Connect with us

বরিশাল

পায়রা সেতুর ৯৫ ভাগ কাজ শেষ, দ্রুতই খুলে দেয়ার আশ্বাস

Published

on

দক্ষিণের মানুষের আরেকটি স্বপ্ন পূরণের পথে। শিগগিরই খুলে দেয়া হবে পটুয়াখালীর 'পায়রা সেতু'। এটি চালু হলে ঢাকা-কুয়াকাটা সরাসরি সড়ক যোগাযোগ স্থাপন হবে। উন্নতি হবে আর্থসামাজিক অবস্থারও। কর্তৃপক্ষ বলছে, সেতুর ৯৫ শতাংশ কাজ শেষ হয়েছে।
 
যোগাযোগে নতুন দুয়ারে দক্ষিণের উপকূল। দৃশ্যমান পটুয়াখালীর পায়রা সেতুর পুরো অবয়ব।

করোনার কারণে কিছুটা ভাটা পড়লেও এখন পুরোদমে চলছে কাজ। চারলেনের এই সেতুটির দৈর্ঘ্য ১ হাজার ৪৭০ মিটার। মোট ৩১টি পিলারের ওপর বসানো হয়েছে ৩২টি স্প্যান। এর মধ্যে ২০০ মিটার করে দেশের দীর্ঘতম দুটি স্প্যান বসেছে পায়রা সেতুতে। নদীর তলদেশে করা হয়েছে ১৩০ মিটার দীর্ঘ পাইলিং যা দেশের সর্ববৃহৎ। নৌযান চলাচলের সুবিধায় ব্যবহার করা হয়েছে এক্সট্রাডোজ ক্যাবল স্টেট পদ্ধতি।

উভয়পাশে ১ হাজার ২৬৮ মিটার অ্যাপ্রোচ সড়ক, টোল প্লাজা ও প্রশাসনিক ভবনসহ প্রকল্পের ৮৫ ভাগ কাজ শেষ হয়েছে। এখন চলছে শেষ মুহূর্তের সৌন্দর্যবর্ধনসহ আনুষাঙ্গিক কাজ।

এই সেতুর মাধ্যমে ঢাকা-কুয়াকাটা সরাসরি সড়ক যোগাযোগ চালু হবে। উন্নয়ন হবে আর্থসামাজিক অবস্থারও।

আগামী জুলাইয়ের মধ্যে শতভাগ কাজ শেষ করার আশা সেতু কর্তৃপক্ষের।

Advertisement

২০১৩ সালের পায়রা সেতুর ভিত্তিপ্রস্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যার ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৪৪৭ কোটি টাকা।

এস

বরিশাল

বরগুনায় বাঁধ ভেঙে কয়েকটি গ্রাম প্লাবিত

Published

on

বরগুনায় ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে তীব্র জোয়ারের পানির চাপে বাঁধ ভেঙে পাঁচটি গ্রাম প্লাবিত হয়েছে। এর মধ্যে আমতলী উপজেলার আড়পাংগাশিয়া ইউনিয়নের পশরবুনিয়া নামক এলাকায় তিনটি ও সদর উপজেলার ঢলুয়া ইউনিয়নের ডালভাঙ্গা নামক এলাকায় দুইটি গ্রাম প্লাবিত হয়েছে।

রোববার (২৬ মে) বরগুনার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. রাকিব গণমাধ্যকে বিষয়টি নিশ্চিত করেছেন।

স্থানীয়রা জানান, পায়রা ও বিষখালী নদীর বেড়িবাঁধ ভেঙে বরগুনা সদর ও আমতলী উপজেলায় এ প্লাবিত হওয়ার ঘটনা ঘটেছে। নদীতে স্বাভাবিক জোয়ারের তুলনায় ৫০ সেন্টিমিটারেরও বেশি পানি বৃদ্ধি পাওয়ায় পানির তীব্র চাপে দুর্বল বেড়িবাঁধ ভেঙে যায়। এর ফলে প্লাবিত  এলাকার বিভিন্ন পুকুর ও ঘেরের মাছ জোয়ারের পানিতে ভেসে গেছে।

