Connect with us

বাংলাদেশ

সাকিবকে ছাড়াই জিতল মোহামেডান

Published

on

অসদাচরণের জন্য তিন ম্যাচ নিষিদ্ধ থাকায় এই ম্যাচে মোহামেডন পায়নি তাদের অধিনায়ক সাকিব আল হাসানকে। তবু জয় হাতছাড়া হয়নি। ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) সপ্তম রাউন্ডে নিজেদের পঞ্চম জয়ের দেখা পেয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাব। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে প্রতিপক্ষ ওল্ড ডিওএইচএস স্পোর্টস ক্লাবকে ৯ রানে হারিয়েছে তারা। বিকেএসপিতে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৫৩ রান সংগ্রহ করে মোহামেডান। 

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে ম্যাচ হওয়ায় করোনাভাইরাসের কারণে সেখানে দর্শক থেকে সাংবাদিক, কারও প্রবেশে অনুমতি নেই। তবুও চোখ ছিল সামাজিক যোগাযোগ মাধ্যমে। কারণ সরাসরি সম্প্রচারের ব্যবস্থা রেখেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিকেএসপিতে আজ (রোববার) ওল্ড ডিওএইচএসের মুখোমুখি হয়েছিল সাকিববিহীন মোহামেডান। যেখানে বৃষ্টি আইনে ৯ রানে জয় পায় সাদাকালোরা। ম্যাচে আগে ব্যাট করে ইরফান শুক্কুরের ব্যাটিং ঝড়ে নির্ধারিত ২০ ওভার শেষে স্কোর বোর্ডে ১৫৯ রানের সংগ্রহ পায় মোহামেডান। যেখানে ৫ রান পেনাল্টি থেকে আসে। 

পরে ওল্ড ডিওএইচএসের ইনিংসের ১৪তম ওভারে বৃষ্টি নামলে তাদের লক্ষ্য দাঁড়ায় ১৬ ওভারে ১২৫ রান। যেখানে ১১৫ রানে থামে ওল্ড ডিওএইচএসের ইনিংস। এতে ৯ রানে জয় পায় মোহামেডান।

ডিপিএলের আগে সাত রাউন্ডের মধ্যে নিজেদের প্রথম ৩ ম্যাচে টানা জয় পায় মোহামেডান। পরের তিন ম্যাচে ঘুরে যায় ভাগ্য। এবার টানা তিন ম্যাচে হার। সপ্তম রাউন্ডে ঘটে যায় অনাকাঙ্ক্ষিত ঘটনা। আবাহনীর বিপক্ষে সাকিব কাণ্ডের পরেও জয় তুলে নেয় সাদাকালোরা। সে ম্যাচের পরেই নিষিদ্ধ হন সাকিব। আজ তারা ওল্ড ডিওএইচএসের বিপক্ষে আগে ব্যাট করতে নামে। ওপেনিং জুটিতে ভালো শুরু পায় মোহামেডান, তুলে ফেলে ৩৬ রান।

Advertisement

দুই ব্যাটসম্যান পারভেজ হোসেন ইমন ১৪ ও আব্দুল মাজিদ ২৯ রান করে আউট হলে দলের হাল ধরেন উইকেটরক্ষক ব্যাটসম্যান শুক্কুর। তিন নম্বরে নেমে ৪২ বলে ৬৮ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন তিনি। যেখানে ৩টি চারের পাশাপাশি ৫টি ছক্কা হাঁকান শুক্কুর। সঙ্গে শামসুর রহমানের ১৭ ও নাদিফ চৌধুরীর ১৪ রানের কল্যাণে নির্ধারিত ওভার শেষে ৫ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ১৫৯ রান তোলে মোহামেডান।

