Connect with us

ফুটবল

ম্যাগুয়ার–দে হেয়ার ‘গিফট’ করা গোলে সেমিফাইনালে সেভিয়া

Published

on

ওল্ড ট্রাফোর্ডে সেই প্রথম লেগে দুই গোলে পিছিয়ে পড়া সেভিয়া প্রত্যাবর্তন শুরু হয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেডের জোড়া আত্নঘাতী গোলে। সেই ধারা অব্যাহত ছিল দ্বিতীয় লেগেও।

সেভিয়ার মাঠে আত্নঘাতী গোল না হলেও তিনটি গোলের দুইটি গোলই এসেছে হ্যারি ম্যাগুয়ার–দে হেয়ার ‘গিফট’ থেকে। ফলাফল হিসেবে ৩-০ গোলে হেরে আসর থেকে বিদায় নিতে হলো রেড ডেভিলদের।

বৃহস্পতিবার রাতে সেভিয়ার মাঠ রামোন সানচেজ পিজহুয়ান স্টেডিয়ামে ঐতিহাসিকভাবে এগিয়ে থেকেই খেলতে নেমেছিল স্বাগতিকরা। রিয়াল মাদ্রিদ যদি হয় চ্যাম্পিয়ন লিগের রাজা, তাহলে সেভিয়াকে বলাই যায় ইউরোপা লিগের। রেকর্ড ৬বার ইউরোপীয় ক্লাব ফুটবলের দ্বিতীয় শীর্ষ প্রতিযোগিতার ট্রফি নিজেদের করে নিয়েছে দলটি।

Advertisement

সেমিফাইনালে সেভিয়ার প্রতিপক্ষ জুভেন্টাস। প্রথম লেগ অনুষ্ঠিত হবে ১১ মে, ফিরতি লেগ ১৮ মে।

 

 

ফুটবল

চ্যাম্পিয়নস লিগের মৌসুম সেরা ভিনিসিয়াস

Published

on

২০২৩-২৪ মৌসুমের রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়ন্স লিগ জয়ে অনেক বড় অবদান রেখেছেন ভিনিসিয়াস জুনিয়র।  দারুণ মৌসুম কাটানোর পর আসরের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

এছাড়াও চ্যাম্পিয়নস লিগের এবারের ইউরোপ মৌসুমের সেরা তরুণ খেলোয়াড় নির্বাচিত হয়েছেন রিয়াল মাদ্রিদেরআরেক তারকা জুড বেলিংহ্যাম।

সোমবার উয়েফা নিজেদের ওয়েবসাইটে এই নাম প্রকাশ করেছে।  উয়েফার টেকনিক্যাল পর্যবেক্ষক প্যানেল সেরাদের নির্বাচন করেছে।

 

 

Advertisement

ওয়েম্বলির ফাইনালে একটিসহ এবারের মৌসুমে ১০ ম্যাচ খেলে ৬ গোল করেছেন ভিনি। এছাড়া অ্যাসিস্ট আছে ৫টি। গত আসরে ৭ গোলের সঙ্গে তার অ্যাসিস্ট ছিল ৫টি।

 

ইউরোপ সেরার প্রতিযোগিতাটিতে টানা দুই আসরে অন্তত ৫টি করে গোল ও অ্যাসিস্ট করা দ্বিতীয় খেলোয়াড় এখন ভিনি। প্রথমজন লুইস ফিগো- ১৯৯৯-০০ মৌসুমে বার্সেলোনার হয়ে ৫ গোল ও ৯ অ্যাসিস্ট এবং ২০০০-০১ মৌসুমে রিয়াল মাদ্রিদের হয়ে ৫ গোল ও ৭ অ্যাসিস্ট করেছিলেন।

অন্যদিকে মাদ্রিদের হয়ে অভিষেক মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে ১১ ম্যাচে ৪টি গোলের পাশাপাশি ৫টি অ্যাসিস্ট করেছেন ইংলিশ মিডফিল্ডার বেলিংহ্যাম।

 

Advertisement

মৌসুমের সেরা গোলও নির্বাচিত হয়েছে রিয়াল মাদ্রিদের আরেক তারকা ফেদে ভালভের্দের। ঘরের মাঠে কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে ম্যানচেস্টার সিটির বিপক্ষে প্রথম স্পর্শে ভলিতে গোলটি করে ৩-৩ সমতা টানেন এই উরুগুয়েন।

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

এবারও নেপালে হবে সাফ নারী চ্যাম্পিয়নশীপ

Published

on

এবারও সাফ নারী চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হবে নেপালে।  কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে ১৭-৩০ অক্টোবর সাফ নারী চ্যাম্পিয়নশীপ অনুষ্ঠিত হবে।

সোমবার (৩ জুন) সাফের কম্পিটিশন কমিটির সভায় এই সিদ্ধান্ত হয়েছে।

সর্বশেষ নারী সাফ চ্যাম্পিয়নশিপ হয়েছিল নেপালে, ২০২২ সালে।  সেবার ফাইনালে নেপালকে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ।  যদিও এবার বাফুফে বাংলাদেশে টুর্নামেন্ট আয়োজনের ব্যাপারে বেশ আগ্রহী ছিল।  স্টেডিয়াম সংকটে শেষ পর্যন্ত পারেনি।

সভায় সাফ নারী চ্যাম্পিয়নশীপের ড্র ফরম্যাটও অনুমোদন হয়েছে। ৮ জুন ঢাকায় সাফের কংগ্রেস অনুষ্ঠিত হবে। সেই কংগ্রেস শেষে নারী সাফের পাশাপাশি আরো দুটি বয়স ভিত্তিক টুর্নামেন্টের ড্র অনুষ্ঠিত হবে।

 

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

মাদ্রিদে যাওয়ার সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন এমবাপ্পের

Published

on

প্যারিস সেন্ট জার্মেই- এর সাথে সম্পর্ক শেষ হয়ে এসেছে কিলিয়ান এমবাপ্পের। এখন সময় নতুন গন্তব্যে যাওয়ার। ফরাসি ক্লাব ছেড়ে কোথায় যাবেন এই ফ্রান্সের তারকা, তা অনেকটা অনুমেয় হয়েই ছিল। রিয়াল মাদ্রিদের সাথে ইতোমধ্যে সকল চুক্তি সেরেও ফেলেছেন। এখন কেবল ক্লাব থেকে একটি ঘোষণা দেওয়ার পালা।

রোববার (২ জুন) ইতালিয়ান ক্রীড়া সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো নিশ্চিত করেছেন পুরোপুরিভাবে। মাদ্রিদের সাথে সকল আনুষ্ঠানিকতা, কাগজপত্র বিনিময় সম্পন্ন হয়েছে এমবাপ্পের।

রোমানো সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, ‘সব কিছু তৈরি। চ্যাম্পিয়নস লিগ জেতার পর রিয়াল মাদ্রিদ এমবাপ্পের সাথে চুক্তি করতে যাচ্ছে আগামী সপ্তাহে। সব কাগজপত্র সম্পন্ন হয়েছে। এমবাপ্পে ফেব্রুয়ারিতে সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। এরপর সে আনুষ্ঠানিকভাবে সকল বিষয় শেষ করে বড় এক ধাপের দিকে এগিয়ে যাচ্ছে।‘

শনিবার (১ জুন) দিবাগত রাতে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে বরুশিয়া ডর্টমুন্ডকে হারিয়ে ১৫তম বারের মতো শিরোপা নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ। এমবাপ্পে মাদ্রিদে যাওয়া মানে, ক্লাবটি আরও বেশি শক্তিশালী হয়ে ওঠা।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version