টি-টোয়েন্টি বিশ্বকাপ: নামিবিয়ার ১৬৪ রানের চ্যালেঞ্জে ব্যাট করছে শ্রীলঙ্কা

টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনীর আসর শুরু হয়েছে শ্রীলঙ্কা ও নামিবিয়ার ম্যাচ দিয়ে। শক্তিশালী শ্রীলঙ্কার বলে মোটেও ভয় পায়নি নামিবিয়া। শুরুতে দ্রুত কয়েকটি উইকেট হারালেও ঠিকই শ্রীলঙ্কার সামনে ১৬৪ রানের দারুণ চ্যালেঞ্জিং লক্ষ্য ছুঁড়ে দিয়েছে আফ্রিকান এ দেশটি।

রোববার (১৬ অক্টোবর) বাংলাদেশ সময় সকাল ১০টায় উদ্বোধনী ম্যাচটি শুরু হয়। টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা।

ব্যাট করতে নেমে শুরুতে কয়েকটি উইকেট হারালেও শেষের দিকে দারুণভাবে ঘুরে দাঁড়ায় আফ্রিকান দেশটি। মাঝারি মানের ৪/৫টি ইনিংসেই ৬ উইকেট হারিয়ে ১৬৩ রানের সংগ্রহ পেয়ে যায় তারা।

লড়াইয়ের শুরুতেই পার্থক্যটা স্পষ্ট হয়ে ওঠে। লঙ্কান বোলিংয়ের সামনে তেড়েফুঁড়ে ব্যাট করার চেষ্টা নামিবিয়ার। কিন্তু অভিজ্ঞ লঙ্কান ক্রিকেটাররা তাদের স্কোর করার পথ রূদ্ধ করে দেয়ার পাশাপাশি দ্রুত উইকেটও তুলে নেয়।

৬ বলে ৩ রান করে প্রমোদ মধুশানের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান মাইকেল ফন লিংগেন। ১৬ রানের মাথায় পড়ে দ্বিতীয় উইকেট।

১২ বলে ২০ রান করে আউট হন নিকোল লফটি ইটন। ১টি বাউন্ডারির সঙ্গে ২টি ছক্কার মারও ছিল তার ব্যাটে।

ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সিদ্বান্ত অনুযায়ী, ২০২২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা ছিল ভারতে। কিন্তু করোনার কারণে ২০২০ সালের আসরটি না হওয়ায় আইসিসি সিদ্বান্ত নেয় এক বছর আগেই, অর্থাৎ ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করবে ভারত। আর ২০২২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করবে অস্ট্রেলিয়া।

এবারের টি–টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিচ্ছে ১৬টি দল। প্রথম রাউন্ডে টুর্নামেন্টের শুরুটা হচ্ছে ৮ দলের লড়াই দিয়ে। ‘এ’ গ্রুপে শ্রীলঙ্কা, নামিবিয়া, সংযুক্ত আরব আমিরাত ও নেদারল্যান্ডস। ‘বি’ গ্রুপে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে স্কটল্যান্ড, আয়ারল্যান্ড ও জিম্বাবুয়ে।

প্রতিটি দল গ্রুপের বাকি তিন প্রতিপক্ষের সঙ্গে একটি করে ম্যাচ খেলবে। এরপর শুরু হবে বিশ্বকাপের ‘সুপার টুয়েলভ’-এর মূল পর্ব। দুটি গ্রুপ থেকে পয়েন্ট তালিকার সেরা দুটি দল জায়গা করে নেবে সুপার টুয়েলভে।

সম্প্রতি খর্ব শক্তির দল নিয়েই লঙ্কানরা এশিয়া কাপে শিরোপা জিতে তারা দেখিয়ে দিয়েছে নিজেদের সামর্থ্য। আর এবার মূল পেসাররাও ফেরায় শক্তি বেড়েছে আরও। তাই সুপার টুয়েলভে ওঠার পথ খুব একটা কঠিন হওয়ার কথা না তাদের জন্য।

দুই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার মধ্যে প্রাথমিক পর্বে তুলনামূলক সহজ গ্রুপে পড়েছে লঙ্কানরা। দল হিসেবেও তারা আছে ভালো অবস্থানে। এ ছাড়া দলের সেরা পেসার দুশমন্থ চামিরা চোটের জন্য এশিয়া কাপে খেলতে পারেননি, ছিলেন না আরেক গতি তারকা লাহিরু কুমারাও। কিন্তু বিশ্বকাপে দুজনই আছেন দলে। এতে তাদের আত্মবিশ্বাসও বেড়েছে অনেক।

এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে মাত্র একবারই মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কা ও নামিবিয়া। বিশ্বকাপের গত আসরে প্রথম রাউন্ডের ম্যাচে নামিবিয়াকে ৯৬ রানে গুটিয়ে দিয়ে ৭ উইকেটে জিতেছিল শ্রীলঙ্কা।

Recommended For You

Leave a Reply Cancel reply

Exit mobile version