Connect with us

ফুটবল

মেসি যে পানীয় পান করে লড়াইয়ে নিজেকে চাঙ্গা রাখছেন

Published

on

আজ ফুটবল বিশ্বের মর্যাদার লড়াইয়ের সমাপ্তি হতে যাচ্ছে। এক মাস ধরে চলতে থাকা লড়াইয়ে ৩২টি দল থেকে অঅজ শিরোপার লড়াইয়ে আর্জেন্টিনা ও ফ্রান্স। রাতেই নির্ধারিত হবেল সোনালী কাপ কার হাতে যাচ্ছে। এই জন্য দলীয় অনুশীলনে পাশাপাশি খাবার নিয়েও রয়েছে সচেতনতা। নিজেদের ফিট রাখতে যে খাবার ও পানীয় দরকার তাই নিচ্ছেন তারা।

ম্যাচ চলাকালীন নিজেদের চাঙ্গা রাখতে অনেক কিছুই করে থাকেন ফুটবলাররা। আর্জেন্টিনা স্কোয়াডও বাদ পড়েনি সে তালিকা থেকে।

এবার ফুটবল বিশ্বে আলোচনায় মেসি। তার হাতেই যেনো কাপ যায় এ কামনা ভক্তদের। তারা কি জানানে কোন পানীয় পান করছেন নিজেকে ফিট রাখমে মেসি।?

আর্জেন্টিনাকে বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখাচ্ছেন মেসি। আনুষ্ঠানিক ভাবে ঘোষণা না করলেও এটাই যে তার শেষ বিশ্বকাপ, তা তিনি আগেই জানিয়েছেন। ফাইনালে মেসির মুখোমুখি ফ্রান্স। প্রতিপক্ষ নিঃসন্দেহে শক্তিশালী। ফলে লড়াই হবে জোরদার।

প্রথম দিকে মন্থর গতিতে শুরু করলেও, গোটা দলের চনমনে ভাবটা বজায় ছিল। জেতার খিদে ছাড়াও আর্জেন্টিনা দলের এমন চাঙ্গা থাকার আরও একটি বড় কারণ হল এক ধরনের পানীয়।

Advertisement

দলের অন্যান্য ফুটবলার তো বটেই, মাঝেমাঝে এই জাদু পানীয়ে চুমুক দেন মেসিও। খেলা চলাকলীন নিজেদের আর্দ্র রাখা খুব জরুরি। শরীরে জলের ঘাটতি তৈরি হলে সহজেই হাঁপিয়ে যাওয়ার আশঙ্কা থাকে। সে কারণে কোনও স্বাস্থ্যকর পানীয়ে ভরসা রাখেন ফুটবলাররা। খেলার সময়ে নিজেদের চাঙ্গা রাখতে কী খান মেসি এবং তার সতীর্থরা? তারা খান ক্যাফিন-সমৃদ্ধ এক ধরনের পানীয়। দক্ষিণ আমেরিকার বিভিন্ন অংশে জনপ্রিয় এটি। ক্যাফিন থাকলেও কফি নয়। স্বাদে খানিকটা মিল থাকলেও থাকতে পারে। ইয়ারবা মেটের শুকনো পাতা দিয়ে তৈরি হয় এই পানীয়। গরম কিংবা ঠান্ডা— দুভাবেই খাওয়া যেতে পারে এটি। ম্যাচের পরে টিম বাসে বসে মেসিসহ দলের প্রায় প্রত্যেকেই এই পানীয়ের স্বাদ নেন।

আর্জেন্টিনার মিডফিল্ডার অ্যালেক্সিস ম্যাকঅ্যালিস্টার আন্তর্জাতিক একটি সংবাদ সংস্থাকে বলেছেন, ‘আমরা খেলা শেষের পর সকলে একত্রিত হয়ে এই পানীয়ের স্বাদ নিই।’

২৬ বছর বয়সি আর্জেন্টিনার দলের ফুটবলার সেবাস্তিয়ান ড্রিউসি জানিয়েছেন, এই পানীয় তাঁদের সকলকে আর্দ্র রাখতে সাহায্য করে। জলের মতো কাজ করে এটি। জল তেষ্টা পেলেই এই পানীয়তেই চুমুক দেন তারা। এমনকি, সকলের লকারেও একটি করে এই স্বাস্থ্যকর পানীয়ের বোতল রাখা থাকে।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

