Connect with us

আন্তর্জাতিক

সৌদিসহ বিশ্বের বিভিন্ন দেশে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে আজ

Published

on

আজ সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর। জামাতে ঈদের নামাজ আদায়ের প্রস্তুতি নিচ্ছেন মুসল্লিরা।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) ভৌগোলিক কারণে শাওয়াল মাসের চাঁদ দেখা যায় সৌদি আরব, কাতার, সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে। সৌদি আরবে স্থানীয় সময় সকাল ৬টার দিকে মসজিদে নববী এবং মসজিদুল হারামে অনুষ্ঠিত হবে ঈদুল ফিতরের প্রথম জামাত।

মধ্যপ্রাচ্যের পাশাপাশি ঈদ উদযাপিত হচ্ছে ইউরোপসহ পশ্চিমা দেশগুলোতেও। মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ পূর্ব এশিয়ার দেশগুলো শনিবার ঈদ পালনের ঘোষণা দিয়েছে। সবার মঙ্গল কামনায় ঈদের শুভেচ্ছা জানিয়েছে বিশ্ব নেতারা।

আন্তর্জাতিক

জাতিসংঘের অস্তিত্ব হাতে গোনা কয়েকদিন, হুমকি দিলো ইসরায়েল

Published

on

সাধারণ পরিষদে বক্তব্য রাখছেন জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত গিলাদ এরদান। ছবি-ইউএন ফটো

আন্তর্জাতিক সম্প্রদায়ের যুদ্ধবিরতির প্রস্তাব উপেক্ষা করেই  ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় এখনও ধ্বংসযজ্ঞ অব্যাহত রেখেছে ইসরায়েল। কারও নিষেধও পরোয়া করছে না। এতো গেলো যুদ্ধের ময়দানের কথা। জাতিসংঘের মতো জায়গায় দাঁড়িয়ে দেওয়া বক্তব্যে কতটা সীমা ছাড়াতে পারে তার উদাহরণ হিসেবে হয়তো একদিন ইতিহাসের পাতায় লেখা হবে ইসরায়েলের কথা। খোদ জাতিসংঘে দাঁড়িয়ে ইসরায়েলি দূত গিলাদ এরদান বিস্ফোরক মন্তব্য করলেন সংস্থাটির স্থায়িত্ব নিয়ে।

নিজেদের মধ্যে কোন্দল থাকলেও এই কথাটি হয়তো বিশ্বের পরাশক্তিধর দেশ-মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, চীন ও ফ্রান্সও বলতে পারতো না। সেই কথাটি উচ্চস্বরে  বললেন জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত গিলাদ এরদান। ইউএন নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

বুধবার জাতিসংঘের সাধারণ পরিষদে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ পাওয়ার বিষয় নিয়ে এক বিতর্কে অংশ নিয়ে সংস্থাটির কঠোর সমালোচনা করে ইসরায়েলি এ কূটনীতিক জানান, ‘জাতিসংঘের অস্তিত্ব আর মাত্র হাতে গোনা কয়েক দিন রয়েছে।’ এ সময় তার এই বক্তব্যকে মনে রাখার জন্য তাগিদও দেন এরদান।

ইসরায়েলি এই রাষ্ট্রদূত আরও বলেন, ‘অচিরেই বিশ্ব জেগে উঠবে আর জাতিসংঘের ডেকে আনা বিপর্যয় দেখতে পাবে। শিক্ষার্থীরা ভবিষ্যতে জাতিসংঘের পতন নিয়ে পড়াশোনা করবে। তাদের পাঠসূচিতে থাকবে সংস্থাটির নৈতিক অধঃপতন ও অন্ধত্ব বিষয়ক অধ্যায়।

গিলাদ এরদান আরও বলেন, খুব শিঘ্রই নতুন একটি বৈশ্বিক সংস্থা গড়ে উঠবে যেখানে থাকবে  শক্তিশালী নৈতিক ভিত্তি, গণতান্ত্রিক মূল্যবোধ। সেখানে থাকবে না সন্ত্রাসীদের সমর্থন দেওয়ার কোনো ইচ্ছা।

Advertisement

জাতিসংঘের বক্তব্যের মঞ্চে দাঁড়িয়ে ইসরায়েলি এ কূটনীতিক জানান, জাতিসংঘের অস্তিত্ব আর মাত্র হাতে গোনা কয়েক দিন রয়েছে। তার এই বক্তব্য জাতিসংঘের সদস্যভূক্ত রাষ্ট্রগুলোকে মনে রাখার অহবানও জানান জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলি এই রাষ্ট্রদূত।

এমআর

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

যৌন সম্পর্কের বদলে দেয়া হবে বেশি নম্বর!

