাধিক সাংবাদিক নিহতের ঘটনায় আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) মামলা করেছে সাংবাদিকদের আন্তর্জাতিক সংস্থা রিপোর্টার্স উইদাউট বর্ডার্স (আরএসএফ)।

সোমবার (২৭ মে) ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীকে (আইডিএফ) দায়ী করে নেদারল্যান্ডসের হেগ শহরে অবস্থিত আইসিসিতে মামলাটি করা হয়।

মঙ্গলবার (২৮ মে) এএফপির দেয়া প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

মামলার অভিযোগপত্রে বলা হয়েছে, গাজায় যুদ্ধে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে এ পর্যন্ত ১০০ এর বেশি সাংবাদিক নিহত হয়েছেন। এসব ঘটনা নিছক দুর্ঘটনা নয়, বরং অনেক সাংবাদিককে ইচ্ছাকৃতভাবে লক্ষ্যবস্তু করা হয়েছিল।

আরএসএফের সহকারি পরিচালক অ্যান্টোনিও বার্নার্ড জানান, জনগণের সঠিক তথ্য পাওয়ার অধিকার রয়েছে। বিশেষ করে সংঘাত-সংঘর্ষের সময় এই অধিকার জরুরি হয়ে ওঠে। সাংবাদিক হত্যা সাধারণ কোনো বিষয় নয়, এটি জনগণের তথ্য লাভের অধিকারের ওপর আঘাত হানা।

Advertisement

এর আগে, গাজায় গণহত্যার নির্দেশ দেয়ার অভিযোগে সম্প্রতি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেছেন আইসিসির শীর্ষ প্রসিকিউটর করিম খান। একইসঙ্গে গেলো ৭ অক্টোবর ইসরায়েলে হামলার অভিযোগে হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া এবং হামাসের শীর্ষ নেতা ইয়াহিয়া সিনওয়ার বিরুদ্ধেও একই আবেদন করেন তিনি।

এদিকে, গেলো বছরের ডিসেম্বরে ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মামলা করে দক্ষিণ আফ্রিকা। এরপর চলতি বছরের ২৪ মে গাজায় হামলা বন্ধ করতে ইসরায়েলকে নির্দেশ দিয়েছে (আইসিজে)। যদিও আইসিজের এই রায়কে অগ্রহণযোগ্য, জঘন্য ও বিরক্তিকর বলে অভিহিত করেছে ইসরায়েল।

উল্লেখ্য, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে হামলা চালিয়ে এখন পর্যন্ত ৩৬ হাজারের বেশি মানুষকে হত্যা করেছে ইসরায়েল। নিহতদের বেশিরভাগই নারী ও শিশু। আহত হয়েছেন আরও ৮১ হাজারের বেশি ফিলিস্তিনি।

টিআর/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

তীব্র তাপদাহে পুড়ছে পাকিস্তান

Published

on

তীব্র তাপদাহে পুড়ছে পাকিস্তান। দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশ সিন্ধের ঐতিহাসিক শহর মোহেঞ্জোদারোর তাপমাত্রা পৌঁছেছে ৫২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে।

মঙ্গলবার (২৮ মে) আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের আবহাওয়া দপ্তরের শীর্ষ নির্বাহী সরদার সরফরাজ জানিয়েছেন, সোমবার মোহেঞ্জোদারোতে যে তাপাত্রা রেকর্ড করা হয়েছে, তা এখন পর্যন্ত এই মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা।

অসহনীয় গরম-তাপপ্রবাহে বিপর্যস্ত হয়ে পড়েছে মোহেঞ্জোদারোর জনজীবন। এ অঞ্চলের বাসিন্দা এবং রেস্টুরেন্ট মালিক ওয়াজিদ আলী (৩২) বলেন, ‘লোকজন পারতপক্ষে ঘর থেকে বের হচ্ছে না। ফলে গত বেশ কয়েক দিন ধরে রেস্টুরেন্টে মানুষজন আসছে না। আমরা অলস সময় পার করছি।’

মোহেঞ্জোদারোর স্থানীয় চিকিৎসক মুশতাক আহমেদ বলেন, অতি গরম আবহাওয়া থেকে বাঁচতে লোকজন খুব বেশি প্রয়োজন না থাকলে বাড়ি থেকে বের হচ্ছেন না।

Advertisement

সিন্ধের মোহেঞ্জোদারো শহর এই উপমহাদেশের সবচেয়ে প্রাচীন জনপদগুলোর মধ্যে একটি। সিন্ধু নদীর তীরবর্তী যেসব অঞ্চলে আজ থেকে প্রায় সাড়ে চার হাজার বছর আগে গড়ে উঠেছিল প্রাচীন সিন্ধু সভ্যতা, সেই সভ্যতার অন্যতম কেন্দ্র ছিল মোহেঞ্জোদারো।

দেশটির প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের জলবায়ু বিষয়ক উপদেষ্টা রুবিনা খুরশীদ আলম বলেন, জলবায়ু পরিবর্তন ও উষ্ণতাবৃদ্ধির কারণে যেসব দেশ নিয়মিত বিভিন্ন আবহাওয়াগত দুর্যোগের শিকার হচ্ছে, সেসব দেশের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে পাকিস্তান।

পাকিস্তানের ইতিহাসে সর্বোচ্চ দৈনিক তাপমাত্রার রেকর্ড ৫৪ ডিগ্রি সেলসিয়াস। ২০১৭ সালের দেশটির দক্ষিণপশ্চিমাঞ্চলীয় প্রদেশ বেলুচিস্তানে এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version