পশরবুনিয়া গ্রামের বাসিন্দা আফজাল সিকদার জানান, এলাকার বেড়িবাঁধ আগে থেকেই দুর্বল ছিল। সকাল থেকে বৃষ্টি শুরু হলে বেড়িবাঁধ ভিজে নরম হয়ে যায়। পরে জোয়ারের পানির চাপে বেড়িবাঁধ ভেঙে তাঁদের এলাকায় পানি প্রবেশ করে।

উত্তর ডালভাঙ্গা ও মাছখালী গ্রামের দুই বাসিন্দা জানান, দুপুরে বেড়িবাঁধ ভেঙে পানি প্রবেশ করেছে। রাতে জোয়ারের চাপ বেশি থাকলে আবারও  গ্রামে পানি প্রবেশ করবে। এ ছাড়া রাতে যদি বাতাস ও বৃষ্টি হয় তাহলে আমাদের দুর্ভোগ আরও বেড়ে যাবে।

Advertisement

বরগুনার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জানান, বরগুনার বিভিন্ন এলাকার অধিকাংশ বেড়িবাঁধই সংস্কার করা হয়েছে। তবে এক থেকে দেড় কিলোমিটার বেড়িবাঁধ আগে থেকেই ঝুঁকিপূর্ণ ছিল। ওইসব ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ ভেঙেই লোকালয়ে পানি প্রবেশ করেছে। পরিস্থিতি স্বাভাবিক হলেই ভেঙে ক্ষতিগ্রস্ত হওয়া বেড়িবাঁধ মেরামত করা হবে।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

বরিশাল

ভোলার উপকূলীয় এলাকায় চলছে সচেতনতামূলক মাইকিং

Published

on

ভোলায় প্রাকৃতিক দুর্যোগ থেকে উপকূলীয় অঞ্চলের জনগণ, জেলে ও নৌযান রক্ষায় সচেতনতামূলক মাইকিং করছে কোস্টগার্ড দক্ষিণ জোন।

শনিবার (২৫ মে) বেলা ১১টার দিকে ভোলার সদর উপজেলার তুলাতুলি মেঘনা নদী এলাকায় এ সচেতনতামূলক মাইকিং শুরু করে তারা।

কোটগার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা লে. এইচ এম এম হারুন অর রশিদ জানান, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি ক্রমান্বয়ে একটি ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হওয়ার সম্ভাবনা দেখা দেয়ায় কোস্টগার্ড দক্ষিণ জোনের পক্ষ থেকে উপকূলীয় এলাকায় মাইকিং, লিফলেট বিতরণের কাজ শুরু করেছেন তারা। এছাড়াও বিপজ্জনক পরিস্থিতিতে জীবন রক্ষায় ঝুঁকিতে থাকা মানুষদের নিরাপদ সাইক্লোন শেল্টারে নেয়ার কাজও শুরু করবেন তারা।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

বরিশাল

পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু

Published

on

ভোলার বোরহানউদ্দিনে পুকুরের পানিতে ডুবে রিক্তা মনি নামে তিন বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। রিক্তা ওই এলাকার মো. রাকিবের মেয়ে।

বৃহস্পতিবার (২৩ মে) দুপুরের দিকে উপজেলার সাচড়া ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডে এ ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেন বোরহানউদ্দিন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহীন ফকির।

নিহত রিক্তা মনির বাবা রাকিব জানান, দুপুরে রিক্তা ঘরে খেলা করছিল। খেলার এক পর্যায়ে অসাবধানতাবশত বাড়ির পুকুরে পড়ে গিয়ে পানিতে ডুবে যায়। এদিকে ঘরের কাজে ব্যস্ত ছিলেন পরিবারের সদস্যরা। এক সময়ে তাকে দেখতে না পেয়ে খোঁজাখুঁজি শুরু করেন৷

কিছুক্ষণ পরে বাড়ির পাশের পুকুরের পানিতে রিক্তার মরদেহ ভেসে উঠলে স্থানীয় লোকজন ও পরিবারের সদস্যরা তাকে উদ্ধার করে বোরহানউদ্দিন হাসপাতালে নেন। সেখানে কর্তব্যরত চিকিৎসক রিক্তাকে মৃত ঘোষণা করেন।

ওসি মো. শাহীন ফকির জানান, পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। কোনো অভিযোগ না থাকায় রিক্তার মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

Advertisement

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version