Connect with us

ক্রিকেট

রোমাঞ্চ ছড়ানো জয়ে এক ম্যাচ আগে সিরিজ পাকিস্তানের

Published

on

ওয়েস্ট ইন্ডিজকে ৯ রানের ব্যবধানে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-০ ব্যবধানে জিতে নিল পাকিস্তান। আগে ব্যাট করে পাকিস্তান করে ১৭২ রান। জবাবে ওয়েস্ট ইন্ডিজ থেমেছে ১৬৩ রানে।

করাচির জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করতে নামে পাকিস্তান। শুরুতেই রান আউটের ফাঁদে পড়েন বাবর আজম। ৭ বলে ৭ রান করে মাঠ ছাড়েন তিনি। অকিল হোসেনের এক দুর্দান্ত ডেলিভারিতে বোকা হয়ে স্ট্যাম্পিংয়ের শিকার হন ফখর জামান। ৩৮ রানে ২ উইকেট হারায় পাকিস্তান।

তৃতীয় উইকেটে ৪৮ রানের জুটি গড়েন মোহাম্মদ রিজওয়ান ও হায়দার আলি। রিজওয়ানকে শিকার করে এই জুটি ভাঙেন ওডেন স্মিথ। ৩০ বলে ৩৮ রান করেন রিজওয়ান। ৩৪ বলে ৩১ রানের ধীরগতির ইনিংস খেলে হায়দারও স্মিথের শিকারে পরিণত হন।

শেষ দিকে ইফতিখার আহমেদ ও শাদাব খানের ব্যাটে চড়ে বড় সংগ্রহ পায় পাকিস্তান। ১৯ বলে ৩২ রানের ইনিংস খেলেন ইফতিখার। তিনি একটি চার ও দুইটি ছক্কা হাঁকান। ১২ বলে ২৮ রানের হার না মানা ক্যামিও দেখান শাদাব। তার একটি সাজানো একটি চার ও তিনটি ছক্কায়। নির্ধারিত ২০ ওভারে পাকিস্তান সংগ্রহ করে ৮ উইকেটে ১৭২ রান।

রান তাড়া করতে নেমে শুরুতেই ২ উইকেট হারিয়ে ফেলে ওয়েস্ট ইন্ডিজও। তৃতীয় উইকেটে ৫৪ রানের জুটি গড়েন ব্রেন্ডন কিং ও নিকোলাস পুরান। পুরানকে শিকার করে এই জুটি ভাঙেন মোহাম্মদ নওয়াজ। ২৬ বলে ২৬ রান করে বিদায় নেন ক্যারিবিয়ান অধিনায়ক পুরান। রোভম্যান পাওয়েল ১১ বলে ৪ রান করে মোহাম্মদ ওয়াসিমের বলে আউট হন। ৬ বলে ১২ রানের ছোট্ট ঝড় তুলে বিদায় নেন স্মিথ।

Advertisement

ব্রেন্ডন কিংয়ের ৪৩ বলে ৬৭ রানের ইনিংসের পরও ১৩১ রানে ৮ উইকেট হারিয়ে ফেলে হারের ক্ষণ গণনা শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। তখনই আশা জাগান রোমারিও শেফার্ড। তবে ৯ রানে জিতে যায় পাকিস্তান। ১৯ বলে ৩৫ রানে অপরাজিত থাকেন শেফার্ড।

পাকিস্তানের পক্ষে শাহীন তিনটি এবং নওয়াজ, ওয়াসিম এবং রউফ দুইটি করে উইকেট শিকার করেন।

সংক্ষিপ্ত স্কোর
পাকিস্তান ১৭২/৮ (২০ ওভার) রিজওয়ান ৩৮, ইফতিখার ৩২, হায়দার ৩১, শাদাব ২৮*; স্মিথ ২/২৪।

ওয়েস্ট ইন্ডিজ ১৬৩/১০ (২০ ওভার) কিং ৬৭, শেফার্ড ৩৫*; শাহীন ৩/২৬, নওয়াজ ২/৩৬, ওয়াসিম ২/৩৯, রউফ ২/৪০।

পাকিস্তান ৯ রানে জয়ী।

Advertisement

এস

ক্রিকেট

ওডিআই ছেড়ে ফ্র্যাঞ্চাইজিতে মনোযোগ দেয়ার ইঙ্গিত স্টার্কের

Published

on

ফ্র্যাঞ্চাইজি লিগ নিয়ে মিচেল স্টার্কের আগ্রহ কমই দেখা যেত। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) যখন অন্যরা খেলছেন, তখন স্টার্ক নিজেকে সুরক্ষিত রেখেছেন জাতীয় দলের জন্য। তবে এবার কিছুটা ভাবনায় পরিবর্তন আনছেন এই অস্ট্রেলিয়ান ফাস্ট বোলার। পরের আইসিসি ওডিআই বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ২০২৭ সালে। এর আগে ওডিআই ক্রিকেট ছেড়ে দেওয়ার ইঙ্গিত দিলেন স্টার্ক। পাশাপাশি ফ্র্যাঞ্চাইজিতে আরো মনোযোগ বাড়াবেন, এমনটি ভাবছেন তিনি।

রবিবার অনুষ্ঠিত হয় আইপিএল ফাইনাল। সেখানে সানরাইজার্স হায়দ্রাবাদকে ৮ উইকেটে হারিয়েছে কলকাতা নাইট রাইডার্স। প্লে-অফে দারুণ বোলিং করেছেন স্টার্ক। বাঁহাতি পেসারের সামনে ব্যাটসম্যানরা সুবিধা করতে পারেননি খুব বেশি। ফাইনাল শেষে সংবাদ সম্মেলনে এসে কথা বলেছেন তিনি।

