Connect with us

তথ্য-প্রযুক্তি

টাইটেনিয়ামের ব্যবহার আইফোন ১৫-এ

Published

on

আইফোন ১৪ এর পর এবার বাজারে শিগগিরই আসতে চলছে আইফোন ১৫ আলট্রা। এটি আইফোন সিরিজের সর্বশেষ ভার্সন। এটি তৈরিতে ব্যবহার হয়েছে টাইটেনিয়াম নামের একটি ধাতু। মার্কিন সাময়িকী ফোর্বসের এক প্রতিবেদনে নিশ্চিত করা হয়েছে এ তথ্য।

২০১৭ সাল থেকে আইফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাপল এই সিরিজের মোবাইল তৈরিতে মরিচারোধী ইস্পাত (স্টেইনলেস স্টিল) ব্যবহার করে আসছে। মরিচারোধী ইস্পাত দিয়ে প্রথম যে ফোনটি তৈরি করা হয়েছিল, সেটির নাম আইফোন ১০। তারপর থেকে এই সিরিজের সব ফোন তৈরি করা হয়েছে এই ধাতুতে। তবে এই প্রথম ইস্পাতের পরিবর্তে ফোন তৈরিতে ব্যবহার করা হচ্ছে টাইটেনিয়াম।

অ্যাপলের কর্মকর্তাদের বরাত দিয়ে ফোর্বসের প্রতিবেদনে বলা হয়, মূলত ফোনের ওজন কমানো এবং একে আরও টেকসই করতেই টাইটেনিয়াম ব্যবহার করা হচ্ছে। এই ধাতু দিয়ে ফোন তৈরি করা হলে সেটির ওজন ইস্পাতের তুলনায় ৪০ শতাংশ কমে যাবে। এছাড়া ইস্পাতের তুলনায় টাইটেনিয়াম অনেক দৃঢ় ও টেকসই।

এখন প্রশ্ন হলো দাম কত হতে পারে সিরিজের এই নতুন আইফোনের। টাইটেনিয়াম যেমন ইস্পাতের চেয়ে টেকসই ধাতু, তেমনি দামিও। আন্তর্জাতিক বাজারে প্রতি কেজি ইস্পাতের দাম যেখানে এক থেকে দেড় ডলার, সেখানে প্রতি কেজি টাইটেনিয়ামের দাম ৩৫ থেকে ৫০ ডলার। যেহেতু উৎপাদন ব্যয় বেড়েছে তাই দামও স্বভাতই বাড়ছে ধরে নেয়া যায়।

তবে আন্তর্জাতিক বাজার বিশ্লেষকদের মতে, বর্তমানে বিশ্বজুড়ে যে মন্দা পরিস্থিতি চলছে, তাতে ফোনের দাম বৃদ্ধি করলে লোকসান গুণতে হতে পারে অ্যাপলকে।

Advertisement

এ বিষয়ে অনেক ধরণের আলোচনা থাকলেও অ্যাপলের তরফ থেকে এখন পর্যন্ত কিছু বলা হয়নি।

বিশ্বের সবচেয়ে দামী ও জনপ্রিয় মোবাইল ফোন সিরিজ আইফোন প্রথম বাজারে আসে ২০০৭ সালে। অ্যাপলের সাবেক প্রধান নির্বাহী স্টিফ জবস ওই বছর ৯ জানুয়ারি প্রথম আইফোন তৈরির ঘোষণা দেন এবং সেটির সম্ভাব্য নকশা প্রকাশ করেন। তারপর ২০০৭ সালের ২৯ জুন এই সিরিজের প্রথম ফোন আইফোন ১ বাজারে আসে।

তথ্য-প্রযুক্তি

সাবমেরিন কেবল ঠিক হওয়ার সময় জানা গেলো

Published

on

কুয়াকাটায় অবস্থিত দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল সিমিইউ-৫ এর সিঙ্গাপুর প্রান্তের বিচ্ছিন্ন হওয়া অংশ  জোড়া লাগবে মে মাসের শেষের দিকে। এই সময়ে বিকল্প উপায় হিসেবে কক্সবাজারে অবস্থিত সাবমেরিন ক্যাবল সিমিউই-৪ এর মাধ্যমে ইন্টারনেট সেবা চলবে।

