Connect with us

ক্রিকেট

শঙ্কায় ব্রান্ডন কিংয়ের বিশ্বকাপ

Published

on

ব্রান্ডন কিংয়ের টি-টোয়েন্টি বিশ্বকাপে থাকা নিয়ে কিছুটা শঙ্কা দেখা গেছে। ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে সাইড স্ট্রেইনের চোটে পড়েছেন এই টপ অর্ডার ব্যাটার। ম্যাচটিও ৮ উইকেটে হেরেছে ওয়েস্ট ইন্ডিজ।

উইন্ডিজদের হয়ে ব্যাট হাতে বেশ ভালো শুরু এনে দেন কিং। ১২ বলে ২৩ রানের ইনিংস খেলেন। রিস টপলির ডেলিভারিতে ১০১ মিটার ছক্কায় বল পরিবর্তনের প্রয়োজনও দেখা দেয়। যখন ১৩ নম্বর বল খেলতে যান এই ব্যাটার, স্যাম কারানের সেই ডেলিভারি এগিয়ে এসে খেলতে বেকায়দায় পড়েন। এরপর রিটায়ার হার্ট হয়ে মাঠের বাইরে যেতে হয় তাকে।

দ্বিতীয় ইনিংসে আর ফিল্ডিং করতে নামেননি কিং। তার বদলে শিমরন হেটমায়ার বদলি ফিল্ডার হিসেবে নামেন। ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডব্লিউআই) থেকে দেওয়া বিবৃতি বলে, ‘ব্রান্ডন কিং সাইড স্ট্রেইনের চোটে ভুগছেন এবং ফিল্ডিং করতে নামছেন না রাতেই এই ম্যাচে।‘

উইন্ডিজ অধিনায়ক রভম্যান পাওয়েল বলেন, ‘হ্যাঁ, একটু চিন্তার জায়গা তৈরি হয়েছে। তবে পরের ম্যাচে সে খেলবে বলে আশা করা যাচ্ছে।‘

ওয়েস্ট ইন্ডিজের ৫ জন খেলোয়াড় আছেন বিশ্বকাপে স্ট্যান্ডবাই হিসেবে। আন্দ্রে ফ্লেচার, কাইল মায়ার্স, ফাবিয়ান অ্যালেন, হাইডেন ওয়ালশ জুনিয়র এবং ম্যাথু ফোর্ড। মায়ার্স বা ফ্লেচারকে বিবেচনা করা হতে পারে, যদি কিং খুব জরুরি অবস্থায় পড়ে যান।

Advertisement

 

এম/এইচ

ক্রিকেট

বিশ্বকাপের পর আজ অনুষ্ঠিত হচ্ছে বিসিবি সভা

Published

on

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভা অনুষ্ঠিত হবে আজ, ২ জুলাই। টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ করে দেশে ফিরেছে দল। সুপার এইটের একটি ম্যাচেও জিততে পারেনি বাংলাদেশ। সুযোগ এসেছিল, তাও কাজে লাগেনি। স্বাভাবিকভাবে নানা সমালোচনা হচ্ছে। বিসিবির আজকের সভায় বোর্ড সদস্যদের কাছ থেকে বিভিন্ন সিদ্ধান্ত ও মন্তব্য আসতে পারে বলে ধারণা করা যাচ্ছে।

মিরপুরে বিকেল ৩ ঘটিকায় সভাটি শুরু হওয়ার কথা রয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের পারফরম্যান্স এই সভায় আলোচনার প্রধান বিষয় হয়ে দাঁড়াবে। এছাড়াও অর্থনৈতিক বিভিন্ন দিক থাকবে।

এখন ক্রিকেটাররা কিছুদিনের বিশ্রামে আছেন। এরপর চট্টগ্রামের টাইগার্স ক্যাম্পে যোগ দেওয়ার কথা রয়েছে তাদের। এছাড়াও কয়েকজন ক্রিকেটার দেশের বাইরের বিদেশি লিগে অংশ নিচ্ছে।

সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দল মোট ৩ টি জয় পেয়েছে। তিনটি জয়ই গ্রুপ পর্বের ম্যাচে। এরপর সুপার এইট নিশ্চিত করলেও, সেখানে মোটেই ভালো কোনো পারফরম্যান্স করতে পারেনি তারা। অস্ট্রেলিয়া ও ভারতের কাছে প্রথম দুই ম্যাচ হারের পরও সুযোগ এসেছিল।

সেমিফাইনালে যেতে হলে বাংলাদেশকে সমীকরণ পেরোতে হতো। কিন্তু দল তা করতে ব্যর্থ হয়েছে। শেষমেশ ম্যাচও হেরেছে আফগানদের বিপক্ষে। সবমিলিয়ে কোনো ভালো বার্তা রাখেনি টাইগাররা।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

সেই ক্যাচ নিয়ে সূর্যকুমারের অসামান্য অনুভূতি!