১৬০ রানের লক্ষ্য টপকাতে নেমে আনিসুল ইসলাম ইমন ও রাকিন আহমেদের ভর করে ভালো শুরু পায় ওল্ড ডিওএইচএসও। তবে সেটি ধরে রাখতে পারেনি তারা। ইমন ২৩ ও রাকিন ১৭ রান করে আউট হলে ইনিংস বড় করতে ব্যর্থ হন মাহমুদুল হাসান জয় ও রায়ান রহমান। পরে ওল্ড ডিওএইচএসের ইনিংসের ১৪তম ওভারে বৃষ্টি নামলে তাদের লক্ষ্য দাঁড়ায় ১৬ ওভারে ১২৫ রান। সেটি টপকাতে ব্যর্থ হয় ওল্ড ডিওএইচএস।

১৬ ওভার শেষে ওল্ড ডিওএইচএসের সংগ্রহ থামে ১১৫ রানে। এতে ৯ রানে জয় পায় মোহামেডান। সাদাকালোদের হয়ে ভারপ্রাপ্ত অধিনায়ক শুভাগত হোম বল হাতে ২ উইকেট নেন।  

সংক্ষিপ্ত স্কোর 

টস : ওল্ড ডিওএইচএস

Advertisement

মোহামেডান স্পোর্টিং ক্লাব : ১৫৩/৫ (২০ ওভার)
শুক্কুর ৬৮*, মজিদ ২৯, নাদিফ ১৪
রকিবুল ৩০/২, আলিস ২১/১

ওল্ড ডিওএইচএস স্পোর্টস ক্লাব : ১১৫/১ (১৬ ওভার)
মাহমুদুল ২৪, ইমন ২৩
শুভাগত ২৫/২, তাসকিন ১২/১

ফল : ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে মোহামেডান ৯ রানে জয়ী।

এস

Advertisement

জাতীয়

ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতি বেশি হলে উপজেলা ভোট বাতিল

Published

on

প্রবল ঘূর্ণিঝড় রিমালের আঘাতে উপজেলা নির্বাচনি এলাকায় বড় ধরনের ক্ষয়ক্ষতি হলে নির্বাচন বাতিল করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

রোববার (২৬ মে) এমন সিদ্ধান্তের কথা জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. জাহাংগীর আলম।

এই নির্বাচন কমিশনার বলেন, মাঠ পর্যায়ে যোগাযোগ রাখছি। ঝড় এখনো আঘাত হানেনি। আঘাত হানার পর সিদ্ধান্ত হবে। আমরা আল্লাহর কাছে দোয়া করি, যেন ঝড়টা মারাত্মক আঘাত না হানে।

আগামী বুধবার (২৯ মে) ষষ্ঠ উপজেলা পরিষদের তৃতীয় ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে। এদিকে সকালে শুনানি করে দুই চেয়ারম্যান প্রার্থীর প্রার্থিতা বাতিলে সিদ্ধান্ত হয়েছে বলে জানান ইসি সচিব।

কেএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আইন-বিচার

সাবেক আইজিপি বেনজীরের আরও সম্পত্তি ক্রোকের নির্দেশ

Published

on

দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে সাবেক আইজিপি বেনজীর আহমেদের আরও সম্পত্তি ক্রোকের নির্দেশ দিয়েছেন আদালত।

রোববার (২৬ মে) ঢাকা মেট্রোপলিটন সিনিয়র স্পেশাল জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেনের আদালত এ আদেশ দেন।

বিষয়টি নিশ্চিত করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) পাবলিক প্রসিকিউটর মাহমুদ হোসেন জাহাঙ্গীর।

ক্রোকের নির্দেশ পাওয়া সম্পত্তির মধ্যে রয়েছে ১১৯টি দলিল। যার মধ্যে গুলশানের ৪টি ফ্ল্যাট। ৪টি নিজ নামীয় কোম্পানি, ৪টি বিও অ্যাকাউন্ট। ১৫টি আংশিক মালিকানাধীন কোম্পানির শেয়ার।

পিপি মাহমুদ হোসেন বলেন, গেলো বৃহস্পতিবার (২৩ মে) সাবেক আইজিপি বেনজীর আহমেদের ৮৩টি দলিলের সম্পদ ক্রোকের আদেশ দিয়েছিলেন আদালত। পরে তার আরও সম্পদের খোঁজ পাওয়া যায়। সেই সব সম্পদ ক্রোকের আদেশ চেয়ে দুদক আজ রোববার আদালতে আবেদন করে। শুনানি নিয়ে আদালত বেনজীর আহমেদের সম্পদ ক্রোকের আদেশ দিয়েছেন।

