Connect with us

নিউজ

সাংবাদিক তার প্রতিবেদনের সোর্স প্রকাশ করতে বাধ্য নয়

Published

on

বিচারক

কোনো সাংবাদিক তার প্রতিবেদনের সোর্স প্রকাশ করতে বাধ্য নয় বলে রায় দিয়েছেন হাইকোর্ট।

আজ রোববার (২৩ অক্টোবর) বিচারপতি নজরুল ইসলাম তালুকদারের হাইকোর্ট বেঞ্চ ৫১ পাতার পূর্ণাঙ্গ রায়ে এ পর্যবেক্ষণ দেন।

রায়ের পর্যবেক্ষণে আদালত বলেন, সংবিধানের ৩৯ অনুচ্ছেদে বাক স্বাধীনতা ও সংবাদপত্রের স্বাধীনতার কথা বলা হয়েছে। সরকারি বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠান ও ব্যক্তির দুর্নীতি গুরুত্ব সহকারে প্রচার করা সংবাদ মাধ্যমের দায়িত্ব। তবে এ দায়িত্ব পালন করতে গিয়ে কখনোই হলুদ সাংবাদিকতা সমর্থনযোগ্য নয়। এটাকে সব সময় নিরুৎসাহিত করতে হবে।

রায়ে বলা হয়েছে, দুর্নীতি এখন একটি বৈশ্বিক বিষয়ে পরিণত হয়েছে। অনিয়ম, অর্থপাচারসহ নানা দুর্নীতির বিরুদ্ধে জনস্বার্থে প্রকাশ করতে পারে গণমাধ্যম। দুর্নীতির মত গুরুতর বিষয় প্রকাশ করতে গিয়ে নানা তথ্য সূত্র ব্যবহার করে থাকে। এই তথ্য সূত্র কে বা কারা সেটা প্রকাশ করতে সাংবাদিকরা বাধ্য নয়। আইন তাদেরকে এ সুরক্ষা দিয়েছে।

নিউজ

সাংবাদিককে মারধরের ঘটনায় ক্র্যাবের নিন্দা

Published

on

পেশাগত দায়িত্ব পালনের সময় পুলিশের হাতে ঢাকা মেইলের স্টাফ রিপোর্টার খলিলুর রহমানকে মারধরের ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন (ক্র্যাব)। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছে সাংবাদিকদের এ সংগঠনটি।

আজ রোববার (১২ ফেব্রুয়ারি) ঘটনা ঘটার পরপরেই দুপুরে তাৎক্ষণিক এক বিজ্ঞপ্তিতে ক্র্যাব সভাপতি মির্জা মেহেদী তমাল ও সাধারণ সম্পাদক মামুনূর রশিদসহ কার্যনির্বাহী কমিটির নেতৃবৃন্দ পুলিশ কর্মকর্তার এমন আচরণে তীব্র নিন্দা জানান। পাশাপাশি ক্রাইম রিপোর্টারের সঙ্গে পুলিশের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক আরও দৃঢ় করার আহ্বান জানান তারা।

উল্লেখ্য সকাল সাড়ে ১১টার দিকে রাজধানীর সিটি কলেজ ও আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ হয়। এ সময় কয়েকজন ছাত্রকে পুলিশ গাড়িতে তোলে। এমন ছবি তুলতে গেলে পুলিশ খলিলুর রহমানের ওপর হামলা করে। গুরুতর আহত হন সাংবাদিক খলিল। পরে তার তোলা সব ছবি ও ভিডিও মুছে ফেলা হয়।

 

পুরো পরতিবেদনটি পড়ুন

নিউজ

সংবাদ উপস্থাপিকা ডা. নাতাশার মৃত্যু

Published

on

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) সহযোগী অধ্যাপক ও মাছরাঙা টেলিভিশনের সংবাদ উপস্থাপিকা ডা. এন কে নাতাশা মারা গেছেন।

গেলো বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) দিবাগত রাত ৩টার দিকে রাজধানীর স্কয়ার হাসপাতালে মারা যান তিনি। মাছরাঙা টেলিভিশনের সিনিয়র রিপোর্টার মাহমুদ কমল বিষয়টি নিশ্চিত করেছেন।

কমল বলেন, তার স্তন ক্যান্সার শনাক্ত হয় ২০১৯ এর মাঝামাঝি সময়ে। এরপর দীর্ঘদিন চিকিৎসা নিয়েছেন দেশে এবং দেশের বাইরে। স্তন ক্যান্সারের সার্জারি হয় ২০২০ সালের ৮ মার্চ। এরপর গেলো বছর সেপ্টেম্বরে আগের চেয়ে অনেকটাই সুস্থ হয়ে উঠেন তিনি। নিউজও পড়া শুরু করেন। কিন্তু গেলো বছরের ডিসেম্বর আবারও তার শারীরিক অবস্থা খারাপ হতে শুরু করে। এর মধ্যেই গতকাল রাতে হার্ট অ্যাটাক করেন। সাড়ে তিনটায় তিনি রাজধানীর স্কয়ার হাসপাতালে মারা যান।