Published

on

পরীক্ষায় বেশি নম্বর পেতে হলে তার সঙ্গে রাখতে হবে যৌন সম্পর্ক। উপরি হিসেবে পাওয়া যাবে মোটা অঙ্কের অর্থও। যখনই তিনি ডাকবেন, ছুটে যেতে হবে। পূরণ করতে হবে তার মনোবাসনা। শিক্ষার্থীদের এমন বাজে প্রস্তাব দিতেন এই নারী শিক্ষিকা। ঘটনাটি আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতের তামিলনাড়ুর দেবঙ্গ আর্ট কলেজের সাবেক সহকারী অধ্যাপক নির্মলা দেবীর।

মঙ্গলবার (৩০ এপ্রিল) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

বিষয়টি প্রকাশ হয়ে যাওয়ার পরই তুমুল সমালোচনার মুখে পড়েন এই সহকারী অধ্যাপক। চাপের মুখে তাকে বরখাস্ত করে কলেজ কর্তৃপক্ষ। মুখোমুখি করা হয় বিচারের।

ছয় বছর আগের এই যৌন কেলেঙ্কারিটি প্রকাশ্যে আসতেই তামিলনাড়ুসহ গোটা ভারতে সৃষ্টি হয়েছিল আলোড়ন। দীর্ঘ শুনানির পর অভিযোগ প্রমাণিত হওয়ায় সেই শিক্ষিকাকে দেয়া হয়েছে ১০ বছরের কারাদণ্ড। সঙ্গে করা হয়েছে আর্থিক জরিমানাও।

প্রতিবেদনে বলা হয়েছে, যৌন সম্পর্কের বদলে দেয়া হবে বেশি নম্বর! ৬ বছর আগের সেই যৌন কেলেঙ্কারির মামলায় শুনানি শেষ করে সোমবার (২৯ এপ্রিল) তামিলনাড়ুর একটি মহিলা আদালত নির্মলা দেবীকে দোষী সাব্যস্ত করেন। পরে আদালত নির্মলা দেবীকে ১০ বছরের সশ্রম কারাদণ্ডের নির্দেশ দেন। জরিমানা করেন প্রায় আড়াই লাখ রুপি।  অভিযুক্ত শিক্ষিকা তামিলনাড়ুর মাদুরাই কামরাজ বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ দেবঙ্গ আর্ট কলেজের সহকারী অধ্যাপক ছিলেন।

Advertisement

ভারতে তোলপাড় ফেলে দেয়া এ ঘটনাটি প্রকাশ্যে এসেছিল ২০১৮ সালের এপ্রিলে। সোশ্যাল মিডিয়ায় সেই সময় একটি অডিও টেপ ভাইরাল হয়েছিল। তাতে তৎকালীন অধ্যাপক নির্মলা দেবীর সঙ্গে কলেজছাত্রীদের কথাবার্তা ভাইরাল হয়।

অডিও টেপে বলতে শোনা যায়— বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বিশেষ সম্পর্কের বদলে পরীক্ষায় ৮৫ শতাংশ পর্যন্ত নম্বর পাওয়া যাবে। আর সেই সঙ্গে অর্থও পাওয়া যাবে। কলেজছাত্রীদের নির্মলা দেবী সেই প্রস্তাব দিলেও অবশ্য তারা রাজি হননি।

এই নিয়ে নির্মলার বিরুদ্ধে সেই সময় থানায় অভিযোগ দায়ের করেছিলেন চার ছাত্রী। যদিও নির্মলা সেই সময় এই কথা অস্বীকার করেছিলেন। কিন্তু এমন ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয় তামিলনাড়ুতে।

 

এসি//

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

ইরানে ভূমিকম্পের আঘাত

Published

on

৫.৩ মাত্রার মাত্রার একটি ভূমিকম্প ইরানের দক্ষিণাঞ্চলে আঘাত হেনেছে।

বৃহস্পতিবার (২ মে) স্থানীয় সময় সকাল ৮টা ২৩ মিনিটে এই ভূমিকম্প অনুভূত হয়। ইরানের জাতীয় আবহাওয়া কেন্দ্র (এনসিএম) বরাতে গালফ নিউজ এ তথ্য জানায়।

ভূপৃষ্ঠ থেকে মাত্র ১০ কিলোমিটার গভীরে এই ভূমিকম্পের উৎপত্তি হয়েছে বলে জানিয়েছে এনসিএম।

এর আগে, বুধবার ইরানের একই অঞ্চলে ৪ দশমিক ৬ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে।

এনএস/

Advertisement

 

 

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

আইন-বিচার1 hour ago

মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে

মিরপুর মডেল থানার মামলায় চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দার প্রতারণার আশ্রয় নিয়ে জাল মৃত্যু সনদ তৈরির...

