আর্কাইভ থেকে করোনা ভাইরাস

করোনা শনাক্ত করবে মৌমাছি

করোনা শনাক্ত করবে মৌমাছি

ঘ্রাণশক্তি ব্যবহারের মাধ্যমে করোনা শনাক্তের জন্য একদল মৌমাছিকে বিশেষ প্রশিক্ষণ দিয়েছে নেদারল্যান্ডসের গবেষকরা। এতে নমুনার গন্ধ শুঁকেই করোনা শনাক্ত করতে পারবে প্রশিক্ষণপ্রাপ্ত মৌমাছি।

ডাচ গবেষকদের দাবি, নমুনা পরীক্ষার ফল পেতে যেখানে কয়েক ঘণ্টা বা দিন লেগে যায় সেখানে কয়েক সেকেন্ডেই কোন ব্যক্তি করোনায় আক্রান্ত কি না তা বুঝে যায় প্রখর ঘ্রাণশক্তির অধিকারী মৌমাছিরা।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, মৌমাছিদের প্রশিক্ষণ দিচ্ছে বাফেনিঙেন ইউনিভার্সিটির গবেষকরা। করোনার উপস্থিতি আছে এমন নমুনা শনাক্তে পুরস্কার হিসেবে তাদের দেওয়া হচ্ছে চিনি মেশানো পানি। ভুল নমুনা শনাক্তে দেওয়া হচ্ছে না পুরস্কার। এ পদ্ধতিতে অভ্যস্ত করে তোলা হচ্ছে মৌমাছিগুলোকে।

এ কর্মসূচিতে অংশ নেওয়া ভাইরাসবিষয়ক অধ্যাপক উইম ভ্যান ডার পোয়েল বলেন, আমরা সাধারণ মৌমাছি সংগ্রহ করছি। এরপর যে মৌমাছিগুলো করোনা পজিটিভ নমুনা চিহ্নিত করত পারছে তাদের শূল বের করে পাশে রাখা চিনি মেশানো পানি নিতে দেওয়া হচ্ছে। আর ভুল করলে তাড়িয়ে দেওয়া হচ্ছে।

করোনা শনাক্তের এ পদ্ধতি দ্রুতগতি, সস্তা এবং যেসব দেশে পর্যাপ্ত টেস্ট কিট নেই সেসব দেশে ব্যবহার করা সম্ভব বলে জানিয়েছে গবেষকরা।

তবে বেলজিয়ামের ঘেঁত ইউনিভার্সিটির মৌমাছি, কীটপতঙ্গ ও প্রাণী রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডার্ক ডে গ্রাফ জানান, করোনা শনাক্তের প্রচলিত পদ্ধতির বদলে মৌমাছি ব্যবহার বাস্তবসম্মত সমাধান না।

তিনি বলেন, মৌমাছিদের করোনা শনাক্তের বিষয়টি চমৎকার। কিন্তু আমি নিজে এ কাজের জন্য মৌমাছি নয় বরং প্রচলিত নমুনা পরীক্ষাই ভালো বলে মনে করছি। মৌমাছিকে বরং অন্য কোনো কাজে লাগানো যায় কি না তা ভেবে দেখা উচিত।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন করোনা | শনাক্ত | করবে | মৌমাছি