শনিবার (২৭ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এতথ্য জানায় বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসি (বিএসসিপিএলসি)।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সিমিইউ-৫ জোড়া লাগার আগ পর্যন্ত কক্সবাজারে অবস্থিত ল্যান্ডিং স্টেশন থেকে সাবমেরিন ক্যাবল সিমিউই-৪ এর মাধ্যমে ১৬০০ জিবিপিএস ব্যান্ডউইথ সেবা চালু রাখার ব্যবস্থা করা হয়েছে।

এর আগে গেলো ১৯ এপ্রিল দিবাগত রাত ১২টায় বিএসসিপিএলসির আওতাধীন দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলটি (সিমিইউ-৫) সিঙ্গাপুর থেকে পশ্চিম প্রান্তে ইন্দোনেশিয়ার জলসীমায় আকস্মিকভাবে বিচ্ছিন্ন হয়ে যায়। পরে পরীক্ষা-নিরীক্ষা করে সিমিইউ-৫ কনসোর্টিয়াম ইন্দোনেশিয়ায় সমুদ্রের তলদেশে ক্যাবল মেরামতের জন্য এরইমধ্যে উদ্যোগ নেয়া হয়েছে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

প্রসঙ্গত, সিমিইউ-৫ বিছিন্ন হওয়া ইন্টারনেটে ধীর গতি পাচ্ছেন বাংলাদেশের গ্রাহকরা।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

তথ্য-প্রযুক্তি

যুক্তরাষ্ট্রে টিকটক বন্ধের প্রস্তাব পাস

Published

on

সংগৃহীত ছবি

চীনা মালিকানাধীন ভিডিও বিনিময়ের জনপ্রিয় প্ল্যাটফর্ম টিকটক যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে নিষিদ্ধ হতে চলেছে। শনিবার (২০ এপ্রিল) মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে চীনভিত্তিক প্রতিষ্ঠান বাইটড্যান্সের জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটি স্থায়ীভাবে বন্ধের প্রস্তাব পাস হয়েছে যুক্তরাষ্ট্রে।

মার্কিন সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস’র (এপি) এক প্রতিবেদনে বলা হয়, স্থায়ীভাবে টিকটক বন্ধের জন্য মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বিলটির পক্ষে ৩৬০টি ভোট পড়ে। তবে বিলটির বিপক্ষে ভোট দিয়েছেন ৫৮ আইন প্রণেতা।  আগামী সপ্তাহে সিনেটে উত্থাপন করা হবে এই বিলটি এবং পাস হলে যুক্তরাষ্ট্রে একটি কোম্পানি বন্ধ করার মতো নজিরবিহীন ঘটনা ঘটবে।

এপির প্রতিবেদনে বলা হয়, যদি চীনভিত্তিক এই সামাজিক যোগাযোগমাধ্যমটির শেয়ার এক বছরের মধ্যে বিক্রি না করে, তাহলে এই ব্যবস্থা নেওয়া হবে। ফলে এখনই এই অ্যাপটি সরিয়ে নেওয়া হচ্ছে না।

প্রেসিডেন্ট জো বাইডেন এরইমধ্যে জানিয়েছেন, সিনেটে পাস হওয়ার পরই তিনি এই বিলে সাক্ষর করবেন। এর আগে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে টেলিফোনে আলাপকালে টিকটক নিয়ে উদ্বেগের কথা জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

শনিবার মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ প্রেসিডেন্ট বাইডেন ইউক্রেন ও ইসরায়েলকে সহায়তা দেওয়ার প্রস্তাব অগ্রাধিকারে আনেন।এসময় রিপাবলিকানরা ব্যাপক বিদেশি সহায়তা প্যাকেজ হিসেবে নিষেধাজ্ঞায় টিকটক প্রসঙ্গ আনেন।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

