Connect with us

আন্তর্জাতিক

ফের ৮০ ডলারের নিচে জ্বালানি তেল

Published

on

বিশ্ববাজারে আবারও ৮০ মার্কিন ডলারের নিচে নেমে এসেছে অপরিশোধিত জ্বালানি তেলের দাম।

সোমবার (১ মে) বৈশ্বিক বেঞ্চমার্ক ব্রেন্টের দাম ৬১ সেন্ট ও ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম ৬৩ সেন্ট কমেছে। যুক্তরাষ্ট্রে ফেডারেল রিজার্ভ ব্যাংকের সম্ভাব্য সুদের হার বৃদ্ধি এবং চীনের দুর্বল উৎপাদন সূচকের চিত্র প্রকাশ্যে আসায় তেলের বাজার নিম্নমুখী বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বার্তা সংস্থা রয়টার্সের খবর অনুসারে, সোমবার গ্রিনিচ মিন টাইম ৩টা ১৩ মিনিটে (বাংলাদেশ সময় সকাল ৯টা ১৩ মিনিট) ব্রেন্ট ক্রুড ও ডব্লিউটিআই উভয়ের ০.৮ শতাংশ দরপতন হয়েছে। এদিন ব্রেন্ট বিক্রি হচ্ছে ব্যারেলপ্রতি ৭৯ দশমিক ৭২ ডলারে এবং ডব্লিউটিআই’র দাম দাঁড়িয়েছে প্রতি ব্যারেল ৭৬ দশমিক ১৫ ডলারে।

গেলো মার্চ মাসে যুক্তরাষ্ট্রে ভোক্তা ব্যয় অনেকটাই স্বাভাবিক ছিল। তবে মূল্যস্ফীতির চাপে পণ্যের চাহিদা কমে যাওয়ার প্রেক্ষাপটে মার্কিন ফেডারেল রিজার্ভ আবারও সুদের হার বাড়াতে পারে বলে ধারণা করছে।

এএনজেড রিসার্চ একটি ক্লায়েন্ট নোটে বলেছে, ফেডের আগ্রাসী পদক্ষেপ জ্বালানি এবং ধাতু বাজারের ওপর চাপ তৈরি করতে পারে।

Advertisement

ফেডারেল রিজার্ভ এই সপ্তাহে সুদের হার আরও ২৫ বেসিস পয়েন্ট বাড়াবে বলে ধারণা করা হচ্ছে। মার্কিন কেন্দ্রীয় ব্যাংক গত বছরের মার্চ থেকে পলিসি রেট ৪৭৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে শূন্যের কাছাকাছি থেকে বর্তমান ৪ দশমিক ৭৫ শতাংশ থেকে পাঁচ শতাংশ রেঞ্জে উন্নীত করেছে।

অন্যদিকে, চীনের ম্যানুফ্যাকচারিং পারচেজিং ম্যানেজারস ইনডেক্স (পিএমআই) গত মার্চ মাসে ৫০ পয়েন্টের নিচে নেমে গেছে। গত রোববার দেশটির সরকারি তথ্যে দেখা যায়, চীনের পিএমআই পয়েন্ট ৫১ দশমিক ৯ থেকে কমে ৪৯ দশমিক ২-এ দাঁড়িয়েছে।

বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি জাপানেও ব্যবসা-বাণিজ্যে মন্থরতা দেখা দিয়েছে। দেশটিতে গত এপ্রিলে টানা ষষ্ঠ মাসের মতো কারখানার উৎপাদন সংকুচিত হয়েছে।

এএনজেডের নোটে বলা হয়েছে, মিশ্র অর্থনৈতিক সংকেতের মধ্যে সাধারণত সতর্ক থাকেন বিনিয়োগকারীরা। সাম্প্রতিক সেশনে ব্রেন্ট ক্রুড বৃহত্তর বাজার অনুসরণ করছে। বেশ কয়েকটি অর্থনীতির তথ্য আরও অনিশ্চয়তা তৈরি করেছে।

এর আগে, জ্বালানি সংস্থাগুলো ইতিবাচক আয়ের তথ্য প্রকাশের পর গেলো শুক্রবার বেশিরভাগ তেলের দাম দুই শতাংশ বেড়েছিল।

Advertisement

আন্তর্জাতিক

আড়াই লাখের বেশি হজযাত্রীকে ফিরিয়ে দিয়েছে সৌদি আরব

Published

on

ফাইল ছবি

অবৈধ হজযাত্রী মোকাবিলায় সৌদি আরবের নেওয়া কঠোর পদক্ষেপের ফলে আড়াই লাখের বেশি মুসল্লি হজ করতে পারেননি। এসব হজযাত্রী ভিজিট ভিসা নিয়ে হজ পালনের চেষ্টা করছিলেন। হজের আনুষ্ঠিকতা শুরুর আগেই তাদের মক্কা থেকে ফেরত পাঠায় সৌদি কর্তৃপক্ষ।

সৌদি আরবের জেদ্দাভিত্তিক অনলাইন নিউজ পোর্টাল সৌদি গেজেটের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

হজ মৌসুমে সৌদি কর্তৃপক্ষ বারবার বলেছে, ভিজিট ভিসা নিয়ে কেউ হজ পালন করতে পারবেন না।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা বিষয়ক মুখপাত্র  কর্নেল তালাল আল শালহুবের বরাত দিয়ে সৌদি গেজেটের প্রতিবেদনে বলা হয়,  এ বছর ভিজিট ভিসা নিয়ে অবৈধভাবে হজের চেষ্টা করা ২ লাখ ৫৬ হাজার ৪৮১ জনকে ফিরিয়ে দিয়েছে সৌদি আরব।