জাতীয়2 hours ago

চাল ছাঁটাই ও পলিশ বন্ধে আইন করা হয়েছে: খাদ্যমন্ত্রী

চাউলের যে পুষ্টিগুন থাকে অতিরিক্ত ছাঁটাইয়ে ও পলিশ কারণে নষ্ট হয়ে যায়। তাই চাল ছাঁটাইয়ের সময় রাইস মিলে পলিশ বন্ধে...

আইন-বিচার3 hours ago

সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী আর নেই

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি, সাবেক অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী মারা...

জাতীয়3 hours ago

প্রিজাইডিং কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ আসলেই দায়িত্ব থেকে বাদ : ইসি আলমগীর

উপজেলা নির্বাচনে প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং কর্মকর্তার বিরুদ্ধে কোনো প্রার্থী অভিযোগ করলেই প্রমাণ ছাড়াই তাকে দায়িত্ব থেকে বাদ দেয়া হবে।অ...

আইন-বিচার4 hours ago

আমাকে নাকি পদ্মায় ফেলে চুবানো হবে: ড. ইউনূস

আমি নাকি ওয়ার্ল্ড ব্যাংকের টাকা আত্মসাৎ করেছি। আমাকে নাকি পদ্মায় ফেলে চুবানো হবে। এরকম অনেক কটু কথা বড় বড় প্রোগ্রামে...

অপরাধ4 hours ago

রিমান্ডে নিয়ে মিল্টনের সব অপকর্ম বের করবো: হারুন

মানবতার সেবক হিসেবে পরিচিত ‘চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার’ আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে এখন পর্যন্ত একটি মামলা হয়েছে। মামলায়...

অপরাধ5 hours ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৩১ 

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

জাতীয়5 hours ago

জনগণ যতক্ষণ চাইবে ততক্ষণ ক্ষমতায় থাকব : প্রধানমন্ত্রী

নির্বাচন নিয়ে অনেক কিছু হয়েছে, যাতে নির্বাচনটা না হয়। আমার শক্তি দেশের জনগণ। জনগণের শক্তির ওপর আমি সবসময় বিশ্বাস করেছি...

আইন-বিচার5 hours ago

ড. ইউনূসসহ ১৪ আসামির জামিন মঞ্জুর

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ ১৪ জনের জামিন মঞ্জুর করেছেন আদালত। শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলের ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের...

জাতীয়5 hours ago

থাইল্যান্ড সফর নিয়ে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর ভাষণের পূর্ণ বিবরণ

বিসমিল্লাহির রাহমানির রাহিম প্রিয় সাংবাদিকবৃন্দ, ও সহকর্মীবৃন্দ। আসসালামু আলাইকুম! শুভ সকাল! থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন এর আমন্ত্রণে দ্বিপাক্ষিক সফরে এবং...

Advertisement
আন্তর্জাতিক17 mins ago

জাতিসংঘের অস্তিত্ব হাতে গোনা কয়েকদিন, হুমকি দিলো ইসরায়েল

বরিশাল33 mins ago

পরিবারের সিদ্ধান্তে বিয়ে ছাড়াই ৩ মাস সংসার, অতঃপর আত্মহত্যা

ক্রিকেট49 mins ago

ভারতের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

পরামর্শ1 hour ago

পুনরায় গরম করলে যে ৭ খাবার হয় ‘বিষাক্ত’

আইন-বিচার1 hour ago

মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে

আন্তর্জাতিক2 hours ago

যৌন সম্পর্কের বদলে দেয়া হবে বেশি নম্বর!

ক্রিকেট2 hours ago

কথা বলার আগে কোকাকোলার বোতল সরিয়ে দেন রাজা

আন্তর্জাতিক2 hours ago

ইরানে ভূমিকম্পের আঘাত

জাতীয়2 hours ago

চাল ছাঁটাই ও পলিশ বন্ধে আইন করা হয়েছে: খাদ্যমন্ত্রী

আইন-বিচার3 hours ago

সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী আর নেই

উত্তর আমেরিকা1 week ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

আইন-বিচার2 weeks ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি2 months ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক : সৈয়দ আশিক রহমান

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বেঙ্গল টেলিভিশন লিমিটেড , ৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২১৫
ফোন : 01878-184154, ই-মেইল : contact.bayannotv@gmail.com
© 2023 bayanno.tv

কারিগরি সহায়তায়
Exit mobile version