Connect with us

রাজনীতি

বিএনপি নেতা আরেফিনের বাড়িতে শোকের মাতম

Published

on

পঞ্চগড়ে বিএনপির গণমিছিলে পুলিশ-বিএনপি নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের সময় নিহত বিএনপি নেতা আব্দুর রশিদ আরেফিনের বাড়িতে শোকের মাতম। স্বজনদের কান্নায় ভারি হয়েছে পাথরাজ গ্রাম। স্বামীর কথা মনে করতেই বারবার কান্নায় ভেঙে পড়ছেন স্ত্রী চামেলী বেগম। আর ছেলের মৃত্যুর খবর শুনেই তার বৃদ্ধা মা আনোয়ার বেগম পাগল প্রায়। কান্নায় ভেঙ্গে পড়েছে তার ১১ বছর বয়সী ছেলে  আব্দুল্লাহ আল মাহী।

নিহত আব্দুর রশিদ আরেফিন জেলার বোদা উপজেলার ময়দানদিঘী ইউনিয়ন বিএনপির সাবেক আহবায়ক কমিটির সাবেক যুগ্ম আহ্বায়ক ছিলেন। ওই ইউনিয়ন বিএনপির কাউন্সিল অনুষ্ঠিত হয়েছে তবে এখনও কমিটি ঘোষনা হয়নি। তিনি ওই ইউনিয়ন বিএনপির সভাপতি প্রার্থী ছিলেন বলে বোদা উপজেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য সচিব লাইলী বেগম জানিয়েছেন।

আজ রোববার (২৫ ডিসেম্বর) সকালে পঞ্চগড় জেলা বিএনপির সদস্য সচিব ফরহাদ হোসেন আজাদ সহ জেলা উপজেলা বিএনপির নেতাকর্মীরা তার বাড়িতে গিয়ে পরিবারের সদস্য ও  স্বজনদের স্বাক্ষাত করেন।

তিনি বলেন, ‘এখন কোন বিএনপি নেতা মারা গেলে পুলিশ বলছে হৃদরোগে মারা গেছে। এটা এখন তাদের একটা তৈরী করা বুলি হয়ে দাড়িয়েছে। আগামীকাল ২৬ ডিসেম্বর সারা দেশে বিএনপি গণকর্মসূচী দেবে। এ হত্যার জবাব আমরা আন্দোলনের মাধ্যেমে দিবো।’

তিনি আরও বলেন, হাসপাতাল সূত্রে জেনেছি হৃদরোগে তার মৃত্যু হয়েছে। নিহত ব্যক্তি হৃদ রোগী ছিল এবং তার বাইপাস সার্জারী করা ছিল। সুরতহালে নিহতের শরীরে কোন আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। মযনাতদন্তে জানা যাবে মৃত্যুর কারণ।

Advertisement

এদিকে পঞ্চগড় পুলিশ সুপার এসএম সিরাজুল হুদা জানিয়েছেন, তবে বিএনপির নেতা আরেফিন হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছে।

বাবা হত্যার বিচার চেয়ে এক মাত্র ছেলে আব্দুল্লাহ আল মাহী বলেন, ‘যারা আমার বাবাকে মেরেছে আমি তাদের বিচার চাই। বিএনপি নেতা নিহতের ঘটনায় নতুন করে আরো কর্মসূচী দেবে বিএনপি জানালেন জেলা বিএনপির সদস্য সচিব ফরহাদ হোসেন আজাদ।’

বিএনপি

আওয়ামী লীগ নয়, দেশ চালাচ্ছে অদৃশ্য শক্তি: মির্জা ফখরুল

Published

on

ক্ষমতাসীনরা পরিকল্পিতভাবে একদলীয় শাসন ব্যবস্থা গড়ে তুলেছে। আর এ জন্যই সরকারের রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়েছেন বেগম খালেদা জিয়া। সূক্ষ্মভাবে ভিন্ন মোড়কে দেশে পুনরায় বাকশাল প্রতিষ্ঠা করতে চাচ্ছে বর্তমান আওয়ামী লীগ সরকার। বলেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার (১১ মে) বিকেলে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশে তিনি এসব কথা বলেন। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সুচিকিৎসাসহ নিঃশর্ত মুক্তি, বিএনপি নেতাদের মিথ্যা মামলা প্রত্যাহার, যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুসহ সকল রাজবন্দির মুক্তির দাবিতে এ সমাবেশের আয়োজন করে যুবদল।

ফখরুল বলেন, প্রতিহিংসার রাজনীতির কারণেই বেগম খালেদা জিয়াকে আটকে রাখা হয়েছে। আওয়ামী লীগের ভয় খালেদা জিয়া মুক্তি পেলে অবৈধ ক্ষমতা শেষ হয়ে যাবে। বিচার ব্যবস্থাকে অপব্যবহার করে সরকার নির্যাতনের হাতিয়ার বানিয়েছে বলেও অভিযোগ করেন বিএনপি মহাসচিব।