তথ্য-প্রযুক্তি

১ ঘণ্টা ধীরগতি থাকবে ইন্টারনেটে

Published

on

পটুয়াখালীর কুয়াকাটায় দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৫ এর রক্ষণাবেক্ষণ সংক্রান্ত কাজ শুরু হচ্ছে আজ। বিষয়টি জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিএসসিপিএলসি।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দিনগত রাত ৩টা থেকে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসির (বিএসসিপিএলসি) অভিজ্ঞ ইঞ্জিনিয়ার, টেকনেশিয়ান ও সংশ্লিষ্টদের তত্ত্বাবধানে এ কাজ শুরু হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রক্ষণাবেক্ষণের কাজ চলবে ভোররাত ৪টা পর্যন্ত। ফলে এক ঘণ্টা সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৫ এর ইন্টারনেট সেবা বন্ধ থাকবে। এতে সারাদেশে গ্রাহক পর্যায়ে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে ধীরগতি কিংবা কোথাও কোথাও সংযোগ বিচ্ছিন্ন থাকতে পারে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, তবে কাজ চলার সময়ে একেবারেই অচলাবস্থা তৈরি হবে না কোথাও। এসময়ে কক্সবাজার ল্যান্ডিং স্টেশন থেকে সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৪ এর মাধ্যমে ব্যান্ডউইডথ সেবা যথারীতি চালু থাকবে।

বিএসসিপিএলসির পরিচালক মির্জা কামাল আহম্মদ বলেন, সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৫ এর রক্ষণাবেক্ষণে এটি স্বাভাবিক কার্যক্রম। খুব অল্প সময়ের মধ্যেই এ প্রক্রিয়ার সব কাজ শেষ হয়ে যাবে। বৃহস্পতিবার দিনগত রাত ৩-৪টা পর্যন্ত কাজ চলবে। এরপর আবার স্বাভাবিক অবস্থা হয়ে যাবে।

Advertisement

তিনি বলেন, এ সময়টুকু ইন্টারনেট সেবা কিছুটা বিঘ্ন হতে পারে। গ্রাহক পর্যায়ে যেন কোন ভোগান্তি তৈরি না হয়, সেজন্য আমরা গভীর রাতের এ সময়টি বেছে নিয়েছি। তবে একেবারেই ডিসকানেক্ট (সংযোগ বিচ্ছিন্ন) হওয়ার সুযোগ নেই। কারণ তখন সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৪ সচল থাকবে।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

আইন-বিচার2 hours ago

জামিনে মুক্ত হলেন মাওলানা মামুনুল হক

জামিনে কারাগার থেকে মুক্তি পেয়েছেন ইসলামবিষয়ক বক্তা ও হেফাজতে ইসলাম বাংলাদেশের বিলুপ্ত কমিটির যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক। আজ শুক্রবার...

দুর্ঘটনা2 hours ago

গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ

গাজীপুরে জয়দেবপুরে যাত্রীবাহী ট্রেনের সঙ্গে মালবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে যাত্রীবাহী ট্রেনের ৫ টি বগি লাইনচ্যুত হয়েছে। আহত...

জাতীয়3 hours ago

জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজ্যুলেশন সর্বসম্মতিক্রমে গৃহীত

জাতিসংঘের সাধারণ পরিষদে বাংলাদেশের উত্থাপিত ‘শান্তির সংস্কৃতি’ শীর্ষক রেজ্যুলেশনটি সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে। রেজ্যুলেশনটিতে ১১২টি দেশ কো-স্পন্সর করেছে। স্থানীয় সময় বৃহস্পতিবার...

জাতীয়11 hours ago

মুক্তি পাননি মামুনুল হক, কখন পাবেন জানালো কারা কর্তৃপক্ষ

ইসলামবিষয়ক বক্তা ও হেফাজতে ইসলাম বাংলাদেশের বিলুপ্ত কমিটির যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক বৃহস্পতিবার(২মে) রাতে মুক্তি পাননি। ওই রাতেই তার...

আইন-বিচার14 hours ago

মামুনুল হকের জামিন, জেল গেটে নেতাকর্মীদের ভিড়

হেফাজতে ইসলামের নেতা মামুনুন হক আদালত থেকে জামিন পেয়েছেন। এখন কাশিমপুর কারাগার থেকে মুক্তির অপেক্ষায় আছেন। রাতেই তিনি কারা মুক্ত...

জাতীয়15 hours ago

বাসার পথে বেগম খালেদা জিয়া

প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা শেষে হাসপাতাল ছাড়লেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। বৃহস্পতিবার (২ মে) রাত ৮টা ২৪ মিনিটে এভারকেয়ার হাসপাতাল থেকে...

বাংলাদেশ16 hours ago

‘গাজায় ও ইউক্রেনে যুদ্ধ বন্ধে লন্ডনকে পাশে চায় ঢাকা’

গাজা ও ইউক্রেনে চলমান যুদ্ধের অবসানে বাংলাদেশকে সহযোগিতা করতে যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। স্থানীয় সময় বুধবার(১...