উল্লেখ্য, ডা. নাতাশা ডায়াবেটিস ও স্বাস্থ্য বিষয়ে পিএইচডি করেছেন। এআইইডিসিআর থেকে প্রকাশিত হেলথ বুলেটিনের ম্যানেজিং ডিরেক্টর ছিলেন তিনি।

পুরো পরতিবেদনটি পড়ুন

নিউজ

ক্র্যাবের সভাপতি তমাল, সম্পাদক মামুন

Published

on

অপরাধ বিষয়ক সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন দৈনিক বাংলাদেশ প্রতিদিনের মির্জা মেহেদী তমাল। এছাড়া সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন ডেইলি অবজারভারের মামুনুর রশীদ।

আজ মঙ্গলবার (১০ জানুয়ারি) রাতে অনুষ্ঠিত বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব) কার্যনির্বাহী কমিটি নির্বাচন-২০২৩ এর ফলাফল ঘোষণা করেন।

রাজধানীর সেগুনবাগিচায় ক্র্যাব কার্যালয়ে দিনভর ভোট উৎসবে ২৯৩ ভোটের মধ্যে ২৭৩ জন ভোটাধিকার প্রয়োগ করেন। এর মধ্যে মির্জা মেহেদী তমাল ১৫২ ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হয়েছেন। এই পদে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী দৈনিক ইত্তেফাকের আবুল খায়ের পেয়েছেন ১১৪ ভোট।

আগামী এক বছরের জন্য নির্বাচিত কার্যনির্বাহী এ কমিটির সাধারণ সম্পাদক হিসেবে ১৫৭ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন মামুনুর রশীদ। এ পদে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সিরাজুল ইসলাম পেয়েছেন ১১০ ভোট।

সহ-সভাপতি পদে ১৬১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন মিজানুর রহমান (মাসুম মিজান)। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী শাহীন আবদুল বারী পেয়েছেন ১০৩ ভোট। যুগ্ম সম্পাদক পদে রুদ্র মিজান ১৩৩ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নিয়াজ আহমেদ লাবু ১৩১ ভোট পেয়েছেন। অর্থ সম্পাদক পদে মো. এমদাদুল হক খান ১৪০ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন আর তার একমাত্র প্রতিদ্বন্দ্বী হরলাল রায় সাগর ১২৩ ভোট পেয়েছেন ভোট।

Advertisement

সাংগঠনিক সম্পাদক হিসেবে আনোয়ারুল হক বকুল (বকুল আহমেদ) সর্বোচ্চ ২১৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছে। তার নিকটতম প্রতিদ্বন্দী খন্দকার হানিফ রাজা পেয়েছেন ৪৬ ভোট। প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে এস এম ফয়েজ ১৪৮ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী আবু হেনা রাসেল ১১৭ ভোট পেয়েছেন । কল্যাণ সম্পাদক পদে ওয়াসিম সিদ্দিকী ১৬৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দী শাহীন আলম পেয়েছেন ৯৭ ভোট। ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে মো. আবু জাফর ১৩৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী শেখ কালিমউল্যাহ পেয়েছেন ১১৫ ভোট।

আন্তর্জাতিক সম্পাদক পদে তানভীর হাসান ১৩৮ ভোট পেয়ে নির্বাচিত হয়েছে। তার নিকটতম প্রতিতিদ্বন্দী মোহাম্মদ জাকারিয়া পেয়েছেন ১১৫ ভোট।

এদিকে দপ্তর সম্পাদক পদে কামাল হোসেন তালুকদার, প্রশিক্ষণ ও তথ্যপ্রযুক্তি সম্পাদক পদে ইসমাঈল হুসাইন ইমু বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

কার্যনির্বাহী সদস্য হিসেবে তিনটি পদের বিপরীতে তিনজন বিনা প্রতিদ্বন্দীতায় নির্বাচিত হয়েছেন। তবে ক্রম নির্ধারণের জন্য এ পদে ভোটগ্রহন অনুষ্ঠিত হয়। ভোটারদের রায়ে প্রথম কার্যনির্বাহী সদস্য হিসেবে ১৭৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন মো. আবদুল্লাহ আল মামুন। এছাড়া, মো. জসীম উদ্দীন ১৩৫ ভোট পেয়ে দ্বিতীয় ও এনামুল কবীর রুপম ৯২ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন।

ক্র্যাব নির্বাচন পরিচালনা কমিটি-২০২৩-এর চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন পারভেজ খান। পরে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ভোট গণনা শেষে তিনি ফল ঘোষণা করেন।

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

আইন-বিচার2 hours ago

মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে

মিরপুর মডেল থানার মামলায় চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দার প্রতারণার আশ্রয় নিয়ে জাল মৃত্যু সনদ তৈরির...