Advertisement

এর আগে গেলো বৃহস্পতিবার বেনজীর আহমেদ, তার স্ত্রী ও সন্তানদের নামে থাকা ৩৪৫ বিঘা (১১৪ একর) জমি জব্দ (ক্রোক) এবং বিভিন্ন সরকারি ও বেসরকারি ব্যাংকে তাদের নামে থাকা ৩৩টি ব্যাংক হিসাব (অ্যাকাউন্ট) অবরুদ্ধ (ফ্রিজ) করার আদেশ দেয়া হয়।

সম্পদ জব্দ এবং ব্যাংক হিসাব অবরুদ্ধের বিষয়ে আদালতের আদেশ বাস্তবায়ন শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

শনিবার (২৫ মে) দুদকের আইনজীবী খুরশীদ আলম খান গণমাধ্যমকে বলেন, অনুসন্ধানের অংশ হিসেবে আদালত বেনজীর আহমেদ, তার স্ত্রী ও সন্তানদের সম্পদ জব্দের যে আদেশ গেলো বৃহস্পতিবার দেন, সেটি বাস্তবায়ন শুরু করেছে দুদক। সম্পদ জব্দ ও ব্যাংক হিসাবগুলো অবরুদ্ধের আদেশের অনুলিপি দুদকের হাতে এসেছে। পর্যায়ক্রমে আদালতের আদেশ সংশ্লিষ্ট সরকারি সংস্থার কার্যালয় ও ব্যাংক কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে।

বেনজীর আহমেদ ২০২০ সালের ১৫ এপ্রিল থেকে ২০২২ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আইজিপি ছিলেন। এর আগে তিনি ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার ও র‍্যাবের মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ২০২১ সালের ডিসেম্বরে র‍্যাব এবং র‍্যাবের সাবেক ও বর্তমান যে সাত কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দেয়, তাদের মধ্যে বেনজীর আহমেদের নামও ছিল। তখন তিনি আইজিপির দায়িত্বে ছিলেন। বেনজীর পরিবারের রয়েছে ৩৪৫ বিঘা জমি, সবচেয়ে বেশি স্ত্রীর নামে।

পিপি মাহমুদ হোসেন বলেন, আদালতের আদেশ অনুযায়ী বেনজীর আহমেদ এবং তার স্ত্রী-সন্তানের নামে থাকা ব্যাংক হিসাবগুলো থেকে কোনো অর্থ উত্তোলন করা যাবে না। কোনো সম্পদও হস্তান্তর করা সম্ভব হবে না। এগুলো আদালতের নিয়ন্ত্রণে থাকবে।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

‘আইএমএফের ঋণের তৃতীয় কিস্তি পাওয়া যাবে জুনে’

Published

on

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার ঋণের তৃতীয় কিস্তির অর্থ জুন মাসে পাওয়া যাবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

রোববার (২৬ মে) দুপুরে সচিবালয়ে আইএমএফের নির্বাহী পরিচালক ড. কৃষ্ণমূর্তি ভি সুব্রামানিয়ানের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, আমরা চেষ্টা করছি যাতে ডলারের প্রবাহটা বাড়ানো যায়। এখানে অনেক নেগোসিয়েশন আছে। আশা করছি এই সমস্যাটি আমরা সমাধান করতে পারব। আমরা কাজ করছি।

আইএমএফের নির্বাহী পরিচালক বলেছেন, আপনারা সঠিক পথে আছেন। সমস্যা সমাধানে আপনারা যে কাজ করছেন তাতে আমাদের সমর্থন আছে।

জুনে আইএমএফের তৃতীয় কিস্তির টাকা পাচ্ছি কি না জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, জুন মাসেই তারা দেবে, সেখানে তো বাধা নেই।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version