জাতীয়16 hours ago

এপ্রিলে রেমিট্যান্স এসেছে ২২ হাজার ৪৪০ কোটি টাকা

সদ্যবিদায়ী এপ্রিল মাসে ২০৪ কোটি ডলারের রেমিট্যান্স বা প্রবাসী আয় দেশে পাঠিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। দেশীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ২২...

অপরাধ17 hours ago

নাফ নদী থেকে ১০ জেলেকে ধরে নিয়ে গেছে আরাকান আর্মি

মায়ানমারের বিচ্ছিন্নবাদী গোষ্ঠী আরাকান আর্মির সদস্যরা নাফ নদী থেকে ১০ জেলেকে ধরে নিয়ে গেছে। তাদের ফেরত আনতে প্রক্রিয়া শুরু হয়েছে...

জাতীয়18 hours ago

নির্বাচনে কাউকে প্রভাব বিস্তার করতে দেয়া হবে না: রাশেদা সুলতানা

নির্বাচনী আইন যারা মানবেন না, তাদের বিরুদ্ধে নির্বাচন কমিশন আইনী ব্যবস্থা নেবে। নির্বাচন কমিশন কিন্তু এতো দুর্বল নয়। প্রভাবশালীরা নির্বাচনে...

Advertisement
অর্থনীতি21 mins ago

গরমের উত্তাপ লেগেছে সবজিতে, ব্রয়লার মুরগি ও ডিমে স্বস্তি

ক্রিকেট40 mins ago

প্রথম টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের বিপক্ষে আজ মাঠে নামছে বাংলাদেশ

ভর্তি -পরীক্ষা59 mins ago

এসএসসি পরীক্ষার ফলপ্রকাশ কবে জানা গেলো

পরামর্শ1 hour ago

লেবুতে রস আছে কিনা বুঝবেন যেভাবে

চট্টগ্রাম1 hour ago

বাঘাইছড়িতে পাহাড় ধস, যান চলাচল বন্ধ

আইন-বিচার2 hours ago

জামিনে মুক্ত হলেন মাওলানা মামুনুল হক

দুর্ঘটনা2 hours ago

গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ

বলিউড2 hours ago

ফের ছাদনাতলায় ধর্মেন্দ্র আর হেমা মালিনী!

রাজশাহী2 hours ago

ইউপি নির্বাচনে ত্রিমুখী সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ১০

চট্টগ্রাম3 hours ago

নাফ নদী থেকে ধরে নিয়ে যাওয়া জেলেদের ছেড়ে দিয়েছে আরাকান আর্মি

দুর্ঘটনা7 days ago

৯ দিনে একে একে মারা গেলেন ৩ ভাই

বাংলাদেশ7 days ago

এক মিনিটের জন্য বিসিএসের স্বপ্ন চুরমার!

আবহাওয়া6 days ago

রাতের মধ্যে যেসব জেলায় ঝোড়ো হাওয়াসহ হতে পারে বৃষ্টি

টুকিটাকি4 days ago

সম্পত্তির জন্য ঘুষি মারতে মারতে বৃদ্ধ বাবাকে খুন ছেলের! ভাইরাল ভিডিও

ঢাকা3 days ago

টয়লেটে ৯ মাস ধরে আটক থাকা যুবক উদ্ধার

বাংলাদেশ7 days ago

৭৫ নেতাকে বহিষ্কার করলো বিএনপি

অপরাধ2 days ago

শিশুকে ধর্ষণ-হত্যার বর্ণনা দিতে গিয়ে অশ্রুসিক্ত র‍্যাব কর্মকর্তা

খুলনা5 days ago

গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের মৃত্যু

দেশজুড়ে2 days ago

‘মাও বোঝেনি আমাকে’ লিখে ছাত্রীর আত্মহত্যা

আন্তর্জাতিক7 days ago

বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যা জানালো ভারত

উত্তর আমেরিকা1 week ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

আইন-বিচার2 weeks ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি2 months ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক : সৈয়দ আশিক রহমান

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বেঙ্গল টেলিভিশন লিমিটেড , ৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২১৫
ফোন : 01878-184154, ই-মেইল : contact.bayannotv@gmail.com
© 2023 bayanno.tv

কারিগরি সহায়তায়
Exit mobile version