Connect with us

এশিয়া

মিয়ানমারে জান্তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে জাতিসংঘ বিশেষ দূতের আহ্বান

Published

on

সামরিক জান্তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ক্রিস্টিন শ্রেনার বার্গেনার। মিয়ানমারে সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে গুলি ও হত্যাকাণ্ডের ঘটনার পর এ আহ্বান জানান তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স জানায়, জাতিসংঘ বলছে, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে এক ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর বিক্ষোভে ইতোমধ্যে নিহত হয়েছে অর্ধশতাধিক মানুষ। এর মধ্যে গেল বুধবার একদিনেই নিহত হয় ৩৮ জন। দমনপীড়ন উপেক্ষা করেই অভ্যুত্থানবিরোধী আন্দোলন অব্যাহত আছে দেশটিতে।

জাতিসংঘ বিশেষ দূত ক্রিস্টিন শ্রেনার বার্গেনার বলেন, মিয়ানমারের সামরিক বাহিনীকে আর কতটা এগোতে দিতে পারি। ১৫ সদস্যের জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক সভায় এ কথা বলেন তিনি।

ক্রিস্টিন বলেন, এটা গুরুত্বপূর্ণ যে নিরাপত্তা পরিষদ নভেম্বরে সুষ্ঠু নির্বাচনের ফলাফলের সমর্থনে মিয়ানমারের জনগণের পাশে দাঁড়ানোর ক্ষেত্রে সুসংহত।

এদিকে সেনাবাহিনীর ক্ষমতা দখলের বিরুদ্ধে বিক্ষোভরতদের ওপর শুক্রবার আবারো গুলি চালিয়েছে নিরাপত্তা বাহিনী।

Advertisement

রয়টার্স জানিয়েছে, শুক্রবার মান্দালয়ে গুলির ঘটনায় একজন নিহত হয়েছে। ওই ব্যক্তির ঘাড়ে গুলি লাগার পর তাঁর মৃত্যু হয়।

জাতিসংঘের মিয়ানমার মিশনে নিজেদের কর্তৃত্ব প্রতিষ্ঠায় সামরিক জান্তার ব্যর্থতা ও যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞার পরই বিক্ষোভকারীদের ওপর গুলি চালানো হয়।

মিয়ানমারে সেনা অভ্যুত্থান ও এর বিরুদ্ধে বিক্ষোভকারীদের ওপর সশস্ত্র হামলার জেরে সেনা-সমর্থিত পাঁচটি ইউটিউব চ্যানেল নিজেদের প্ল্যাটফর্ম থেকে সরিয়ে নিয়েছে ইউটিউব।

ইউটিউবের এক মুখপাত্র বলেন, কমিউনিটি গাইডলাইন অনুযায়ী ইউটিউব থেকে কয়েকটি চ্যানেল সরিয়ে নেওয়া হয়েছে। সরানো হয়েছে কয়েকটি ভিডিও-ও।

মার্কিন প্রযুক্তি সংস্থা জায়ান্ট বলছে, ইউটিউব থেকে সরিয়ে ফেলা চ্যানেলগুলোর মধ্যে রাষ্ট্রীয় নেটওয়ার্ক এমআরটিভি, মায়ানমার রেডিও ও টেলিভিশন, সামরিক মালিকানাধীন মায়াওয়াদি মিডিয়া, এমডব্লিউডি ভ্যারাইটি এবং এমডব্লিউডি মিয়ানমার রয়েছে।

Advertisement

 

এসএন

এশিয়া

তীব্র তাপদাহে পুড়ছে পাকিস্তান

Published

on

তীব্র তাপদাহে পুড়ছে পাকিস্তান। দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশ সিন্ধের ঐতিহাসিক শহর মোহেঞ্জোদারোর তাপমাত্রা পৌঁছেছে ৫২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে।

মঙ্গলবার (২৮ মে) আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের আবহাওয়া দপ্তরের শীর্ষ নির্বাহী সরদার সরফরাজ জানিয়েছেন, সোমবার মোহেঞ্জোদারোতে যে তাপাত্রা রেকর্ড করা হয়েছে, তা এখন পর্যন্ত এই মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা।

