আর্কাইভ থেকে পরামর্শ

বৃষ্টির সময় এসি ব্যবহারের ভিন্ন কৌশল

বৃষ্টির সময় এসি ব্যবহারের ভিন্ন কৌশল
বৃষ্টি হলে হাঁসফাস করা গরম তেমন থাকে না। বৃষ্টির কারণে পরিবেশ ঠান্ডা থাকে। এ সময়ের মিষ্টি হাওয়ায় আলাদা করে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র চালানোর প্রয়োজন পড়ে না। ব্যবহার না করলেও একেবারে বন্ধ করে রাখলে কিন্তু চলবে না। বৃষ্টি মানেই চারদিকে স্যাঁতসেঁতে একটা ভাব। এ আবহাওয়ায় খাবারদাবার থেকে শুরু করে যন্ত্রপাতি— সবেরই যত্ন প্রয়োজন। ব্যবহার হলে এক রকম। কিন্তু দীর্ঘ দিন ব্যবহার না করলে এসি খারাপ হয়ে যেতে পারে। সেই ঝুঁকি বাতানুকূল যন্ত্রের দেখাশোনায় নজর দিন। বৃষ্টির দিন গুলোতে যেভাবে নেবেন এসি’র যত্ন- বর্তমান যে আবহাওয়া তাতে যখন-তখন হচ্ছে ঝড়বৃষ্টি। কখনও কখনও মুষলধারে বৃষ্টিও হয়। সেই সঙ্গে বজ্রপাত। বাড়ি থেকে বেরোনোর সময়ে যদি দেখেন আকাশে এক ফোঁটা মেঘ নেই, তা হলেও এসি’র প্লাগ খুলে রাখুন। সতর্কতার কোনও মার নেই।
এসি পরিষ্কার
এসি পরিষ্কার
এমন আবহাওয়ায় এসি ‘ড্রাই মোডে’ করে রাখুন। এসময়ে ঘরের আর্দ্রতা দূর করারও অন্যতম উপায় এটি। এসি ড্রাই মোডে করে রাখলে দীর্ঘ দিন পর চালালে যান্ত্রিক কোনও গোলযোগ দেখা দেওয়ার ঝুঁকি কম থাকে। এসি-র বাইরের অংশ প্রতিদিন একবার করে মুছে নেয়া জরুরি। ঝড়-বৃষ্টির মৌসুম, ধুলোবালি উড়ে এসে জমা হতে পারে এসি’র গায়ে। ধুলো জমে জমে এ যন্ত্র কমজোরি হয়ে পড়তে পারে। অনেক সময়ে ধুলোর কারণে এসি’র ফিল্টার এবং কয়েল নষ্ট হয়ে যায়। তাই ধুলোবালি পরিষ্কার করা জরুরি। বৃষ্টি হলে এসি চালানোর দরকার পড়ে না। কিন্তু কখনও যদি দরকার পড়ে, তবে এসি’র তাপমাত্রা ২৫-৩০ ডিগ্রির মধ্যে রাখাই ভাল।
এসি’র টেম্পারেচার নিয়ন্ত্রণ
এসি’র টেম্পারেচার নিয়ন্ত্রণ
বর্ষণমুখর আবহাওয়ায় এ তাপমাত্রায় সবচেয়ে বেশি স্বস্তি পাবেন। তা ছাড়া, এ তাপমাত্রায় এসি চালালে বিদ্যুতের বিলও কম আসবে। বর্ষায় এসি’র এয়ার ফিল্টারের বাড়তি যত্ন নিন। কারণ, এ মৌসুমে এখানে পানি ঢুকে কিংবা অন্য কোনও কারণে হাওয়া চলাচলের রাস্তা বন্ধ হয়ে যায়। হাওয়া চলাচল করতে না পারলে এসি খারাপ হয়ে যাওয়ার একটা আশঙ্কা থাকে। তাই ফিল্টারের যত্ন নেয়া জরুরি।

এ সম্পর্কিত আরও পড়ুন বৃষ্টির | সময় | এসি | ব্যবহারের | ভিন্ন | কৌশল