স্টার্ক বলেন, “শেষ ৯ বছর আমি অস্ট্রেলিয়ার ক্রিকেটকেই প্রাধান্য দিয়েছি। আমি নিজের শরীরকে বিশ্রামের সুযোগ দিয়েছি এবং ক্রিকেট থেকে দূরে গিয়ে স্ত্রীর সঙ্গে কিছু সময় কাটিয়েছি। আমার মননে এটাই ছিল গত ৯ বছর ধরে।”

ক্যারিয়ারের শেষের দিকে আছেন এই বোলার। তা বলা যায় নিশ্চিতভাবে। তিনি নিজেও তা খোলাসা করলেন আলোচনায়, “আচ্ছা দেখুন, আমি নিশ্চিতভাবেই আমার ক্যারিয়ারের শেষ প্রান্তে এসে গেছি। একটা ফরম্যাট হয়তো বাদ দেব। পরবর্তী ওয়ানডে বিশ্বকাপের আগে অনেক সময় বাকি এবং এই ফরম্যাটটা আমি চালিয়ে যাব কি না…এটা হয়তো আরও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের দরজা খুলে দেবে।”

এর আগে ২০১৫ সালে আইপিএল খেলেছেন স্টার্ক। এরমধ্যে আর কোনো ফ্র্যাঞ্চাইজি লিগ খেলেননি তিনি। তবে এবার আর সেরকম ভাবছেন না তিনি। সাধারণত ক্যারিয়ারের শেষ দিকে এলে খেলোয়াড়েরা নানা চিন্তাভাবনা করতে থাকেন। তাদের পরিবার নিয়ে ভাবনা বেড়ে যায়। পাশাপাশি সামনে কীভাবে নিজেদের সামনের সময়গুলো কাটাবেন, অর্থনৈতিক নিরাপত্তা কীভাবে অর্জন করবেন- এমন চিন্তাও চলে আসে। স্টার্ক হয়তো সেভাবেই ভাবছেন, পাশাপাশি ক্রিকেটের সাথেও থাকতে চাচ্ছেন।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

“আমাদের ভালো উইকেটে খেলতে হবে”

Published

on

বাংলাদেশের সামনে এখন টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যালেঞ্জ। যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ হার, সাথে এক সান্ত্বনার জয় প্রাপ্তি। দলের চিন্তার জায়গা তো আসলে অনেক। বড় এক জায়গা ব্যাটিং। টি-টোয়েন্টি ক্রিকেটে যে ধরনের ব্যাট করার প্রয়োজন, তার অনেকটা অনুপস্থিত বাংলাদেশের কাছে। এবার বার্তা সংস্থা ‘এএফপি’তে দেওয়া এক সাক্ষাৎকারে উইকেটের প্রসঙ্গ টানলেন নাজমুল হোসেন শান্ত। যা এর আগেও তিনি বলেছেন।

বাংলাদেশে ভালো উইকেটে খেলা হয় না। এক পুরোনো আলাপ। একে অভিযোগও বলা চলে। দর্শকেরা এসব কথা কিছুটা শুনতে শুনতে বিরক্তও হতে পারেন। যে কারণে শান্ত তার ভাষ্যে পরিস্কার করে দিয়েছেন, “প্রথমত আমাদের ভালো উইকেটে খেলতে হবে। কেউ কেউ অজুহাত মনে করতে পারেন তবে এটা বাস্তব যে আমরা খুব কম ম্যাচই ভালো উইকেটে খেলতে পারি।”

ঘরের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে ৪-১ ব্যবধানে সিরিজ জিতেছে বাংলাদেশ। যদিও সেই জয় নিয়ে খুব একটা আনন্দ করার সুযোগ হয়নি। বাংলাদেশ দলের যে ধরনের ক্রিকেট খেলা উচিত, সেরকম কিছু খুব কমই হয়েছে সেই সিরিজে। তবুও দলের আত্মবিশ্বাসের উপর ভরসা রাখতে চান শান্ত।

তিনি বলেন, “আমরা সম্প্রতি যেমন ম্যাচ খেললাম (জিম্বাবুয়ে সিরিজ), বিশ্বকাপেও যদি তেমন খেলি। সিদ্ধান্তগুলো ঠিকমতো নিতে পারি। আমাদের পরিকল্পনা কাজে লাগাতে পারি তাহলে ভালো কিছু হওয়া সম্ভব।”

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

যুক্তরাষ্ট্রের বিপক্ষে আবারও টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ

Published

on

সদ্যই যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলেছে বাংলাদেশ। যেই সিরিজে টাইগারদের বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জয়ের দুর্দান্ত স্বাদ পায় যুক্তরাষ্ট্র।

এবার সেই যুক্তরাষ্ট্রের বিপক্ষে আবারও টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ। বিশ্বকাপে নিজেদের প্রথম অফিশিয়াল প্রস্তুতিমূলক ম্যাচে স্বাগতিকদের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা।

মঙ্গলবার (২৮ মে) ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি।

যুক্তরাষ্ট্র ছাড়াও ভারতের বিপক্ষে প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে বাংলাদেশ। ১ জুন নিউইয়র্কে ভারতের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ও শেষ প্রস্তুতিমূলক ম্যাচ খেলতে নামবে টাইগাররা।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version