Connect with us

ক্রিকেট

হৃদয়ের হৃদয়ভঙ্গ

Avatar of author

Published

on

শনিবার (১৮ মার্চ)  আইরিশদের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে অভিষেক হয়েছিল ডান হাতি ব্যাটার তৌদিহ হৃদয়ের। অভিষেক হিসেবে খেলতে নেমেই তৃতীয় বাংলাদেশি হিসেবে ওয়ানডে সংস্করণে তুলে নিয়েছিলেন হাফ সেঞ্চুরি। হৃদয়ের আগে বাংলাদেশি হিসেবে নাসির হোসেন  ও ফরহাদ  রেজা গড়তে পেরেছিলেন এই রেকর্ড।

এরপর প্রথম বাংলাদেশি হিসেবে অভিষেক সেঞ্চুরির খুব কাছাকাছি পৌঁছে গিয়েছিলেন। তবে মাত্র ৮ রান দূরে থেকে হৃদয় ভঙ্গ হয় হৃদয়ের।

দলীয় ২৯৭ রানের মাথায় হিউমের ভেতরের দিকে ঢোকা ক্রস সিমের বলটা লেগ সাইডে খেলতে গিয়ে বেসামাল হয়েছিলেন একটু, লাইন মিস করে হয়েছেন বোল্ড।  সেঞ্চুরি না পেলেও হৃদয়ের ইনিংসটি দুর্দান্তই, ৮৫ বলের ইনিংসে ৮টি চারের সঙ্গে মেরেছেন ২টি চার।

বাংলাদেশ জাতীয় দলের ওয়ানডে জার্সিতে ১৪০তম ক্রিকেটার হিসেবে অভিষেক হলো হৃদয়ের। এই সংস্করণের ক্রিকেটে সর্বশেষ গত বছরের আগস্টে অভিষেক হয়েছিল ইবাদত হোসেনের। আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচে মাঠে নামার আগে হৃদয়কে অভিষেক ক্যাপ পরিয়ে দিয়েছেন মুশফিকুর রহিম।

বাংলাদেশ অনুর্ধ্ব-১৯ দলের হয়ে ২০২০ বিশ্বকাপ জয়ী দলের একাদশে ছিলেন তিনি। মূলত যুবাদের সেই বিশ্ব আসরে পারফর্ম করেই নজরে আসেন তিনি। এরপরই বিসিবির এইচপি দলের হয়েও খেলার সুযোগ পান হৃদয়।

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ক্রিকেট

সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলবে আফগানরা

Published

on

নিউজিল্যান্ডের বিপক্ষে আগামী সেপ্টেম্বরে একটি টেস্ট খেলবে আফগানিস্তান। এরমধ্যে সূচি ঘোষণা হয়েছে। ভারতের গ্রেটার নইডাতে ম্যাচটি অনুষ্ঠিত হবে। এবারই প্রথমবারের মতো এই দুই দল সাদা পোশাকে মুখোমুখি হতে যাচ্ছে।

আফগানিস্তানের জন্য এই ম্যাচটি দশম টেস্ট ম্যাচ হতে যাচ্ছে। চলতি বছরে ৩ নম্বর টেস্ট খেলতে যাচ্ছে আফগানরা। যা এক ক্যালেন্ডার বছরে তাদের জন্য সর্বোচ্চ।

আফগানিস্তান ও নিউজিল্যান্ডের মধ্যকার টেস্ট ম্যাচটি আগামী ৯ সেপ্টেম্বর থেকে শুরু হবে বলে জানা যায়। নিউজিল্যান্ড সহ; ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এখনো টেস্ট খেলা হয়নি আফগানদের। এর আগে ২০২১ সালে অস্ট্রেলিয়ার সাথে টেস্ট খেলার কথা থাকলেও, অজিরা তা স্থগিত করে।

চলতি বছরে খেলা দুই টেস্টের দু’টিতেই হেরেছে আফগানরা। যেখানে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের মুখোমুখি হয়েছিল তারা। গত বছর বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচেও পরাজয়ের তিক্ত স্বাদ পায় দলটি।

সাদা পোশাকে সবশেষ ২০২১ সালের মার্চে জিম্বাবুয়ে দলকে হারিয়েছে আফগানিস্তান। এখন পর্যন্ত খেলা ৯ টেস্টের ৬ টি’তে পরাজয় এবং ৩ টি’তে জয় পায় আফগানরা।

