Connect with us

লাইফস্টাইল

কিডনি রোগগুলি নীরব ঘাতক…

Published

on

কিডনি

কিডনির সমস্যা এখন প্রায় ঘরে ঘরে। বিশেষ করে ক্রনিক কিডনি সমস্যা দিনে দিনে জটিল আকার নিচ্ছে। ক্রনিক রোগ মানে হল পুরনো রোগ। অনেকদিন ধরে শরীরে বাসা বেঁধে আছে। এই সব ক্রনিক রোগগুলি হল ব্লাড প্রেসার, ডায়াবিটিস, তার সঙ্গে আনুষাঙ্গিক ভাবে আছে কিডনির রোগ। ক্রনিক কিডনি ডিজিজ মানে কিডনি অনেকটাই নষ্ট হয়ে গিয়েছে। প্রায় ঠিক হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। শুধু বয়স্ক নয়, কমবয়সিরাও এই রোগের শিকার। কিডনির সমস্যাকে ঘিরে বাড়ছে নানান শারীরিক জটিলতা। নেফ্রোলজিস্ট বিভাগের চিকিৎসক, ডাঃ গুরুদেব কেসি বলেন, ভারতীয় জনসংখ্যার প্রায়ই ১০% কিডনির সমস্যায় ভোগেন। প্রতিবছর এর কারণে ১ লাখেরও বেশি রেনাল ফেইলিউরের ঘটনা সামনে আসে। তিনি আরও বলেন,’দুর্ভাগ্যবশত বেশিরভাগ চিকিৎসক প্রতিরোধমূলক ব্যবস্থা না নেওয়ার পরিবর্তে, নেফ্রলজির বিষয়গুলি ঠিক করার দিকে বেশি সময় ব্যয় করেন যা ঠিক নয়’।

কিডনি রক্তকে পরিশ্রুত করার কাজ করে। ছেঁকে বের করে সকল বর্জ্য পদার্থকে। কিডনির সমস্যা গুরুতর হলে বন্ধ হয়ে যায় এই কাজ। শরীরে বাড়তে থাকে বর্জ্যের পরিমাণ। পরিস্থিতি চূড়ান্ত পর্যায়ে গেলে মৃত্যুও ঘটতেও পারে।

কিডনির সমস্যা হয়েছে? সহজেই বোঝা যাচ্ছে না? তাহলেই বিপদ! বিশেষ করে ক্রনিক কিডনি ডিজিজের রোগীদের প্রাথমিক পর্যায়ে রোগ ধরা পড়ে না। এটি আসেও নীরব ভাবে। তাই একে বলে ‘নীরব ঘাতক’। অর্থাৎ, নীরবে ঘাতকের ভূমিকা পালন করে।বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন, কোন কোন বিষয়ে বাড়তি সতর্কতা নেওয়া প্রয়োজন। ডায়াবিটিস বিভাগের বিশেষজ্ঞ ডাঃ কে এন মনোহর ও ডাঃ ভবন মনে করেন, রক্তচাপের মাত্রা যদি নির্দিষ্ট পর্যায়ে না থাকে, তাহলে প্রবল ক্ষতিও হতে পারে। এই বিষয়ে হার্ট, উচ্চরক্তচাপ, সুগার, চোখের দিকে বেশি করে নজর দেওয়া দরকার বলে তাঁরা জানিয়েছেন। উল্লেখ্য, চক্ষু রোগ বিশেষজ্ঞ ডাঃ সন্তোষ এবং ডাঃ ধোয়ানি এর জন্য নিয়মিত চক্ষু পরীক্ষা ও সুগার পরীক্ষার পরামর্শ দিয়েছেন।

রাজ্যের স্বাস্থ্য কমিশনার ডি রনদীপ বলেন, সচেতনতা, ও নিয়মিত স্ক্রীনিং প্রাথমিকভাবে এই রোগ নিরাময়ে দারুণ ভূমিকা পালন করে। কিডনি নিয়ে আলোচনায় অংশগ্রহণকারী চিকিৎসকেরা, ডায়াবিটিস, ও উচ্চ রক্তচাপকে কিডনি সমস্যার প্রাথমিক কারণ হিসেবে চিহ্নিত করেছেন। তাঁরা বলেন, ৩১% মানুষের ক্রনিক কিডনির সমস্যায় আক্রান্ত হন শুধুমাত্র তাঁদের ডায়াবিটিস আছে বলে। এই বিষয়গুলিকে যদি নিয়ন্ত্রণে আনা যায় তাহলেই কিডনির মতো জটিল সমস্যা থেকে রেহাই পাওয়া যাবে।

শুধুমাত্র পুরুষেরাই নয়, মহিলাদের ক্ষেত্রেও এই সমস্যা হয়ে ওঠে জটিল। বিশেষ করে গর্ভবতী মহিলাদের বাড়তি সতর্কতা নেওয়া দরকার। তাঁদের নিয়মিত চেক-আপের মধ্যে থাকা উচিত। গর্ভাবস্থায় ডিহাইড্রেশন ও হাইপারটেনসিভের ঝুঁকি থাকে। তা ডেকে আনে কিডনির সমস্যা। ডায়াবিটিস মূত্রাশয়ের কোষগুলি নষ্ট করে দেয়। ফলে দেখা দিতে পারে বহুমূত্র জনিত সমস্যা, মূত্রনালীতে সংক্রমণ, এছাড়া বমি বমি ভাব, মুখ হাত ফোলা ইত্যাদি। যা গর্ভবতী মহিলাদের জন্য ঝুঁকিপূর্ণ। হতে পারে মাসিকের সমস্যাও।

Advertisement

স্ত্রী রোগ বিশেষজ্ঞ ডাঃ শেফালিকা এবং ডাঃ কবিতা কোভি মহিলাদের কিডনি বিষয়ে বাড়তি সতর্কতা নিতে বলেছেন। নিয়মিত আল্ট্রাসাউন্ড পরীক্ষা, কিডনির সূক্ষ্মাতিসূক্ষ্ম সমস্যা নির্ণয় করতে পারে। তাই মাঝে মাঝে এই পরীক্ষা করানো উচিত। চিকিৎসকদের মতে, প্রাথমিক পর্যায়ে ওষুদের দ্বারা গুরুতর সমস্যাগুলি ঠেকানো সম্ভব।

লাইফস্টাইল

সারা বছর কাঁচা আমের স্বাদ পেতে যেভাবে বানাবেন আমসত্ত্ব

Published

on

অনেকেই গরম ভাত-ডালের সঙ্গে টক-মিষ্টি-ঝাল কাঁচা আমের আচার খেতে পছন্দ করেন। তাই বছরের এই সময়টাতে বহু গেরস্ত বাড়িতেই কাঁচা আম কিনে, তা দিয়ে আচার বানিয়ে রাখা হয়। তবে, সারা বছর আচার সংরক্ষণ করে রাখার ঝক্কি আছে। বাড়িতে সবসময়ে কাউকে না কাউকে থাকতে হবে। আচারের বয়ামের ঢাকা খুলে রোদে দিতে হবে। যাতে কাকপক্ষী শিশিতে মুখ না দেয় সেদিকে খেয়াল রাখতে হবে। আবার রোদ পড়লে ছাদ কিংবা বারান্দা থেকে শিশি তুলে ঠান্ডা করে ঢাকনা বন্ধ করে রাখতে হবে।

ঘরে-বাইরে নানা কাজ সামলে এত কিছু যদি করতে না পারেন সহজেই বানিয়ে রাখতে পারেন আমসত্ত্ব। রোদে দেয়ার ঝামেলা ছাড়াই বছরভর কাঁচা আমের স্বাদ নেয়ার পাকাপোক্ত বন্দোবস্ত! কী ভাবে তৈরি করবেন? রইল তার প্রস্তুত প্রণালী।

কাঁচা আমের আমসত্ত্ব বানাতে যা লাগবে-

৪-৫টি কাঁচা আম

১ টেবিল চামচ চিলি ফ্লেক্স

Advertisement

১ কাপ চিনি

স্বাদ অনুযায়ী লবন

স্বাদ অনুযায়ী বিট লবন

১ টেবিল চামচ ভাজা জিরে গুঁড়ো

এক চিমটে সবুজ খাবার রং

Advertisement

সামান্য তেল

প্রণালী-

প্রথমে আমের খোসা ছাড়িয়ে নিন। আঁটি বাদ দিয়ে ছোট টুকরো করে আম সেদ্ধ করে রাখুন। এ বার সেদ্ধ করা আম ছাঁকনি দিয়ে ছেঁকে ক্বাথ বার করে নিন। কড়াইতে কাঁচা আমের ক্বাথ, চিলি ফ্লেক্স, নুন, বিটনুন, চিনি, জিরে গুঁড়ো, খাবার রং— সব কিছু দিয়ে ভাল করে জাল দিয়ে শুরু করুন। মিশ্রণের ঘনত্ব বুঝে গ্যাস বন্ধ করে দিন।এবার যে প্লেটে আমসত্ত্ব শুকোতে দেবেন তার মধ্যে সামান্য তেল ব্রাশ করে নিন। বেশ খানিকটা ক্বাথ ঢেলে তা প্লেটে ভাল করে ছড়িয়ে দিন। খেয়াল রাখবেন আমের ক্বাথের স্তর যেন খুব পুরু না হয়ে যায়। তাহলে শুকোতে সময় লাগতে পারে। আমের ক্বাথ ছড়িয়ে দেয়া থালাগুলি এমন জায়গায় রাখতে হবে যেখানে ভাল হাওয়া চলাচল করতে পারে। ২-৩ দিন এই ভাবে রেখে দিলেই কাঁচা আমের আমসত্ত্ব তৈরি হয়ে যাবে। এবার ছুরি দিয়ে ইচ্ছে মতো কেটে বায়ুরোধী পাত্রে তুলে রেখে দিন।

পুরো পরতিবেদনটি পড়ুন

লাইফস্টাইল

গরমে বাড়ির গাছের খেয়াল কীভাবে রাখবেন? কতটা পানি দিতে হবে?

Published

on

বৈশাখের তীব্র তাপপ্রবাহে ওষ্ঠাগত প্রাণ। মানুষের যদি এই অবস্থা হয় তাহলে বাড়িতে থাকা সাধের গাছগুলোর কী হাল? এই সময় কিন্তু তাদের বাড়তি খেয়াল রাখতে হবে। বাড়িতে রাখা গাছে কতটা পানি দেয়া প্রয়োজন? কতটাই বা সার দেবেন? জেনে রাখুন সে বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

ছোট্ট ছোট্ট গাছ। তাতেই অন্দরমহলের সৌন্দর্য বেড়ে যায়। এদের খেয়াল রাখতে গিয়ে কয়েকটি ভুল এড়িয়ে চলা প্রয়োজন। গাছে পানি দেবেন, তবে অতিরিক্ত নয়। অনেকেই উচ্ছ্বসিত হয়ে গাছে ঘন ঘন পানি দিয়ে ফেলেন। এতে গাছের ক্ষতি হয়। প্রত্যেক গাছের আলাদা পরিমাণ পানি গ্রহণ করার ক্ষমতা রয়েছে। তা বুঝে তবেই পানি টবে দিন। এই গরমেও সময়ও এটা মাথায় রাখবেন।

পানির পাশাপাশি গাছের আলোরও প্রয়োজন হয়। কোনও গাছের জন্য রোদ প্রয়োজন, কোনও গাছ আবার শুধু ছায়ায় রাখা উচিত। এই বিষয়গুলি জেনেই গাছ কিনুন। অবশ্য যা গরম পড়েছে তাতে গাছের পাতা শুকোবেই। পারলে গাছগুলো একটু ছায়াতেই রাখার বন্দোবস্ত করুন।

ভুল সার ব্যবহার করলেও গাছ নষ্ট হয়ে যায়। আর বাজারের অনেক সারের মধ্যে রাসায়নিক উপাদান থাকে। তাতে গাছ ক্ষতিগ্রস্ত হয়। তাই জৈব সারের উপর ভরসা রাখুন।

কোনও কোনও গাছের একটু বেশি আর্দ্রতা প্রয়োজন হয়। সে খেয়াল অনেকেই রাখেন না। এতে গাছের ক্ষতি হয়। চাইলে বাড়িতে স্প্রে রাখতে পারেন। যাতে পাতাগুলিতেও পানি দেয়া যায়।

Advertisement

খুব প্রয়োজন না পড়লে গাছের টব পালটানো উচিত নয়। এতে গাছের খুবই ক্ষতি হয়। প্রথমেই ঠিক করে নিন কোন টবে কোন গাছ রাখলে ভাল হয়।

পুরো পরতিবেদনটি পড়ুন

লাইফস্টাইল

গরমে সারা দিন পরিশ্রম করে সুস্থ থাকবেন যে উপায়ে

Published

on

তাপমাত্রা যেভাবে বাড়ছে বৃষ্টির জন্য হাহাকার সেভাবে বাড়ছে। কিন্তু আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বৃষ্টির এখনও কোনো সম্ভাবনা নেই। বরং তাপমাত্রা আরও বাড়বে। এই পরিস্থিতিতে স্বস্তি পেতে এসির হাওয়া গায়ে মাখা ছাড়া উপায় নেই। কিন্তু অনেকেই বাড়িতে বাতানুকূল যন্ত্র ব্যবহার করেন না। তেমনি অনেক অফিসেও এসির ব্যবস্থা নেই। যা গরম পড়েছে, তাতে এসি ছাড়া সারা দিন পরিশ্রম করা কষ্টকর। তবে এসি না থাকলেও, কাজ তো চালিয়ে যেতেই হবে। কোন নিয়মগুলি মেনে চললে এসি তে কাজ না করেও সুস্থ থাকা যাবে চলুন জেনে নেয়া যাক।

ঘন ঘন পানি খান

১৫ মিনিট পর পর পানি খেতে হবে। চোখের সামনে পানির বোতলটি রাখুন। কাজের ফাঁকে ফাঁকে গলা ভিজিয়ে নিন। শুধু পানি না খেয়ে, মিশিয়ে নিতে পারেন গ্লুকোজ কিংবা ওআরএস। তা হলে শরীরে পানির ঘাটতি পূরণ হবে। ডি-হাইড্রেশনের ঝুঁকিও কমবে।

সঠিক পোশাক নির্বাচন করুন

অফিসে এসি না থাকলে, অতি অবশ্যই সুতির পোশাক পরা জরুরি। দিনের প্রায় অধিকাংশ সময় অফিসে থাকতে হবে। সেক্ষেত্রে শারীরিক অস্বস্তি এড়াতে সিন্থেটিক কিংবা জর্জেটের পোশাক না পরাই শ্রেয়।

Advertisement

ঠান্ডা পানির ঝাপ্টা

মাঝেমাঝেই ঠান্ডা পানির ঝাপ্টা দিন চোখেমুখে। ঘাম বসতে দেবেন না শরীরে। ঠান্ডা পানির স্পর্শে খানিকটা স্বস্তি পাওয়া যাবে। দরকার হলে একটা ওয়েট টিস্যু সঙ্গে রাখুন। অস্বস্তি হলেই মুখ মুছে নিতে পারবেন।

ভাজাভুজি খাবেন না

একটানা কাজের ফাঁকে মাঝেমাঝেই একটু মুখরোচক খাবার খেতে ইচ্ছা করে। কিন্তু এই গরমে ভাজাভুজি একেবারে না খাওয়াই শ্রেয়। বিশেষ করে অফিসে যদি এসি না থাকে, তা হলে বাইরে খাবার খাওয়ার ইচ্ছা সংবরণ করতে হবে।

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

অপরাধ7 mins ago

‘বিয়ে না করানোয় মাকে কুপিয়ে হত্যা করেন ছেলে’

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলায় বিয়ে না করানোয় ছেলে ক্ষুব্ধ হয়ে তার মাকে কুপিয়ে হত্যা করেছেন বলে জানিয়েছে পুলিশ। গেলো শুক্রবার দুপুরে...

জাতীয়34 mins ago

হজ ফ্লাইট শুরুর তারিখ ঘোষণা

আগামী ৯ মে শুরু হচ্ছে চলতি মৌসুমের হজ ফ্লাইট। হজযাত্রীদের নিয়ে ওইদিন প্রথম ফ্লাইট সৌদি আরবের উদ্দেশে রওনা দেবে। তবে...

দুর্ঘটনা1 hour ago

রাজধানীতে যে কারণে পুড়লো বাস

বনানীতে মোটরসাইকেলে পেছনে থেকে সজোরে ধাক্কা দেয় একটি চলন্ত বাস। এতে হঠাৎ মোটরসাইকেলের ট্যাঙ্ক ফেটে আগুন ধরে যায়, যা একসময়...

অপরাধ3 hours ago

টেকনাফে অপহরণ চক্রের দুই সদস্য গ্রেপ্তার

কক্সবাজারের টেকনাফের বাহারছড়া এলাকায় অভিযান চালিয়ে অপহরণ চক্রের দুই সদস্যকে গ্রেপ্তার করেছে টেকনাফ থানা পুলিশ। শনিবার (২৭ এপ্রিল) ভোরে বাহারছড়ার...

আন্তর্জাতিক4 hours ago

ইউরোপে কঠোর হচ্ছে অভিবাসন নীতি, যা জানালো ঢাকার ইইউ প্রধান  

অবৈধ অভিবাসন ঠেকানো এবং মানবপাচার রোধে নতুন অভিবাসন আইন নিয়ে একমত হয়েছে ২৭ দেশের জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। নতুন আইনে...

জাতীয়5 hours ago

চিফ হিট অফিসার সিটি করপোরেশনের কেউ নন : মেয়র আতিক

রাজধানীর তাপপ্রবাহ নিয়ন্ত্রণে কাজ করা চিফ হিট অফিসার বুশরা আফরিন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) কেউ নন। তার কোনও চেয়ারও...

অপরাধ6 hours ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ১৭ 

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

বাংলাদেশ6 hours ago

টিভিতে আজকের খেলা

খেলা দেখতে কার না ভালো লাগে। দেখে নিই কোন কোন স্যাটেলাইট চ্যানেল আজ কোন কোন খেলা দেখাবে- ফুটবল বাংলাদেশ প্রিমিয়ার...

জনদুর্ভোগ8 hours ago

রাজধানীর যেসব এলাকায় গ্যাস বন্ধ থাকবে আজ

গ্যাস পাইপলাইনের জরুরি কাজের জন্য আজ শনিবার (২৭ এপ্রিল) রাজধানীর বেশ কিছু এলাকায় ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। গতকাল...

খুলনা9 hours ago

ট্রাকচাপায় ৩ ভ্যানযাত্রী নিহত

বাগেরহাটের রামপালের চেয়ারম্যান বাড়ি এলাকায় ট্রাকচাপায় তিন ভ্যানযাত্রী নিহত হয়েছেন। এ ঘটনায় আরও ৩ জন আহত হয়েছেন। আজ শনিবার (২৭...

Advertisement
অপরাধ7 mins ago

‘বিয়ে না করানোয় মাকে কুপিয়ে হত্যা করেন ছেলে’

ক্রিকেট12 mins ago

ট্রফি উন্মোচনের সময় ভেঙে পড়লো ব্যাকড্রপ

জাতীয়34 mins ago

হজ ফ্লাইট শুরুর তারিখ ঘোষণা

আন্তর্জাতিক1 hour ago

জাপানে শক্তিশালী ভূমিকম্পের আঘাত

দুর্ঘটনা1 hour ago

রাজধানীতে যে কারণে পুড়লো বাস

আন্তর্জাতিক2 hours ago

যুক্তরাষ্ট্রজুড়ে বিশ্ববিদ্যালয়ে ইসরাইল বিরোধী বিক্ষোভ: গ্রেপ্তার ৫০০ ছাড়িয়েছে

ক্রিকেট2 hours ago

ঐতিহাসিক ঘড়ির সামনে বাংলাদেশ-ভারত সিরিজের ট্রফি উন্মোচন

লাইফস্টাইল2 hours ago

সারা বছর কাঁচা আমের স্বাদ পেতে যেভাবে বানাবেন আমসত্ত্ব

অর্থনীতি2 hours ago

টানা চারবার কমলো স্বর্ণের দাম

ঢাকা2 hours ago

প্রায় ৬ কোটি টাকা মূল্যের সরকারি জমি উদ্ধার

বলিউড6 days ago

বিচ্ছেদের দীর্ঘ জল্পনা নিয়ে অবশেষে মুখ খুললেন ঐশ্বরিয়া

বাংলাদেশ3 days ago

শাকিবকে বিয়ের আগেই বুবলী বিবাহিত ও এক সন্তানের জননী, বোমা ফাটালেন সুরুজ বাঙালি

আবহাওয়া7 days ago

রাতে ৮০ কি.মি. বেগে ঝড় হতে পারে যে সব এলাকায়

দেশজুড়ে6 days ago

সব ধরনের কোচিং সেন্টার বন্ধ ঘোষণা

বাংলাদেশ5 days ago

তীব্র তাপদাহের মধ্যে যেসব এলাকায় বৃষ্টি হতে পারে

ঢাকা4 days ago

ফেসবুকে পোস্ট দিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা

টুকিটাকি3 days ago

ঋণ পেতে মৃত চাচাকে ব্যাংকে নিয়ে গেলেন ভাতিজি

বলিউড6 days ago

শাহিদ কাপূরের বিলাসবহুল ভ্রমণের তালিকা ফাঁস!

বাংলাদেশ5 days ago

ধোনি-সাক্ষীর চরম প্রেমের কাহিনী, শুনলে গায়ে কাঁটা দেবে!

বাংলাদেশ3 days ago

র‍্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত

উত্তর আমেরিকা2 days ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

আইন-বিচার6 days ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক : সৈয়দ আশিক রহমান

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বেঙ্গল টেলিভিশন লিমিটেড , ৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২১৫
ফোন : 01878-184154, ই-মেইল : contact.bayannotv@gmail.com
© 2023 bayanno.tv

কারিগরি সহায়তায়
Exit mobile version