Connect with us

বাংলাদেশ

আমিরাতের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

Published

on

সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ সোমবার (৭ মার্চ) বিকাল ৪টার পর প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা দেয়।

সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাকতূমের আমন্ত্রণে পাঁচ দিনের সরকারি সফরে আবুধাবি গেলেন।

দ্বি-পাক্ষিক সফরকালে উভয় দেশই বিদ্যমান সম্পর্ককে গভীর রাজনৈতিক সম্পৃক্ততায় একটি সমন্বিত অংশীদারিত্বে উন্নীত করতে আগ্রহী।

পাশাপাশি, এই সফরকালে ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, জনশক্তি এবং অন্যান্য সম্ভাবনাময় খাতে সহযোগিতার বিষয়টিও আলোচনায় অগ্রাধিকার পাবে।

Advertisement

প্রধানমন্ত্রীর এই সফরে বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে ৪ থেকে ৫টি সমঝোতা স্মারক (এমওইউএস) সই হতে পারে।

দুবাই’র শাসকের সাথে দ্বিপাক্ষিক বৈঠক ছাড়াও প্রধানমন্ত্রী ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে দুবাই এক্সিবিশন সেন্টার (ডিইসি)’র দুবাই এক্সপো পরিদর্শন করবেন এবং আন্তজাতিক নারী দিবস উপলক্ষে একটি উচ্চ পর্যায়ের প্যানেল আলোচনার অংশ নেবেন।

পরে, তিনি ডিইসি-তে বাংলাদেশ প্যাভিলিয়ন ও ইউএই প্যাভিলিয়ন পরিদর্শন করবেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী ডিইসিতে সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাকতূমের সাথে বৈঠক করবেন।

৯ মার্চ, শেখ হাসিনা আবুধাবির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল-নাহিয়ান এবং সংযুক্ত আরব আমিরাতের জাতির মাতা শেখ ফাতিমা বিনতে মুবারকের সাথে বৈঠক করবেন।

Advertisement

সন্ধ্যায়, তিনি সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফর আয়োজিত এক নৈশভোজে যোগ দেবেন।

১০ মার্চ প্রধানমন্ত্রী সকালে এফএও রিজিওনাল কনফারেন্স ফর এশিয়া অ্যান্ড প্যাসিফিক-এ যোগ দিবেন। সন্ধ্যায় তিনি সংযুক্ত আরব আমিরাত ও বাংলাদেশ ব্যবসায়ী প্রতিনিধি দলের যৌথ আয়োজনে এক বিজনেস ফোরামে যোগ দিবেন।

১১ মার্চ, সফরের শেষ দিনে শেখ হাসিনা প্রবাসী বাংলাদেশি কমিউনিটি আয়োজিত এক অভ্যর্থনায় যোগ দেবেন।

এছাড়াও, তিনি সংযুক্ত আরব আমিরাতের রাস আল খাইমায় বাংলাদেশি কমিউনিটি পরিচালিত ‘বাংলাদেশ ইংলিশ প্রাইভেট স্কুল’এর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভবনের ভিত্তি-প্রস্তর স্থাপন করবেন।

১২ মার্চ, প্রধানমন্ত্রী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বিজি-১৩০২ এর একটি ভিভিআইপি ফ্লাইটে দেশে ফিরবেন।

Advertisement

জাতীয়

ঘূর্ণিঝড় রেমাল: শাহ আমানতে বিমান ওঠানামা বন্ধ ঘোষণা

Published

on

ঘূর্ণিঝড় রেমালের কারণে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান ওঠানামা বন্ধ ঘোষণা করা হয়েছে। রোববার (২৬ মে) দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত এ ঘোষণা বহাল থাকবে। পরিস্থিতির অবনতি হলে এ সময় আরও বাড়ানো হতে পারে।

বিষয়টি নিশ্চিত করেছেন বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তসলিম আহমেদ ।

তিনি বলেন, ঘূর্ণিঝড়ের ক্ষতি কমাতে বিমানবন্দর কর্তৃপক্ষ ৮ ঘণ্টা বিমান ওঠানামা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। বিমানবন্দরের সম্পদ এবং মানুষের নিরাপত্তার কথা বিবেচনায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে কর্তৃপক্ষ।

এর আগে, কলকাতা ও কক্সবাজার বিমানবন্দরে বিমান ওঠানামা বন্ধ ঘোষণা করা হয়েছিল।

এদিকে ঘূর্ণিঝড় রিমালের কারণে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বন্দরের অপারেশনাল কাজ পুরোপুরি বন্ধ ঘোষণা করা হয়েছে।

