Connect with us

আন্তর্জাতিক

ইসরাইলি কারাগার থেকে ছাড়া পেলেন ৫৫ ফিলিস্তিনি 

Published

on

ইসরাইলের কারাগার থেকে গাজার প্রধান হাসপাতালের পরিচালকসহ ৫৫ জন ফিলিস্তিনিকে মুক্তি দেয়া হয়েছে। বিভিন্ন সময় তাদের গাজা থেকে আটক করেছিল ইসরাইলি সেনারা।  খবর আরব নিউজের

গেলো নভেম্বরে ইসরাইলি বাহিনী আলশিফা হাসপাতালে হামলা করে। তখন হাসপাতালের পরিচালক মোহাম্মদ আবু সেলমিয়াকে আটক করা হয়।

সেসময় ইসরাইল দাবি করেছিল, এই হাসপাতালকে সামরিক উদ্দেশে ব্যবহার করেছে হামাস।

দক্ষিণ গাজার নাসের হাসপাতালের পরিচালক নাহেদ আবু তাইমা বলেছেন, আবু সেলমিয়াসহ ৫৫ জন ফিলিস্তিনি বন্দিকে সোমবার ইসরাইলের কারাগার থেকে মুক্তি দেয়া হয়েছে। তাদের মধ্যে পাঁচজন ছাড়া বাকি সবাইকে স্বাস্থ্য পরীক্ষার জন্য নাসের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। আর অন্য পাঁচজনকে দেইর আল-বালাহের আল-আকসা শহীদ হাসপাতালে নেয়া হয়েছে।

 

Advertisement

আন্তর্জাতিক

আরও এক মামলায় খালাস পেলেন ইমরান খান

Published

on

ফাইল ছবি

নির্বাচন কমিশনের দায়ের করা এক মামলায় খালাস পেয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রতিষ্ঠাতা ইমরান খান। মঙ্গলবার (০২ জুলাই) ইসলামাবাদের দায়রা জজ আদালতের বিচারক ইয়াসির মেহমুদ  এ আদেশ দেন। খবর-  এক্সপ্রেস ট্রিবিউন

২০২২ সালে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান, সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিসহ বেশ কয়েক জনের বিরুদ্ধে  এই মামলা দায়ের করা হয়।

ইমরান খান ছাড়াও এই মামলায় মুক্তি বা খালাস পাওয়া অন্যান্যরা হলেন—শাহ মাহমুদ কুরেশি, শেখ রশিদ, আসাদ কায়সার, শাহরিয়ার আফ্রিদি, ফয়সাল জাভেদ, রাজা খুররম নওয়াজ এবং আলী নওয়াজ আওয়ান।

ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের আইনজীবী অ্যাডভোকেট সরদার মাসরুফ ও অ্যাডভোকেট আনসার কায়ানি এই মামলায় শুনানি করেন।

এর আগে সোমবার (০১ জুলাই), পিটিআইয়ের অন্তত ১৪০ জন কর্মীকে সাধারণ নির্বাচনের আগে সমাবেশ করার সঙ্গে সম্পর্কিত একটি মামলায় খালাস দেয়া হয়।

Advertisement

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

৩ বছরে ৩১ হাজার ভারতীয় নারী গায়েব!

Published

on

গেলো তিন বছরে ভারতের মধ্যপ্রদেশ থেকে ৩১ হাজারের বেশি নারী ও মেয়ে নিখোঁজ হয়েছে।  এদের মধ্যে ২৮ হাজার ৮৫৭ জন নারী এবং ২ হাজার ৯৪৪ জন মেয়ে।

২০২১ সাল থেকে ২০২৪ সালের মধ্যে এসব নারী ও মেয়ে নিখোঁজ হয়েছেন। বুধবার (৩ জুলাই) এসব তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি

ভারতীয় প্রধান বিরোধী দল কংগ্রেসের সংসদ সদস্য (এমপি) ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী বালা বচ্চনের এক প্রশ্নের জবাবে রাজ্যটির বিধানসভায় এই তথ্য প্রকাশ করা হয়।

সরকারি তথ্য অনুযায়ী, মধ্যপ্রদেশে প্রতিদিন গড়ে ২৮ নারী এবং তিনজন মেয়ে নিখোঁজ হয়। উদ্বেগজনক হারে এত নারী নিখোঁজ হলেও আনুষ্ঠানিকভাবে মাত্র ৭২৪টি নিখোঁজের মামলা নথিভুক্ত করা হয়েছে।

প্রদেশটির উজ্জয়িনে গত ৩৪ মাসে ৬৭৬ জন নারী নিখোঁজ হয়েছেন। তবে সেখানে এখনো একটি মামলা নথিভুক্ত করা হয়নি।

Advertisement

তবে সবচেয়ে বেশি নারী নিখোঁজ হয়েছে ইন্দোরে। সেখানে এই সময়ে ২ হাজার ৩৮৪ জন নারী লাপাত্তা হয়ে গেছেন। এই জেলায় সবচেয়ে বেশি নারীর সন্ধান না মিললেও সবচেয়ে বেশি মামালা হয়েছে সাগর জেলায়। সেখানে এখন পর্যন্ত ২৪৫টি মামলা হয়েছে।

এনএস/

 

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

আসামে বন্যায় ৩৮ জনের প্রাণহানি  

Published

on

ভারতের আসামে চলমান বন্যায় ৩৮ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত রাজ্যের ১৯টি জেলা বন্যা কবলিত হয়েছে। আসাম স্টেট ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি এ তথ্য জানিয়েছে। খবর- ইন্ডিয়ান এক্সপ্রেস

আসামের পাশাপাশি অরুণাচল প্রদেশেও পরিস্থিতি অবনতির দিকে যাচ্ছে। অরুণাচলের সীমান্ত এলাকার দিকে ভূমিধসের ফলে দুই রাজ্যের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা ব্যাপকভাবে ব্যাহত হয়েছে।

আসামে উপর দিয়ে বয়ে যাওয়া ব্রহ্মপুত্র, সুবানসিরি, দিখৌ, দিসাং, বুড়িদিহিং, জিয়া-ভারালি, বেকি এবং কুশিয়ারা নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে বয়ে যাচ্ছে। ৫ জুলাই পর্যন্ত আসামে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে।

বন্যায় রাজ্যের ২৮টি জেলা জুড়ে ১১ লাখ ৩৪ হাজার লোক ক্ষতিগ্রস্ত। সবচেয়ে ক্ষতিগ্রস্ত জেলাগুলির মধ্যে রয়েছে লখিমপুর, দাররাং এবং গোলাঘাট, যেখানে হাজার হাজার বাস্তুচ্যুত হয়েছে। শুধুমাত্র লখিমপুরে, এক লাখ ৬৫ হাজার ৩১৯ জন ক্ষতিগ্রস্ত হয়েছে, তারপরে দাররাংয়ে এক লাখ ৪৭ হাজার ১৪৩ এবং গোলাঘাটে এক লাখ ৬ হাজার ৪৮০  ক্ষতিগ্রস্ত হয়েছেন।

বর্তমানে রাজ্যটিতে ৪৮৯টি ত্রাণ শিবির খোলা হয়েছে। প্রায় ২ লাখ ৮৭ হাজার মানুষ এই শিবিরগুলিতে আশ্রয় নিচ্ছেন।

Advertisement

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version