অসহনীয় গরম-তাপপ্রবাহে বিপর্যস্ত হয়ে পড়েছে মোহেঞ্জোদারোর জনজীবন। এ অঞ্চলের বাসিন্দা এবং রেস্টুরেন্ট মালিক ওয়াজিদ আলী (৩২) বলেন, ‘লোকজন পারতপক্ষে ঘর থেকে বের হচ্ছে না। ফলে গত বেশ কয়েক দিন ধরে রেস্টুরেন্টে মানুষজন আসছে না। আমরা অলস সময় পার করছি।’

মোহেঞ্জোদারোর স্থানীয় চিকিৎসক মুশতাক আহমেদ বলেন, অতি গরম আবহাওয়া থেকে বাঁচতে লোকজন খুব বেশি প্রয়োজন না থাকলে বাড়ি থেকে বের হচ্ছেন না।

Advertisement

সিন্ধের মোহেঞ্জোদারো শহর এই উপমহাদেশের সবচেয়ে প্রাচীন জনপদগুলোর মধ্যে একটি। সিন্ধু নদীর তীরবর্তী যেসব অঞ্চলে আজ থেকে প্রায় সাড়ে চার হাজার বছর আগে গড়ে উঠেছিল প্রাচীন সিন্ধু সভ্যতা, সেই সভ্যতার অন্যতম কেন্দ্র ছিল মোহেঞ্জোদারো।

দেশটির প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের জলবায়ু বিষয়ক উপদেষ্টা রুবিনা খুরশীদ আলম বলেন, জলবায়ু পরিবর্তন ও উষ্ণতাবৃদ্ধির কারণে যেসব দেশ নিয়মিত বিভিন্ন আবহাওয়াগত দুর্যোগের শিকার হচ্ছে, সেসব দেশের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে পাকিস্তান।

পাকিস্তানের ইতিহাসে সর্বোচ্চ দৈনিক তাপমাত্রার রেকর্ড ৫৪ ডিগ্রি সেলসিয়াস। ২০১৭ সালের দেশটির দক্ষিণপশ্চিমাঞ্চলীয় প্রদেশ বেলুচিস্তানে এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

ঘূর্ণিঝড় রেমাল : কলকাতার রাস্তায় পানি, উপড়ে গেছে গাছপালা

Published

on

বাংলাদেশ উপকূল এবং সংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূলে আছড়ে পড়ে প্রবল ঘূর্ণিঝড় রেমাল। বাংলাদেশের যেখানে ল্যান্ডফল হয়, সেখানে ঝড়ের সর্বোচ্চ বেগ ছিল ঘণ্টায় ১৩৫ কিলোমিটার। পশ্চিমবঙ্গেও ঝড়ের বেগ ঘণ্টায় ১০০ কিমি ছাড়িয়ে গেয়েছে।

এর প্রভাব পড়েছে শহর ও জেলার বিভিন্ন জায়গায়। ঝড়-বৃষ্টিতে জনজীবন প্রায় স্তব্ধ হয়ে পড়েছে। শহরের একাধিক জায়গায় জলমগ্ন হয়ে পড়েছে তেমনি পানি জমার ছবি দেখা গেলো পার্কস্ট্রিট ও জাদুঘরের সামনে। বিপর্যস্ত কলকাতার একাংশ। নানা জায়গায় ছিঁড়ল বিদ্যুতের তার। বিদ্যুতের খুঁটি উপড়েও বিপর্যয় বিভিন্ন জায়গায়।

আলিপুর আবহাওয়া দপ্তর জানায়, খবর, সোমবার দুপুর পর্যন্ত কলকাতা ও পাশের জেলাগুলিতে দুর্যোগ চলতে পারে। কলকাতার পার্ক সার্কাস, ঢাকুরিয়া, বালিগঞ্জ, আলিপুর-সহ নানা জায়গায় হাঁটুপানি জমে। রেমালের তাণ্ডবে গাছ ভেঙে পড়ে অবরুদ্ধ বহু রাস্তাঘাট। বিদ্যুতের তার, খুঁটি ছিঁড়ে নানা এলাকা বিদ্যুৎবিচ্ছিন্ন।