Advertisement

রোববার (২৬ মে) সকাল ৯টায় আবহাওয়া অধিদপ্তর থেকে চট্টগ্রাম বন্দরে ৯ নম্বর বিপদ সংকেত ঘোষণার পর চট্টগ্রাম বন্দরে অ্যালার্ট-৪ জারি করা হয়েছে। এর আগে রাতে অ্যালার্ট-৩ জারির পর জোয়ারে সময় জেটিতে থাকা সব জাহাজ বের করে দেয়া হয়।

পুরো পরতিবেদনটি পড়ুন

খুলনা

মোংলায় অর্ধশতাধিক যাত্রী নিয়ে ট্রলারডুবি

Published

on

বাগেরহাটের মোংলা নদীতে অর্ধশতাধিক যাত্রী নিয়ে ট্রলার ডুবির ঘটনা ঘটেছে।

আজ রোববার (২৬ মে) সকাল পৌনে ৯টার দিকে মোংলা ইপিজেড ছুটি শেষে মোংলা বাস স্যান্ড ঘাট থেকে মোংলার মামার ঘাটে আসার সময় এ দুর্ঘটনা ঘটে।

মোংলা উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) নিশাত তামান্না এ ঘটনা নিশ্চিত করেছেন।

জানা গেছে, নৌপুলিশ, ফায়ার সার্ভিস ও কোস্টগার্ডের ডুবুরি দল নদীতে তল্লাশি চালাচ্ছেন।

নিশাত তামান্না বলেন, অতিরিক্ত যাত্রী তোলার কারণে একটি ট্রলার ডুবে গেছে। এটিতে প্রায় ৫০ থেকে ৬০ জন যাত্রী ছিল বলে শুনেছি। ট্রলার দুর্ঘটনার পর থেকেই খোঁজখবর রাখছি। যাত্রী নিখোঁজ আছে কিনা, সে বিষয়ে পৌরসভার সিসি ক্যামেরায় দেখা হচ্ছে এবং নৌপুলিশ, ফায়ার সার্ভিস ও কোস্টগার্ডের ডুবুরি দল নদীতে তল্লাশি চালাচ্ছে।

Advertisement

তবে কত জন নিখোঁজ রয়েছেন তা এখনও নিশ্চিতভাবে জানাতে পারছে না প্রশাসন।

জেএইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

বলিউড

কান উৎসবে স্বর্ণপাম জিতল শন বেকারের ‘আনোরা’, ইতিহাস গড়ল ভারত

Published

on

পুরস্কার বিতরণের মধ্য দিয়ে শেষ হলো মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্র উৎসবের ৭৭তম আসর। শনিবার স্থানীয় সময় ৬টা ৪৫ মিনিটে পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে বসে সমাপনী আয়োজন।

কান চলচ্চিত্র উৎসবের ৭৭তম আসরের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম জিতেছে যুক্তরাষ্ট্রের শন বেকার পরিচালিত ‘আনোরা’। নিউ ইয়র্কের নাইটক্লাবের একজন নৃত্যশিল্পীকে কেন্দ্র করে আনোরার গল্প। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন মিকি ম্যাডিসন।

কানের দ্বিতীয় সর্বোচ্চ সম্মাননা গ্রাঁ প্রিঁ পেয়েছে ভারতের পায়েল কাপাডিয়া পরিচালিত ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’। চলচ্চিত্রটির মাধ্যমে দীর্ঘ ৩০ বছর পর ভারতীয় সিনেমা হিসেবে কানের মূল প্রতিযোগিতা বিভাগে নাম লেখায় ভারত। এবার পুরস্কার জিতে গড়ল ইতিহাস। এবার উৎসবে সেরা পরিচালক নির্বাচিত হয়েছেন পর্তুগালের মিগেল গোমেজ। ‘গ্র্যান্ড ট্যুর’ চলচ্চিত্রের জন্য এই স্বীকৃতি পান তিনি।

আসরের সেরা অভিনেতা বিভাগে পুরস্কার পেয়েছেন মার্কিন তারকা জেসি প্লেমন্স। গ্রিসের ইয়োর্গোস লানতিমোস পরিচালিত ‘কাইন্ডস অব কাইন্ডনেস’ চলচ্চিত্রের সুবাদে এই স্বীকৃতি পান তিনি। সেরা অভিনেত্রী হয়েছেন একসঙ্গে তিনজন। তাঁরা হলেন সেলেনা গোমেজ, আদ্রিয়ানা পাজ ও কার্লা সোফিয়া গাসকোন। ফ্রান্সের জ্যাক অদ্রিয়াঁর পরিচালিত ‘এমিলিয়া পেরেস’ চলচ্চিত্রের সুবাদে এই স্বীকৃতি পেলেন তাঁরা।

এদিকে, ৮ বছরের কারাদণ্ড প্রাপ্ত প্রখ্যাত ইরানি পরিচালক মোহাম্মদ রাসুলফ স্পেশাল জুরি পুরস্কার পেয়েছেন।

Advertisement

এসআই/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version