Published

on

ছবি; গেটি ইমেজ

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল হয়েছে ফাইনালের মতোই। দক্ষিণ আফ্রিকা একরকম সুযোগ তৈরি করে জয়ী দলেই নাম লিখিয়ে ফেলছিল। কিন্তু কিছু ঘটনায় খেলা একেবারে ঘুরে যায় ভারতের দিকে। এরমধ্যে ম্যাচের শেষ ওভারের প্রথম বলে দারুণ এক ক্যাচ নেন সূর্যকুমার যাদব।

যখন শেষ ওভারে প্রয়োজন ছিল ১৬ রান, বল করতে আসেন হার্দিক পান্ডিয়া। স্ট্রাইকে থাকা ডেভিড মিলার ব্যাট চালিয়েছিলেন ঠিকঠাক। কিন্তু বাউন্ডারি লাইন থেকে দুর্দান্ত এক ক্যাচ লুফে নিলেন সূর্যকুমার। মিলারের সেই উইকেটেই ভারত একরকম জয়ের স্বস্তি পেয়ে যায়।

সূর্যকুমারের সেই ক্যাচ নিয়ে অনেক আলোচনা হচ্ছে। প্রশংসায় ভাসছে চারদিক থেকে।

এই ক্যাচ প্রসঙ্গে সূর্যকুমারের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘আমি আসলেই জানি না আমার মনে তখন কী চলছিল। আমি শুধু দেখছিলাম বিশ্বকাপ উড়ে যাচ্ছে, আমি শুধু তাকে ধরে ফেললাম।’

ভারতের ক্রিকেট ইতিহাসে যেসব সেরা ক্যাচ আছে, সেগুলোর মধ্যে নিঃসন্দেহে সূর্যকুমারের এই ক্যাচটি থাকবে। অনেকে ১৯৮৩ বিশ্বকাপে ভিভ রিচার্ডসের একটি ক্যাচ, যা কপিল দেব নিয়েছিলেন- সেই ক্যাচের কথা স্মরণ করছেন।

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

কোয়ার্টার ‘ক্ল্যাশে’ মুখোমুখি হবে জার্মানি ও স্পেন

Published

on

জমে ওঠা ইউরো ধীরে ধীরে ক্ষীরে পরিণত হচ্ছে। চমক দেওয়া দল জর্জিয়ার যাত্রা থামিয়েছে স্পেন। দুর্দান্ত ধারাবাহিক ফুটবল উপহার দিচ্ছে এই দলটি। শেষ ষোলোর ম্যাচে জর্জিয়াকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে স্পেন। আর তাতে নিশ্চিত হয়েছে কোয়ার্টার ফাইনাল। যেখানে জার্মানির বিপক্ষে লড়বে দলটি।

কোয়ার্টারের এই ম্যাচটিকে ‘হেভি’ হিসেবে ধরা হচ্ছে। স্পেনের মতোই উড়ছে আয়োজক দেশ জার্মানি। রবিবার রাতের ম্যাচে জর্জিয়াকে ৪-১ গোলে হারিয়ে দিয়েছে স্পেন। যদিও ম্যাচের ১৮ মিনিটের মাথায় রবিন লে নরমান্দের আত্মঘাতী গোলে পিছিয়ে পড়েছিল দলটি।

জর্জিয়া শিবিরে তখন উল্লাস। কিন্তু এই পিছিয়ে পড়ায় আটকানো যায়নি স্পেনকে। বরং আরও চমৎকার ফুটবল খেলে একে একে ৪ গোল উপহার দিয়েছে দর্শকদের। দলটির হয়ে রদ্রি, ফাবিয়ান রুইজ, নিকো উইলিয়ামস ও দানি আলমো গোল করেছেন।

আগামী ৫ জুলাই (শুক্রবার) কোয়ার্টার ফাইনালে, রাত ১০ ঘটিকায় মুখোমুখি হবে স্পেন ও জার্মানি।

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version