আর্কাইভ থেকে জাতীয়

এনআইডি হস্তান্তরে মাথা ঘামাবে না ইসি

এনআইডি হস্তান্তরে মাথা ঘামাবে না ইসি

নির্বাচন কমিশন থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) হস্তান্তরে সরকারের যে সিদ্ধান্ত তা নিয়ে কমিশন মাথা ঘামাবে না। বললেন, সিইসি কাজী হাবিবুল আউয়াল।

আজ মঙ্গলবার (১১ অক্টোবর) নির্বাচন কমিশনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই কথা জানান।

কাজী হাবিবুল আউয়াল বলেন, 'এটা আমাদের বিষয় না। এটা সরকার, সংসদ ও রাষ্ট্রের বিষয়। আমরা এটা নিয়ে মাথা ঘামাবো না। আমরা ভোটার তালিকা তৈরি করব। সেই স্বচ্ছ ভোটার তালিকা দিয়ে নির্বাচন হবে। এনআইডি নিয়ে আমরা মাথা ঘামাবো না।'

সিইসি বলেন, আমাদের নির্বাচন প্রক্রিয়ায় ভোটাররা যাতে ভোট দিতে পারেন, সেজন্য ভোটার তালিকা শুদ্ধ আছে কি না, যদি ইভিএমে ভোট হয় আঙ্গুলের ছাপ দিয়ে ভোট দিতে পারবে কি না, এগুলো আমাদের বিষয়। আমাদের ভোটার তালিকার বাই প্রোডাক্ট হচ্ছে এনআইডি। এনআইডির বাই প্রোডাক্ট কিন্তু ভোটার তালিকা নয়। আমি পেপারে পড়লাম, যে শিশুটির জন্ম হবে সেও এনআইডি পাবে। এখন সরকার যদি একটা উদ্যোগ নিয়ে থাকে, সেখানে আমাদের প্রশংসা করা দরকার। 

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরির কাজটি নির্বাচন কমিশনের (ইসি) পরিবর্তে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অধীনে আনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। অবশ্য আইন না হওয়া পর্যন্ত এই কাজ ইসির অধীনেই থাকবে।

গতকাল সোমবার (১০ অক্টোবর) মন্ত্রিসভায় ‘জাতীয় পরিচয়পত্র নিবন্ধন আইন-২০২২’–এর খসড়া মন্ত্রিসভায় নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। তবে চূড়ান্ত অনুমোদনের আগে আইনের খসড়াটি পর্যালোচনা করে বেশ কিছু বিষয়ে সংশোধন করার বিষয়ে মতামত দিয়েছে মন্ত্রিসভা।

গতকাল মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছেন, আইডির কাজটি ইসির চেয়ে সরকারের সরাসরি তত্ত্বাবধানে থাকা বেশি প্রয়োজন। সে জন্য এটি সুরক্ষা সেবা বিভাগের অধীনে আনার সিদ্ধান্ত হয়েছে। পাসপোর্টের কাজটিও হয় সুরক্ষা সেবা বিভাগের অধীনে। তবে আইনের যে খসড়াটি সুরক্ষা সেবা বিভাগ এনেছে, মন্ত্রিসভা মনে করে এটির আরও পর্যালোচনা হওয়া দরকার।

আসাদ ভূঁইয়া 

এ সম্পর্কিত আরও পড়ুন এনআইডি | হস্তান্তরে | মাথা | ঘামাবে | ইসি