পৌরসভা জানিয়েছে, সোমবার সপ্তাহের প্রথম দিন। সাধারণ মানুষের যাতে কোনও সমস্যা না হয়, সেই চেষ্টাই করা হচ্ছে।

বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস বলেন, কিছু কিছু জায়গায় ট্রান্সফরমার উড়ে গিয়েছে। পরিস্থতি দ্রুত স্বাভাবিক করার চেষ্টা চলছে। ঝড় থামলে জানতে পারব, কোথায় কী ক্ষয়-ক্ষতি হয়েছে।

Advertisement

আবহাওয়া অফিস জানায়, রেমালের প্রভাবে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেখানে লাল সতর্কতা জারি রয়েছে। দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের কিছু জায়গায় অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। জারি কমলা সতর্কতা। সেখানে ২০ সেন্টিমিটারের বেশি বৃষ্টির সম্ভাবনা। পশ্চিম মেদিনীপুর, নদিয়া, পূর্ব বর্ধমানে জারি কমলা সতর্কতা। সোমবার নদিয়া, মুর্শিদাবাদে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেখানে জারি লাল সতর্কতা। কলকাতা, হাওড়া, দুই ২৪ পরগনা, হুগলি, বীরভূম, পূর্ব বর্ধমানে ভারী থেকে অতি ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি।

জেএইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় ভোটগ্রহণ চলছে

Published

on

ভারতের লোকসভা নির্বাচন প্রায় শেষের দিকে। শনিবার (২৫ মে) শুরু হয়েছে ষষ্ঠ দফার নির্বাচন। আর এক দফার মাধ্যমে শেষ হবে ভারতের এই সংসদ নির্বাচন।

জানা গেছে, ষষ্ঠ দফায় হরিয়ানার ১০টি আসন, বিহারের ৮টি, ঝাড়খণ্ডের ৪টি আসন, উড়িষ্যায় ৬টি আসন, উত্তর প্রদেশের ১৪টি, পশ্চিমবঙ্গের ৮টি, দিল্লির ৭টি ও জম্মু-কাশ্মীরের ১টি আসনে ভোট গ্রহণ হচ্ছে।

প্রার্থীদের মধ্যেও বেশ চমক রয়েছে। একাধিক তারকার যেমন ভাগ্যপরীক্ষা আজ, তেমনই লড়াইয়ের ময়দানে রয়েছেন পোড় খাওয়া রাজনীতিবিদরাও। ষষ্ঠ দফায় প্রার্থীদের মধ্যে ৩৯ শতাংশই কোটিপতি।

আগের দফাগুলোতে কংগ্রেস বা বিজেপি প্রার্থীদের মধ্যেই কোটিপতির সংখ্যা সবচেয়ে বেশি হলেও, ষষ্ঠ দফায় স্বতন্ত্র প্রার্থীদের মধ্যেই কোটিপতির সংখ্যা বেশি। ৩২৫ জন নির্দল প্রার্থীর মধ্যে ৮৬ জনই কোটিপতি।

দ্বিতীয় স্থানে রয়েছে বিজেপি, তাদের ৫১ জন প্রার্থীর মধ্যে ৪৮ জন কোটিপতি। বিএসপির ২৩ জন কোটিপতি প্রার্থী রয়েছে, এই দফায় কংগ্রেসের রয়েছে ২০ জন কোটিপতি প্রার্থী।

Advertisement

ষষ্ঠ দফায় সবচেয়ে ধনী প্রার্থী হলেন বিজেপির নবীন জিন্দাল। শিল্পপতি নবীন জিন্দালের সম্পত্তির পরিমাণ ১ হাজার ২৪১ কোটি রুপি। তিনি এবার বিজেপির টিকিটে কুরুক্ষেত্র থেকে লড়ছেন।

এদিকে এক এক্স (সাবেক টুইটার) বার্তায় দেশবাসীকে ভোট দেয়ার আহ্বান জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তিনি লিখেছেন, প্রতিটি ভোট গুরুত্বপূর্ণ। গণতন্ত্র বিকশিত হয় যখন জনগণ নির্বাচনী প্রক্রিয়ায় সক্রিয়ভাবে যুক্ত হয়।

টিআর/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version