ক্ষমতাসীনদের বিরুদ্ধে লুটপাটের অভিযোগ তুলে তিনি বলেন, কিছু দিন পর পর বন্ড বের করে শেয়ারবাজার লুট করা হচ্ছে। আর সামিট গ্রুপ দেশ থেকে হাজার হাজার কোটি টাকা লুট করে সিঙ্গাপুরে শীর্ষ ধনী হয়েছে। ভারতের আদানি গোষ্ঠীও বাংলাদেশ থেকে ১০ হাজার কোটি টাকা নিয়ে গেছে।

এ সময় বিএনপির কেন্দ্রীয় নেতারা বলেন, সরকার জনগণের বিপক্ষে গিয়ে ক্ষমতায় টিকে রয়েছে। আওয়ামী লীগ দেশের রাজনীতি, অর্থনীতি, সমাজনীতি সব বিনষ্ট করে দিয়েছে। তাই জনগণ এদের কাছ থেকে মুক্তি চায়।

Advertisement

এর আগে, দুপুরের পর থেকে সমাবেশে অংশ নিতে ব্যানার, ফেস্টুনসহ খণ্ড খণ্ড মিছিল নিয়ে নয়াপল্টনে জড়ো হন দলটির হাজার হাজার নেতাকর্মী। এ সময় তারা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিসহ সরকারবিরোধী বিভিন্ন স্লোগান দেন। সময় বাড়ার সঙ্গে সঙ্গে বিএনপি নেতাকর্মীদের উপস্থিতিতে সরগরম হয়ে উঠে নয়াপল্টন ও এর আশপাশের এলাকা।

সমাবেশকে ঘিরে নয়াপল্টন ও এর আশপাশের এলাকায় মোতয়েন করা হয় অতিরিক্ত পুলিশ।

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

আওয়ামী লীগ

‘বিএনপি ভারতের সঙ্গে শত্রুতা করে অবিশ্বাস সৃষ্টি করেছিল’

Published

on

ভারত আমাদের বন্ধু। আমরা কারো দাসত্ব করি না। ভারতের সঙ্গে ২১ বছর শত্রুতা করে আমাদের লাভ হয়নি। বিএনপি শত্রুতা করে সংশয়, অবিশ্বাস সৃষ্টি করেছিল। সে কারণে সম্পর্কের উন্নতি হয়নি। শেখ হাসিনা সে অবিশ্বাসের দেয়াল ভেঙে দিয়েছেন। বলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শনিবার (১১ মে) মোহাম্মদপুরের গজনবী রোডে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত শান্তি সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, আমাদের শক্তির উৎস এদেশের মানুষ, জনগণ। ভারতের কাছে আমরা বন্ধুত্ব চাই। কারণ এটা আমাদের স্বার্থেই দরকার। শত্রুতা করে আমাদের ক্ষতি হয়েছে ২১ বছর। আমরা সে অবস্থায় ফিরে যেতে চাই না।

ভারতের সঙ্গে করা বিভিন্ন চুক্তির কথা উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আমরা বলতে চাই, গঙ্গার পানি শেখ হাসিনাই এনেছেন। পানি চুক্তি কে করেছেন? শেখ হাসিনা। সীমান্ত সমস্যার চুক্তি কে করেছেন? শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী। বাংলাদেশের মতো আরেকটি বাংলাদেশ আমরা সমুদ্র পেয়েছি আদালতের মাধ্যমে।

বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায়ের সমালোচনা করে তিনি বলেন, গতকাল পল্টনে গয়েশ্বর চন্দ্র এক পসরা মিথ্যাচার করে গেছেন। গয়েশ্বর বাবু কোথায় ছিলেন এতদিন? কোথা থেকে এলেন? কোথায় পালিয়ে ছিলেন? ভারতে? মাথায় উঠেছে গান্ধী টুপি। এখন ভণ্ডামি শুরু করেছে। গয়েশ্বর কালকে পল্টনে দাঁড়িয়ে আমাদের বলে ভারতের দালাল। এই অপবাদ তো আইয়ুব খান, ইয়াহিয়া দিয়েছে। ভারতে গিয়ে গঙ্গার পানির কথা ভুলে গিয়েছিলেন খালেদা জিয়া, সাংবাদিকরা জিজ্ঞেস করল, আপনি ভারত সফর করলেন গঙ্গার পানির কি হলো? তিনি বললেন আমি তো ভুলে গেছি। দালাল কারা?

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

রাজনীতি

ছয় মাস পর সংবাদ সম্মেলনে আসছেন মির্জা ফখরুল

Published

on

৬ মাসের বেশি সময় পর সংবাদ সম্মেলনে আসছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার (১১ মে) দুপুরে বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গেলো বছরের ২৭ অক্টোবরের পর এই প্রথমবারের মতো সংবাদ সম্মেলনে আসছেন মির্জা ফখরুল। গেলো বুধবার (৮ মে) অনুষ্ঠিত স্থায়ী কমিটির বৈঠকের সিদ্ধান্ত জানাতে রোববার (১২ মে) গুলশানের চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে অংশ নেবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

প্রসঙ্গত, ২০২৩ সালের ২৮ অক্টোবর ঢাকায় দলটির মহাসমাবেশকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতিতে ২৯ অক্টোবর সকাল নিজের গুলশানের বাসা থেকে গ্রেপ্তার হন মির্জা ফখরুল।

কেএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version