Advertisement

এম এইচ//

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

পাকিস্তানের হয়ে আর খেলতে আগ্রহী নন মালিক

Published

on

আন্তর্জাতিক ক্রিকেট থেকে আগ্রহ হারিয়েছেন অভিজ্ঞ অলরাউন্ডার শোয়েব মালিক। দুই সংস্করণ থেকে এরমধ্যে অবসর নিয়েছেন তিনি। পাকিস্তানের এক স্পোর্টস ওয়েবসাইটে সাক্ষাৎকার দিয়েছেন মালিক।

মালিক সাক্ষাৎকার দিতে গিয়ে বলেন, ‘এত বছর ধরে খেলার পর আমি বেশ খুশি ও সন্তুষ্ট। পাকিস্তানের হয়ে খেলতে আমি আর আগ্রহী নই।’

তিনি আরও বলেন, ‘আমি এরমধ্যে দু’টি সংস্করণ থেকে অবসর নিয়েছি। আমি লিগ ক্রিকেট খেলি এবং নিজের সময় উপভোগ করি। যেখানেই আমার খেলার সুযোগ আসবে, আমি চেষ্টা করবো সেটা গ্রহণ করতে।’

পাকিস্তানের বর্তমান দল ও বাবর আজমের অধিনায়কত্ব প্রসঙ্গেও কথা তুলেছেন মালিক। এই অলরাউন্ডার মনে করেন, বাবরের শুধু খেলোয়াড় হিসেবেই খেলা উচিত। অধিনায়কের দায়িত্ব থেকে নিজেকে সরিয়ে রাখলে বাবর মাঠে আরও বেশি মনোযোগী হয়ে উঠতে পারবে বলে বিশ্বাস মালিকের।

পাকিস্তানের হয়ে ৩৫ টি টেস্ট, ২৮৭ টি ওডিআই ও ১২৪ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মালিক। দেশের হয়ে ১৯৯৯ সালে আন্তর্জাতিক অভিষেক হয় তার। তিন সংস্করণ মিলিয়ে তিনি ১১ হাজার রান সংগ্রহ করেছেন এবং বল হাতে ২১৮ উইকেট নিয়েছেন।

Advertisement

এম এইচ//

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বাংলাদেশের বিদায়, ফাইনালে ভারত

Published

on

সেমিফাইনালে ভারতের কাছে একেবারেই পাত্তা পেল না বাংলাদেশ নারী দল। শ্রীলঙ্কার ডাম্বুলায় টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। যদিও ব্যাট করতে নেমে একেবারেই সুবিধা করে উঠতে পারেনি বাংলাদেশ। পুরো ২০ ওভার ব্যাটিং করে ৮ উইকেট হারিয়ে ৮০ রান করে বাংলাদেশ। আর সেই লক্ষ্যমাত্রা পেরোতে বিনা উইকেটে ম্যাচটি জিতে নেয় ভারত।

ভারতীয় ওপেনার শেফালি ভার্মা ও স্মৃতি মান্ধানার ব্যাটে ভর করে ১০ উইকেটে ম্যাচ জিতলো দলটি।

১১তম ওভারের শেষ ৩ বলে ৩ টি বাউন্ডারি হাঁকিয়ে ম্যাচ জয় নিশ্চিত করেন মান্ধানা। আর এই তিন চারের দ্বিতীয়টিতে নিজের হাফ সেঞ্চুরি পূরণ করে নেন এই ওপেনার। মান্ধানা অপরাজিত ছিলেন ৩৯ বলে ৫৫ রানে। অন্যদিকে শেফালি ২৮ বলে ২৬ রানে অপরাজিত ছিলেন।

এর আগে ইনিংসের প্রথম ওভারেই উইকেট হারিয়ে বসে বাংলাদেশ দল। দিলারা আক্তার ফিরে যান ৬ রান করে। রেনুকা সিংয়ের পরের ওভারে আরও এক উইকেট হারায় বাংলাদেশ। এরপর ক্রমাগত উইকেট হারিয়ে গেছে তারা।

কেবলমাত্র একপাশ আগলে ছিলেন জ্যোতি। বাংলাদেশ অধিনায়ক শেষ ওভার পর্যন্ত ক্রিজে ছিলেন। তার ব্যাটে আসে ৫১ বলে ৩২ রান। আরেক ব্যাটার স্বর্ণা আক্তারের ব্যাটে আসে ১৮ বলে ১৯ রান।

Advertisement

ভারতীয় বোলারদের পক্ষে রেনুকা সিং ও রাধা যাদব উভয়ই ৩ টি করে উইকেট নিয়েছেন।

এম এইচ//

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত