Connect with us

আন্তর্জাতিক

ন্যাটোর ‘নাকের ডগায়’ রাশিয়ার পরমাণু অস্ত্র মোতায়েন

Published

on

পরমাণু অস্ত্র মোতায়েন

বেলারুশ সীমান্তে ন্যাটোর নাকের ডগায় পরমাণু অস্ত্র মোতায়েন করতে যাচ্ছে রাশিয়া। বেলারুশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত বরিস গ্রিজলভ রোববার (২ এপ্রিল) রাতে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন।

সোমবার (৩ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বরিস গ্রিজলভ জানান,পরমাণু অস্ত্র মোতায়েনর এ কাজে পুরোপুরি প্রস্তুত রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র ও ন্যাটো সীমান্তবর্তী দেশ বেলারুশ। এই দুই প্রতিবেশী আনুষ্ঠানিকভাবে একটি ‘ইউনিয়ন স্টেট’-এর অংশ এবং আরও ঘনিষ্ঠ হওয়ার জন্য বছরের পর বছর ধরে আলোচনা চলছে।

এ ছাড়া গেলো বছর রাশিয়াকে ইউক্রেনে সৈন্য পাঠানোর জন্য বেলারুশিয়ান অঞ্চল ব্যবহার করার অনুমতি দেয়ার পর এ প্রক্রিয়া আরও ত্বরান্বিত হয়েছে।

বেলারুশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত বরিস গ্রিজলভ বেলারুশের রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেছেন, রাশিয়ার পারমাণবিক অস্ত্রগুলো ‘আমাদের ইউনিয়ন স্টেটের পশ্চিম সীমান্তে স্থানান্তরিত করা হবে এবং এগুলো এ অঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করবে।

Advertisement

তিনি আরও বলেন, ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে আপত্তি সত্ত্বেও এটি করা হবে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশ অনুসারে অস্ত্র রাখার স্থাপনা বা স্টোরেজ সুবিধা আগামী ১ জুলাইয়ের মধ্যে সম্পন্ন হবে এবং তারপর এসব পারমাণু অস্ত্র বেলারুশের পশ্চিম সীমান্তে স্থানান্তরিত হবে।

বেলারুশের উত্তরে লিথুয়ানিয়া ও লাটভিয়া এবং পশ্চিমে পোল্যান্ডের সঙ্গে সীমান্ত রয়েছে। পূর্ব দিকের সীমান্তে রয়েছে ইউক্রেন।

যুক্তরাষ্ট্র ও কিয়েভের অন্য মিত্ররা বলেছে, তারা বেলারুশে রাশিয়ার কৌশলগত পারমাণবিক অস্ত্র পাঠানোর সম্ভাবনা নিয়ে উদ্বিগ্ন। এমনকি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এটিকে ‘উদ্বেগজনক’ বলেও আখ্যা দিয়েছেন।

অবশ্য বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো গেলো শুক্রবার (৩১ মার্চ) বলেছেন, রাশিয়াকে প্রয়োজনে আন্তঃমহাদেশীয় পারমাণবিক ক্ষেপণাস্ত্র স্থাপনের অনুমতি দেবে বেলারুশ।

অবশ্য ঠিক কবে নাগাদ অস্ত্রগুলো বেলারুশে স্থানান্তর করা হবে তা এখনো নিশ্চিত নয়। তবে এ ঘোষণা বাস্তবে রূপ নিলে ১৯৯০-এর দশকের মাঝামাঝি থেকে প্রথমবারের মতো দেশের বাইরে পারমাণবিক অস্ত্র স্থাপন করবে রাশিয়া।

Advertisement

বেলারুশের প্রেসিডেন্ট লুকাশেঙ্কো ইউরোপের দীর্ঘতম শাসক। গেলো ২৮ বছর ধরে তিনি বেলারুশের নেতৃত্ব দিচ্ছেন।

বেলারুশিয়ান এই প্রেসিডেন্ট রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে রাশিয়ার ওপর নির্ভরশীল এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমর্থন তাকে ২০২০ সালে গণতন্ত্রপন্থি বিক্ষোভের পরও টিকে থাকতে সাহায্য করেছিল।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

Cancel reply

আন্তর্জাতিক

৪৯ হজযাত্রীর মৃত্যু, তিউনিসিয়ার ধর্মমন্ত্রী বরখাস্ত 

Published

on

হজে অংশ নেওয়া ৪৯ তিউনিসিয়ানের মৃত্যুর ঘটনায় তিউনিসিয়ার ধর্ম বিষয়কমন্ত্রী ব্রাহিম চাইবিকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট কাইস সাইদ। খবর রয়টার্সের।

শুক্রবার প্রেসিডেন্ট অফিস এক বিবৃতিতে জানিয়েছে, রেকর্ড পরিমাণ তিউনিসিয়ান হজ যাত্রীদের মৃত্যুর ঘটনায় ব্যাপক সমালোচনার মুখে পড়ে ধর্মমন্ত্রীকে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট।

প্রেসিডেন্ট অফিস বলছে, সৌদি আরবে গত সপ্তাহে প্রচণ্ড গরমে অন্তত ৪৯ তিউনিসিয়ান মারা গেছেন। তিউনিসিয়ার পরিবারগুলো এখনো নিখোঁজ বেশ কয়েকজনকে খুঁজছে।

সৌদির সরকারি প্রশাসন, মক্কার বিভিন্ন হাসপাতাল এবং বিভিন্ন দেশের দূতাবাসের তথ্যের ভিত্তিতে তৈরি মৃত হজযাত্রীদের সংখ্যাগত টালি থেকে জানা গেছে, এবার পবিত্র হজ পালন করতে গিয়ে শুক্রবার পর্যন্ত ৯২২ জনের মৃত্যু হয়েছে। মৃত হজযাত্রীদের মধ্যে বেশিরভাগ তাপপ্রবাহ ও অসহনীয় গরমের কারণে মারা গেছে। এছাড়া এখনো বহু হজযাত্রী নিখোঁজ রয়েছে।

গত ১৫ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হয়। সৌদির আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, গত এক সপ্তাহ ধরে মক্কার তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করছে। সোমবার তাপমাত্রা ছিল ৫১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement

মৃত হজযাত্রীদের বেশিরভাগই মিসরের নাগরিক। এ পর্যন্ত অন্তত ৬০০ মিসরীয় হজযাত্রীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে মক্কার প্রশাসন।

এদিকে সৌদি আরবে এ পর্যন্ত বাংলাদেশের ২৭ জন হজযাত্রীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা পোর্টাল।

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

ইসরাইল ও ফিলিস্তিন সম্পর্ক বিয়ষক মার্কিন পররাষ্ট্র দপ্তরের সিনিয়র কর্মকর্তার পদত্যাগ 

Published

on

ডেপুটি অ্যাসিটেন্ট সেক্রেটারি অ্যান্ড্রু মিলার

মার্কিন পররাষ্ট্র দপ্তরের ইসরাইল ও ফিলিস্তিন সম্পর্ক বিষয়ক ডেপুটি অ্যাসিটেন্ট সেক্রেটারি অ্যান্ড্রু মিলার পদত্যাগ করেছেন। চলতি সপ্তাহে তিনি পদত্যাগ করেন বলে দেশটির স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে।

দীর্ঘ আট মাসের বেশি সময় ধরে গাজায় ইসরাইলি হামলায় ৩৭ হাজার ৪০০ জন নিহত ঘটনার মধ্যেই মার্কিন ওই কর্মকর্তার পদত্যাগের ঘটনা ঘটল। খবর আল জাজিরা

ব্যক্তিগত কারণ দেখিয়ে অ্যান্ড্রু মিলার চাকরি ছেড়ে দিয়েছেন।

মিলার তার সহকর্মীদের জানান, পরিবারকে আরও বেশি সময় দেয়ার জন্য তিনি চাকরি চেড়ে দিয়েছেন। গাজায় ইসরাইলি হামলা নিয়ে মন্তব্য করতে গিয়ে তিনি বলেন, অক্টোবর থেকে চলা হামলা বর্তমানে আরও আগ্রাসী হয়ে উঠেছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

লেবাননকে আরেকটি গাজায় পরিণত হতে দেয়া যাবে না: জাতিসংঘ মহাসচিব

Published

on

ফাইল ছবি

ইসরায়েল ও লেবাননের মধ্যে চলমান উত্তেজনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। ক্রমবর্ধমান এ উত্তেজনা পরিস্থিতি শান্ত করতে এবং ভুল গণনা রোধ করতে জাতিসংঘের শান্তিরক্ষীরা কাজ করছেন। খবর রয়টার্স

দুই দেশের যুদ্ধের প্রস্তুতি এবং সম্ভাবনা একটি ভুল গণনা বলে মন্তব্য করেছেন তিনি। গতকাল শুক্রবার (২১ জুন) সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

গুতেরেস বলেন, একটি তাড়াহুড়ো করে নেয়া পদক্ষেপ বিপর্যয়কে আরো বেসামাল করে তুলতে পারে। এই অঞ্চলের জনগণ এবং বিশ্ববাসী লেবাননকে আরেকটি গাজায় পরিণত হতে দিতে পারে না।

জাতিসংঘের মহাসচিব বলেন, জাতিসংঘের শান্তিরক্ষীরা উত্তেজনা প্রশমন এবং দুপক্ষের মধ্যে হিসাবের কোনো গরমিল যাতে না হয়, সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বিশ্বকে জোরেসোরে ও পরিষ্কার করে বলতে হবে, অতিদ্রুত উত্তেজনা নিরসন করা অপরিহার্য এবং এর কোনো সামরিক সমাধান নেই।

গত বছরের অক্টোবরে গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ফিলিস্তিনি মিত্র হামাসের সঙ্গে সংহতি প্রকাশ করে ইসরায়েলে রকেট নিক্ষেপ করছে ইরান-সমর্থিত হিজবুল্লাহ। এতে হাজার হাজার ইসরায়েলি বাড়ি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়। সেখানে কঠোর পদক্ষেপ নেয়ার জন্য ইসরায়েলে রাজনৈতিক চাপ তৈরি হচ্ছে।

Advertisement

এদিকে, দক্ষিণ লেবাননে ইসরায়েলি হামলার পর কয়েক হাজার লেবানিজ বাড়িঘর ছেড়ে পালিয়েছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version