Connect with us

ক্রিকেট

রান উৎসবের দিনে সেঞ্চুরি করলেন কোহলিও

Published

on

ঈশান কিশানের ডাবল সেঞ্চুরিতে রান পাহাড়ের দিকে ছুটছে ভারত। তবে এমন রান উৎসবে বড় অবদান আছে দলটির তারকা ব্যাটার বিরাট কোহলিরও। পাক্কা ৩ বছর ৩ মাস পর ওয়ানডে ক্রিকেটে সেঞ্চুরির দেখা পেলেন বিরাট। সর্বশেষ তার ব্যাট থেকে শতক এসেছিল ২০১৯ সালের আগস্টে।

বিরাট ১১ চার ও ২ ছক্কায় ১১৩ রান করে মাঠ ছাড়েন।

শনিবার (১০ ডিসেম্বর) চট্টগ্রামে শেষ ওয়ানডেতে বাংলাদেশের বোলারদের দিশেহারা করে ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি তুলে নিলেন ইশান কিশান।  ২৪ চার ও ১০ ছক্কায় তার সংগ্রহ ২১০ রান

রিপোর্ট লেখা ৪৭ ওভারে পর্যন্ত ভারতে সংগ্রহ ৩৯১ রান।

ক্রিকেট

দর্শক, আপনি কি আর উৎসাহ খুঁজে পান!

Published

on

বাংলাদেশের বিপক্ষে সিরিজ জিতেছে যুক্তরাষ্ট্র। এমন দিনের দেখা পাবে টাইগাররা, তা আসলে ভাবার কথা নয় কারও। তবে বাংলাদেশি সমর্থকরা এখন অনেকটা প্রস্তুত হয়ে থাকে। এমন অনাকাঙ্ক্ষিত সময় আসতে পারে তাদের কাছে, যেন এটাই এখন নিয়তি। তবুও মানতে কষ্ট হয়। যে উত্থানের স্বপ্ন দেখা হয়েছে এই দেশের ক্রিকেট নিয়ে, তা কী কোনো ‘মিথ’- এমন সন্দেহ জাগার উপলক্ষ তৈরি করে দিচ্ছে বাংলাদেশের ক্রিকেট।

বাংলাদেশের ম্যাচ দেখার জন্য সমর্থকরা অনেক কষ্ট করেন। মিরপুরের প্রতিটি জায়গা তার প্রমাণ। শুধু মিরপুরই বা কেন, এখন যে ঢাকার বাইরে আন্তর্জাতিক ম্যাচ দেওয়ার চর্চা দেখা যায়- সেখানেও তো একই চিত্র। টিকিট সংগ্রহ থেকে শুরু করে মাঠে বসে খেলা দেখা, সবকিছুতেই সংগ্রাম থাকে দর্শকদের।

দীর্ঘ সময় আশা নিয়ে স্টেডিয়ামে বসে থাকে এদেশের মানুষ, তারা ক্ষুধার্ত হয়- কিন্তু তাদের খাবারের ব্যবস্থাও কী খুব সম্মানের সাথে করতে পারে ক্রিকেট বোর্ড? দাম দেখেই হতাশ হতে হয়। তবুও খুব বেশি অভিযোগ নেই তাদের। এই দর্শকেরা চায় শুধু বাংলাদেশের একটি জয়। তাতেই সকল কষ্ট, সারাদিনের সকল ক্লান্তি দূর হয়ে যায় তাদের। তবে এখানেই সবচেয়ে বড় ‘আইরনি’ মেনে নিতে হয় বোধহয়।

তোমার ভালোবাসা আছে কিন্তু প্রাপ্তি নেই। প্রাপ্তির পাতা দিয়ে ভরে যাবে এদেশের ক্রিকেট, এমন ভাবনাও তো নেই। আস্তে আস্তে উন্নতি হচ্ছে, কিছু কিছু জয়, দলের পরিবেশ- সবকিছু দেখে একটা মানসিক শান্তি পাওয়ার বিষয় আছে। সেখানেও ‘মিসিং’- তবে এত মানুষ এদেশে, তাদের ভালোবাসা- সবকিছু নিয়ে তারা কোথায় যাবে?

এখন অনেকেই ছেড়ে যাচ্ছে। আপনারা ভালোভাবে খোঁজ নিয়ে দেখুন। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাকালে অনেককিছুই স্পষ্ট হয়ে যায়। মানুষ খেলা দেখা কমিয়ে দিচ্ছে। সাধারণ কিছু বিশ্বাস আর ভরসা নিয়ে তারা তাকিয়ে থাকতো, সেই জায়গা বারবার নোংরা হচ্ছে। সবকিছু ভুলে গিয়ে আবারও টেলিভিশনের সামনে যেয়ে বসার যে আয়োজন, সেটিও যেন আস্তে আস্তে মিলিয়ে যাচ্ছে।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হচ্ছে আগামী ২ জুন থেকে। বাংলাদেশ সেখানে অংশ নেবে। এর আগে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৩ ম্যাচের সিরিজ খেলবে। যা বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে কাজ করবে। এমনই কথা ছিল সব। সেখানে সিরিজের প্রথম ম্যাচ ৫ উইকেটে হারের পর, দ্বিতীয় ম্যাচে ৬ রানে পরাজিত হয় নাজমুল হোসেন শান্ত’র দল।

আর একটি ম্যাচ বাকি আছে। সেই ম্যাচের ফলাফল নিয়ে খুব বেশি আগ্রহ থাকার কথা নয় বাংলাদেশি সমর্থকদের। সবকিছু এমন মলিন হয়ে গেল বিশ্বকাপ শুরুর আগেই। যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে অনুষ্ঠেয় বিশ্বকাপে এই দল আবার কীভাবে নিজেদের সামলিয়ে উঠবে- তা এক প্রশ্ন। সেই প্রশ্নের উত্তর খোঁজার আগ্রহও কী পাচ্ছে বাংলাদেশি সমর্থকেরা? নাকি সব উৎসাহ হারিয়ে বসেছে তারা!

