আর্কাইভ থেকে বাংলাদেশ

বিএনপির লবিস্ট নিয়োগের ব্যয় নিয়ে সরকারের চিঠি

বিএনপির লবিস্ট নিয়োগের ব্যয় নিয়ে সরকারের চিঠি

যুক্তরাষ্ট্রে বিএনপির লবিস্ট নিয়োগের ব্যয় নিয়ে সরকারের পক্ষ থেকে দেওয়া চিঠির প্রসঙ্গে আলোচনা করেছে নির্বাচন কমিশন (ইসি)। কমিশন বলেছে, বিএনপির লবিস্ট নিয়োগের ব্যয় কীভাবে হলো- কীভাবে অর্থ গেল সেটি দেখার কোনো আইনি কাঠামো ইসির নেই। তবে সরকারের এজেন্সি যারা এগুলো দেখেন, তারা যদি তদন্ত করে কোনো রিপোর্ট দেন তাহলে কমিশন সেটি পর্যালোচনা করে দেখবে।

আজ বৃহস্পতিবার ( ৩ ফেব্রুয়ারি ) সভা শেষে এসব কথা জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। এর আগে অনুষ্ঠেয় কমিশনের সভার এজেন্ডায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের দেওয়া চিঠি উপস্থাপন করে ইসি সচিবালয়। 

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন- কমিশনার রফিকুল ইসলাম ও কবিতা খানম। সভা শেষে ব্রিফিংয়ে আসেন ইসি সচিব।

বিএনপি তাদের আয়-ব্যয়ের যে হিসাব নির্বাচন কমিশনে দাখিল করেছে- তাতে লবিস্ট নিয়োগের ব্যয় উল্লেখ করেনি বলে জানিয়েছেন ইসি সচিব মো. হুমায়ুন কবীর।

গত ১৯ জানুয়ারি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম নির্বাচন কমিশন ও বাংলাদেশ ব্যাংকে চিঠি দেওয়ার বিষয়টি গণমাধ্যমকে জানান। শাহরিয়ার আলম বলেন, বিএনপি বর্তমান সরকারের বিরুদ্ধে লবিস্ট নিয়োগে যে চুক্তি করেছে, সেসব চুক্তির কপি নির্বাচন কমিশনে পাঠানো হয়েছে। কেননা প্রতিটি রাজনৈতিক দলকে আয়-ব্যয়ের হিসাব নির্বাচন কমিশনে দাখিল করতে হয়। বিএনপি নির্বাচন কমিশনে এ অর্থের হিসাব দাখিল করেছে কিনা কমিশনকে খতিয়ে দেখতে অনুরোধ করা হয়েছে। তিনি আরও বলেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছেও চিঠি পাঠানো হয়েছে। বিএনপি চুক্তির জন্য বিদেশে যে অর্থ পাঠিয়েছে, সেখানে বাংলাদেশ ব্যাংকের কোনো অনুমোদন রয়েছে কিনা যাচাই করার জন্য বাংলাদেশ ব্যাংকের প্রতি অনুরোধ জানানো হয়েছে।

শাহরিয়ার আলম জানিয়েছিলেন, বিএনপি-জামায়াত বিদেশি লবিস্ট নিয়োগে ৮টি চুক্তি করেছে। এর মধ্যে তিনটি চুক্তি করেছে বিএনপি। এই তিন চুক্তিতে বিএনপি ৩ দশমিক ৭৫ মিলিয়ন ডলার ব্যয় করেছে। বিএনপি অফিসের ঠিকানাও চুক্তির কপিতে উল্লেখ করা হয়েছে। জামায়াতের চুক্তির কপিতে প্রতিষ্ঠানটির ঠিকানা দেওয়া নেই। তবে চুক্তির কপিতে তাদের নাম রয়েছে। প্রতিমন্ত্রী জানিয়েছিলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন লবিস্ট ফার্মের সঙ্গে তারা চুক্তি করেছে। যুক্তরাষ্ট্রের আইনে এসব চুক্তির অনুমোদন রয়েছে। তবে এ চুক্তির অর্থ কীভাবে এলো, আমরা সে বিষয়ে খতিয়ে দেখার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানাই।

 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন বিএনপির | লবিস্ট | নিয়োগের | ব্যয় | নিয়ে | সরকারের | চিঠি