জাতীয়3 hours ago

চাল ছাঁটাই ও পলিশ বন্ধে আইন করা হয়েছে: খাদ্যমন্ত্রী

চাউলের যে পুষ্টিগুন থাকে অতিরিক্ত ছাঁটাইয়ে ও পলিশ কারণে নষ্ট হয়ে যায়। তাই চাল ছাঁটাইয়ের সময় রাইস মিলে পলিশ বন্ধে...

আইন-বিচার3 hours ago

সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী আর নেই

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি, সাবেক অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী মারা...

জাতীয়3 hours ago

প্রিজাইডিং কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ আসলেই দায়িত্ব থেকে বাদ : ইসি আলমগীর

উপজেলা নির্বাচনে প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং কর্মকর্তার বিরুদ্ধে কোনো প্রার্থী অভিযোগ করলেই প্রমাণ ছাড়াই তাকে দায়িত্ব থেকে বাদ দেয়া হবে।অ...

আইন-বিচার4 hours ago

আমাকে নাকি পদ্মায় ফেলে চুবানো হবে: ড. ইউনূস

আমি নাকি ওয়ার্ল্ড ব্যাংকের টাকা আত্মসাৎ করেছি। আমাকে নাকি পদ্মায় ফেলে চুবানো হবে। এরকম অনেক কটু কথা বড় বড় প্রোগ্রামে...

অপরাধ5 hours ago

রিমান্ডে নিয়ে মিল্টনের সব অপকর্ম বের করবো: হারুন

মানবতার সেবক হিসেবে পরিচিত ‘চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার’ আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে এখন পর্যন্ত একটি মামলা হয়েছে। মামলায়...

অপরাধ5 hours ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৩১ 

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

জাতীয়6 hours ago

জনগণ যতক্ষণ চাইবে ততক্ষণ ক্ষমতায় থাকব : প্রধানমন্ত্রী

নির্বাচন নিয়ে অনেক কিছু হয়েছে, যাতে নির্বাচনটা না হয়। আমার শক্তি দেশের জনগণ। জনগণের শক্তির ওপর আমি সবসময় বিশ্বাস করেছি...

আইন-বিচার6 hours ago

ড. ইউনূসসহ ১৪ আসামির জামিন মঞ্জুর

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ ১৪ জনের জামিন মঞ্জুর করেছেন আদালত। শ্রমিক-কর্মচারীদের কল্যাণ তহবিলের ২৫ কোটি ২২ লাখ টাকা আত্মসাতের...

জাতীয়6 hours ago

থাইল্যান্ড সফর নিয়ে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর ভাষণের পূর্ণ বিবরণ

বিসমিল্লাহির রাহমানির রাহিম প্রিয় সাংবাদিকবৃন্দ, ও সহকর্মীবৃন্দ। আসসালামু আলাইকুম! শুভ সকাল! থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন এর আমন্ত্রণে দ্বিপাক্ষিক সফরে এবং...

Advertisement
ক্রিকেট6 mins ago

ভারতকে ১১৮ রানের টার্গেট দিলো বাংলাদেশ

আন্তর্জাতিক6 mins ago

নতুন নিয়ম, হজযাত্রীদের গায়ে বসছে ডিজিটাল ট্যাগ

টুকিটাকি12 mins ago

ফ্যাশনে মোড় ঘুরিয়েছে ‘শয়তানের চোখ’

বিনোদন18 mins ago

যশ নয়, নিখিলও নয়, নুসরাতের বুকে কার নাম লেখা

চট্টগ্রাম25 mins ago

বজ্রপাতে ২ লবণ শ্রমিকের মৃত্যু

আন্তর্জাতিক45 mins ago

জাতিসংঘের অস্তিত্ব হাতে গোনা কয়েকদিন, হুমকি দিলো ইসরায়েল

বরিশাল1 hour ago

পরিবারের সিদ্ধান্তে বিয়ে ছাড়াই ৩ মাস সংসার, অতঃপর আত্মহত্যা

ক্রিকেট1 hour ago

ভারতের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

পরামর্শ2 hours ago

পুনরায় গরম করলে যে ৭ খাবার হয় ‘বিষাক্ত’

আইন-বিচার2 hours ago

মিল্টন সমাদ্দার ৩ দিনের রিমান্ডে

উত্তর আমেরিকা1 week ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

আইন-বিচার2 weeks ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি2 months ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক : সৈয়দ আশিক রহমান

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বেঙ্গল টেলিভিশন লিমিটেড , ৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২১৫
ফোন : 01878-184154, ই-মেইল : contact.bayannotv@gmail.com
© 2023 bayanno.tv

কারিগরি সহায়তায়
Exit mobile version