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ হেরে যে লজ্জার রেকর্ড বাংলাদেশের

Published

on

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এবারের বিশ্বকাপের সহ-আয়োজক যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ খেলছে বাংলাদেশ। প্রথমবারের মতো মার্কিন ক্রিকেট দলের মুখোমুখি হয়ে তিন ম্যাচের মধ্যে প্রথম দুই ম্যাচ হেরে ইতোমধ্যে সিরিজ খুইয়েছে টাইগাররা।

আইসিসির সহযোগী সদস্য দেশটির সাথে হেরে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম দল হিসেবে হারের ‘সেঞ্চুরি’র রেকর্ড গড়ল বাংলাদেশ।  হিউস্টনে যুক্তরাষ্ট্রের বিপক্ষে  সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে শততম হারের স্বাদ পেয়েছে নাজমুল হোসেন শান্তর দল।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচ হারের আগেও বাংলাদেশ সবচেয়ে বেশি ম্যাচ হারের তালিকায় ওয়েস্ট ইন্ডিজের (৯৯) চেয়ে পিছিয়ে ছিল। গতকাল রাতে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ, ফলে তারা এখনো ৯৯-তেই দাঁড়িয়ে।

বাংলাদেশ দল এখন পর্যন্ত ১৬৮ আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলে ১০০ ম্যাচে হেরেছ। বাংলাদেশের পরের অবস্থানে থাকা দুই বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ১৯৩ ম্যাচ খেলে হেরেছে ৯৯টিতে।

তৃতীয় স্থানে থাকা শ্রীলঙ্কার পরাজয় ৯৮ ম্যাচ, তারা খেলেছে ১৮৯ আন্তর্জাতিক টি-টোয়েন্টি। তালিকায় চতুর্থ স্থানে থাকা জিম্বাবুয়ের পরাজয় ১৪৫ ম্যাচে ৯৫টি। সর্বোচ্চ পরাজয়ের তালিকায় নিউজিল্যান্ড পঞ্চম। বাকি চার দলের তুলনায় অবশ্য তাদের ম্যাচও বেশি। কিউইরা ২১৬ ম্যাচে ৯০টিতে হেরেছে।

Advertisement

 

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

পরের বছরও ধোনি খেলবে, ‘খুব’ আশাবাদী চেন্নাই

Published

on

আইপিএলের চলতি মৌসুম মহেন্দ্র সিং ধোনি খেলবেন কি না, তা নিয়ে এক প্রশ্ন ছিল। তবে অধিনায়কের দায়িত্ব পালন না করলেও, চেন্নাই সুপার কিংসের হয়ে ঠিকই আইপিএল মাতিয়েছেন ধোনি। ব্যাট হাতেও দলের প্রয়োজনে যেমন সাড়া দিয়েছেন, অন্যদিকে তার উপস্থিতি দিয়েও প্রভাব রেখেছেন। প্রশ্ন উঠছে আইপিএলের পরের আসর খেলবেন তো এই ক্রিকেটার?

চেন্নাইয়ের ইউটিউব চ্যানেলে কথা বলেছেন দলটির প্রধান নির্বাহী কাসি ভিসওয়ানাথান। যেখানে ধোনির ব্যাপারে আলোচনা হয়েছে। পরের মৌসুমেও এই গুরুত্বপূর্ণ ক্রিকেটারকে দলে চায় চেন্নাই। যা ভিসওয়ানাথান পরিস্কার করে দিয়েছেন। তিনি বলেন, “এটা এমন এক প্রশ্ন, যার উত্তর মহেন্দ্র সিং-ই উত্তর দিতে পারে। আমাদের জন্য প্রশ্নটা, আমরা সবসময় এমএস এর সিদ্ধান্তকে সম্মান দিয়েছি। এটা তার উপরই ছেড়ে দিচ্ছি।“

“আপনারা সবাই জানেন, সে তার নিজের সিদ্ধান্ত নিজে নেয় এবং সঠিক সময়ে তা জানিয়ে দেয়। আমরা আশা করছি, আমরাও সিদ্ধান্ত নেব, যখন সে আমাদের জানাবে। তবে আমরা খুব খুব আশাবাদী যে, তাকে পরের বছর চেন্নাইয়ের জন্য পাওয়া যাবে।“

আইপিএল ২০২৪ এ খুব কাছাকাছি গিয়েও প্লে-অফ নিশ্চিত হয়নি চেন্নাইয়ের। এবারের আসরে রুতুরাজ গায়কোয়াড় ছিলেন অধিনায়কের দায়িত্বে। ধোনির কাছ থেকেও অনেকখানি সাহায্য পেয়েছেন তিনি। সবমিলিয়ে এখন পরের বছর আইপিএল খেলবেন কি না এই উইকেটরক্ষক ব্যাটার, তাই অপেক্ষার বিষয়।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version