Cancel reply

ফুটবল

কোয়ার্টারে নিষিদ্ধ জুড বেলিংহাম

Published

on

স্লোভেনিয়ার বিপক্ষে অশালীন অঙ্গভঙ্গির কারণে জুড বেলিংহামের বিরুদ্ধে তদন্ত করছিল উয়েফা।

তদন্ত শেষে দোষী প্রমাণিত হওয়ায় এই ইংলিশ মিড ফিল্ডারকে এক ম্যাচে নিষেধাজ্ঞা দিয়েছে উয়েফা। পাশাপাশি ৩০ হাজার ইউরো (বাংলাদেশি মুদ্রায় ৩৮ লাখ টাকার বেশি) জরিমানা করা হয়েছে এই মাদ্রদি তারকাকে।

কাজেই কোয়ার্টার ফাইনালে সুইজারল্যান্ডের বিপক্ষে তাকে ছাড়াই খেলতে হবে ইংলিশদের।

আগামীকাল (শনিবার) বাংলাদেশ সময় রাত ১০টায় তারা সুইজ্যারল্যান্ডের মুখোমুখি হবে ইংল্যান্ড।  এমন গুরুত্বপূর্ণ ম্যাচের আগে বেলিংহামকে হারানো বড় ধাক্কাই ইংল্যান্ডের জন্য।

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

মেসিদের কাছে হেরে বিদায় নিলেন ইকুয়েডর কোচ

Published

on

ইকুয়েডরের দায়িত্ব ছাড়লেন দলটির কোচ ফেলিক্স সানচেজ। কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার কাছে পরাজয়ের পর এই সিদ্ধান্ত নিলেন সানচেজ ও দেশটির ফুটবল সংস্থা। তিনি ২০২৩ সালের মার্চে দলটির দায়িত্ব গ্রহণ করেন।

কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার কাছে টাইব্রেকারে ৪-২ গোলে হেরেছে ইকুয়েডর। ফলে টুর্নামেন্ট থেকে বাদ পড়েছে তারা। খেলার নির্ধারিত সময় গড়িয়েছে ১-১ গোলের সমতায়। এরপর অনুষ্ঠিত হয় টাইব্রেকার। সেখানে আর্জেন্টিনা গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজের দুর্দান্ত দু’টি শট আটকান।

সানচেজ এর আগে কাতার জাতীয় দলের কোচ ছিলেন। এই ৪৮ বছর বয়সী কোচ ২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত কাতারের দায়িত্বে ছিলেন। সেখানে বেশ সাফল্য অর্জন করেছিলেন তিনি। ২০২২ বিশ্বকাপের চূড়ান্ত পর্বে উঠেছিল কাতার, যার কৃতিত্ব দেওয়া হয় সানচেজকে। কিন্তু বিশ্বকাপে কোনো ম্যাচ জেতেনি কাতার। এরপর আর তার সাথে চুক্তি নবায়ন করেনি দেশটির ফুটবল সংস্থা।

ইকুয়েডরের কোচ থাকাকালীন ১৯ ম্যাচের মধ্যে ১০ টি ম্যাচে জিতেছেন সানচেজ।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

পেনাল্টি মিস নিয়ে যা বললেন মেসি

Published

on

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের বিপক্ষে ১-১ গোলের সমতায় থাকা ম্যাচ টাইব্রেকারে গড়ালে প্রথম শট নেন লিওনেল মেসি।  তবে ‘পানেনকা’ শট নিতে গিয়ে বল মারেন ক্রসবারে।

কেন এমন শট, সেটি ম্যাচ শেষে জানিয়েছেন মেসি, ‘খুব বিরক্ত লেগেছে নিজের ওপর। ভেবেছিলাম কিকটা ভালোই হবে। আমি দিবু ও রুইয়ের সঙ্গে কথা বলেছিলাম। এই কিকটা অনুশীলন করা হয়নি, শুধু কথা বলে নিয়েছিলাম। আমার চেষ্টা ছিল বলটা আস্তে করে মারতে, কিন্তু উঁচুতে উঠে গেল।’

মেসি টাইব্রেকারে শট মিস করলেও এমিলিয়ানো মার্তিনেজ দুটি সেভে জয় নিশ্চিত হয় আর্জেন্টিনার।  ম্যাচ শেষে এমির প্রসংসা করতে গিয়ে মেসি বলেন, ‘আমি জানতাম, এ ধরনের সময়ে দিবু দাঁড়িয়ে যাবে। এ ধরনের মুহূর্তই ওর পছন্দ, যেটা তাঁকে বড় করে তুলেছে। ও গোলবারের নিচে থাকলে অন্য রকম হয়ে ওঠে।’

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version