তিনি জানান, গত ২৯ এপ্রিল থেকে ১৬০টি ভুয়া হজ প্রচারাভিযান ধরা পড়েছে এবং ১ লাখ ৩৫ হাজার ৯৮টি অননুমোদিত গাড়ি মক্কার প্রবেশমুখ থেকে ফিরিয়ে দেওয়া হয়েছে। এছাড়া ২ লাখ ৫০ হাজার ৩৮১ জন অনাবাসীকে ইসলামের পবিত্রতম শহর মক্কায় প্রবেশ করতে বাধা দেওয়া হয়েছে বলেও তিনি জানান।

Advertisement

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই মুখপাত্র আরও বলেন, হজের আনুষ্ঠানিকতা চলা পবিত্র স্থানগুলোতে ইসলামি শরিয়ার সঙ্গে সম্পর্কহীন স্লোগান উঠতে দেবে না সৌদি আরব। তিনি বলেন, হজ মৌসুম শেষ না হওয়া পর্যন্ত সৌদি নিরাপত্তা সংস্থাগুলো পবিত্র স্থানগুলোর চারপাশে কড়া নিরাপত্তা বেষ্টনী বজায় রাখবে।

প্রসঙ্গত, চলতি বছর হজ পালনকারীদের জন্য কঠোর  বিধিনিষেধ আরোপ করেছে সৌদি সরকার। গত ২ জুন থেকে সৌদি আরবে কার্যকর হচ্ছে পবিত্র হজবিষয়ক আইন ও নির্দেশনা অমান্য করার শাস্তি। ২১ জুন পর্যন্ত এটি চলবে। হজ পালনের অনুমতি ছাড়া মক্কা ও মদিনায় কোনো হজযাত্রীকে পাওয়া গেলে কর্তৃপক্ষ তাকে ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা করছে। এর আওতায় রয়েছেন সৌদি নাগরিক ছাড়াও স্থানীয় বাসিন্দারাও।

এছাড়া, কেউ অনুমতি ছাড়া হজযাত্রীদের পরিবহন করলে তাকে ৬ মাস পর্যন্ত কারাদণ্ড দেওয়া হতে পারে এবং ৫০ হাজার সৌদি রিয়াল পর্যন্ত জরিমানা করা হতে পারে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ১৫ লাখ টাকার বেশি।

পবিত্র হজবিষয়ক আইন ও নির্দেশনায় আরও বলা হয়, যদি কোনো ব্যক্তি যথাযথ অনুমতি ছাড়া হজযাত্রীদের পরিবহনে ধরা পড়ে, তবে তাকে শাস্তি ভোগ করার পরে নিজ দেশে পাঠিয়ে দেওয়া হবে এবং সুনির্দিষ্ট সময়ের জন্য তাকে আর সৌদি আরবে ঢুকতে দেওয়া হবে না।

এমআর//

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

হিজবুল্লাহর রকেট হামলায় জ্বলছে ইসরাইল

Published

on

লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর রকেট হামলায় ইসরাইলের উত্তরাঞ্চলের বার’আম এবং ‘ইয়া’রুনের বিভিন্ন জায়গায় বিশাল আগুন লেগেছে।

গেলো শুক্রবার রাতে টাইমস অব ইসরাইল জানায়, ঘটনাস্থলে কাজ করছে ফায়ার সার্ভিসের চারটি দল। আগুন অন্যান্য এলাকায় ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছে তারা।

গেলো শুক্রবার ইসরাইলের বিভিন্ন জায়গায় নতুন করে রকেট হামলা চালায় হিজবুল্লাহ। তাদের এসব হামলায় আগুনের সূত্রপাত হয়। যা বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ে।

এর আগে ইসরায়েলকে লক্ষ্য করে বুধবার সকালে একশরও বেশি রকেট ছোড়ে লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ।

এনএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

সুইজারল্যান্ডে জড়ো হচ্ছেন বিশ্বনেতারা

Published

on

ছবি- এএফপি

ইউক্রেনে যুদ্ধ বন্ধে রাশিয়ার ওপর চাপ বৃদ্ধি করতে ইউরোপের দেশ সুইজারল্যান্ডে জড়ো হচ্ছেন বিশ্বনেতারা। খবর- আলজাজিরা 

শনিবার (১৫ জুন) থেকে শুরু হওয়া এই শীর্ষ সম্মেলনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালির রাষ্ট্র ও সরকার প্রধানরা যোগ দেবেন।

এ ছাড়া রাশিয়ার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখা ভারত, তুরস্ক এবং হাঙ্গেরিও এতে যোগ দেবে। তবে এই সম্মেলনে রাশিয়াকে দাওয়াত দেয়া হয়নি এবং চীন যোগ দেবে না।

জেলেনস্কির নির্দেশে এই শীর্ষ সম্মেলন আয়োজন করছে সুইজারল্যান্ড। দুইদিনের এই সম্মেলনে প্রায় ৯০টি দেশ ও সংস্থার যোগ দেয়ার কথা রয়েছে।

তবে রাশিয়ার প্রধান মিত্র চীন এতে অংশ না নেয়ায় সম্মেলনের প্রভাব কিছুটা ম্লান হয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

Advertisement

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version