আর্কাইভ থেকে পরামর্শ

মহিলাদের খাদ্যতালিকায় রাখতে হবে যেসব খাবার

মহিলাদের খাদ্যতালিকায় রাখতে হবে যেসব খাবার
বাড়ির প্রতিটা সদস্যের খেয়াল রাখতে গিয়ে অনেক মহিলাই আর নিজের যত্ন নেয়া হয়ে উঠে না। আবার কেউ স্বাস্থ্য সচেতন হলেও শরীর ঠিক কোনও পুষ্টির অভাব রয়েছে, তা বুঝতে পারেন না। তবে, এমন বেশ কিছু খাবার রয়েছে, যা মহিলাদের খাদ্যতালিকায় রাখতেই হবে। ডায়াবেটিস রোগী ও পিসিওডি’তে ভুক্তভুগির ডায়েট কখনও এক হয় না। একইভাবে, পুরুষ ও মহিলাদের ডায়েটও আলাদা হয়। যেমন বয়স, ওজন ও শারীরিক অবস্থার উপর বিবেচনা করে ডায়েট চার্ট তৈরি হয়, তেমনই সেখানে লিঙ্গও অন্তর্ভুক্ত থাকে। মহিলাদের ক্ষেত্রে বিশেষ ডায়েটের প্রয়োজন হয়। বাড়ির প্রতিটা সদস্যের খেয়াল রাখতে গিয়ে অনেক মহিলাই নিজের যত্ন নেন না। আবার কেউ স্বাস্থ্য সচেতন হলেও শরীর ঠিক কোনও পুষ্টির অভাব রয়েছে, তা বুঝতে পারেন না। তবে, এমন বেশ কিছু খাবার রয়েছে, যা মহিলাদের খাদ্যতালিকায় রাখতেই হবে। সেগুলো কী-কী, দেখে নিন এক নজরে।
ডিম
ডিম
ডিম প্রোটিনের পাশাপাশি ভিটামিন ডি পাওয়া যায় এই খাবারে। মহিলাদের শরীরে তুলনামূলকভাবে ভিটামিন ডি-এর ঘাটতি থাকে। এই পুষ্টি ইমিউনিটি বৃদ্ধিতে, মজবুত হাড় ও দাঁত গঠনে, এমনকি থাইরয়েড হরমোনের কার্যকারিতা বজায় রাখতেও সাহায্য করে। তাই দেহে ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করতে ডিম খান। দই প্রোবায়োটিকের সমৃদ্ধ উৎসব দই। দইয়ের মধ্যে ভাল ব্যাকটেরিয়া রয়েছে। এই অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখে। হজম ক্ষমতা বাড়ানোর পাশাপাশি একাধিক রোগের ঝুঁকি কমায় দই।
দই
দই
পাশাপাশি এই খাবার থেকে পাওয়া যায় ক্যালশিয়াম, যা মজবুত হাড় ও দাঁত গঠনে সহায়তা করে। যে সব মহিলারা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনে ভোগেন, তাঁদের পাতে রোজ দই থাকা দরকার। তাজা শাকসবজি মহিলাদের দেহে পিসিওডি, থাইরয়েড, রক্তাল্পতার মতো সমস্যা সবচেয়ে বেশি দেখা যায়। এসব সমস্যাকে দূরে রাখতে শাকসবজি খান।
ফল,সবজি
ফল,সবজি
শাকসবজির মধ্যে ফাইবার, প্রোটিন, ভিটামিন এ, ভিটামিন সি, আয়রনের মতো প্রয়োজনীয় পুষ্টি রয়েছে। পাশাপাশি সুন্দর ও নিখুঁত ত্বক গঠনেও সাহায্য করে। ওটস মহিলাদের ক্ষেত্রে ওজনকে নিয়ন্ত্রণে রাখা ভীষণ জরুরি। ওজন বাড়লেই ডায়াবেটিস, পিসিওডি, আর্থা‌রাইট্রিসের মতো সমস্যা জাঁকিয়ে বসে। ওজন কমাতে এবং সামগ্রিক স্বাস্থ্য ভাল রাখতে জলখাবারে ওটস খান।
ওটস
ওটস
ওটসের মধ্যে ভিটামিনের পাশাপাশি ফাইবারও রয়েছে, যা ওজনকে বশে রাখতে সাহায্য করে। বিভিন্ন ধরনের বাদাম আখরোট, আমন্ড, কাজুর মতো বিভিন্ন বাদামের ভাল চর্বি রয়েছে। সকালে উঠে কয়েকটা ভেজানো বাদাম খেলে, দেহে পুষ্টির অভাব তৈরি হবে না। স্ন্যাকস হিসেবেও বাদাম খেতে পারেন।
বাদাম ও বীজ জাতীয় খাবার
বাদাম ও বীজ জাতীয় খাবার
এতে দীর্ঘক্ষণ পেট ভর্তি থাকবে। বাদামের পাশাপাশি চিয়া সিড, ফ্ল্যাক্স সিড, কুমড়োর বীজের মতো দানাও খেতে পারেন।  

এ সম্পর্কিত আরও পড়ুন মহিলাদের | খাদ্যতালিকায় | রাখতে | হবে | যেসব | খাবার