Connect with us

ক্রিকেট

রংপুরকে হারিয়ে প্রথম জয় সাকিবদের

Published

on

বাংলাদেশ প্রিমিয়ার লীগ বিপিএলে দিনের প্রথম খেলায় রংপুর রাইডার্সকে ৬ উইকেটে হারিয়েছে সাকিব আল হাসানের ফরচুন বরিশাল।

আজ মঙ্গলবার (১০ জানুয়ারি) দুপুরে টচে জিতে নুরুল হাসান সোহানের রংপুর রাইডার্সকে ব্যাটিং করতে পাঠায় সাকিব।

টস হেরে ব্যাটিং করতে নেমে ইনিংসের প্রথম বলেই সাকিবের হাতে গোল্ডেন ডাকে নাঈমকে হারায় রংপুর। এর কিছুক্ষণ পর দলীয় ২৩ এবং ৪১ রানের মাথায় যথাক্রমে সিকান্দার রাজা এবং শেখ মেহেদীকে ফিরিয়ে রংপুরকে চাপে ফেলে দেয় বরিশালের বোলাররা। কিন্তু ওপর প্রান্তে থাকা রনি তালুকদার আগের দিনের মতো আজকেও ব্যাটিং প্রান্ত আগলে রাখেন।

রনি তালুকদারের ঝড়ো ২৮ বলে ৪০ রান দলকে বড় সংগ্রহের আভাস দিলেও নুরুল হাসান সোহান, হাসমতইল্লাহ ওমরজাই এবং বিনি হাওয়েলের দ্রুত পতনে রংপুরের বড় রানের পথে রুদ্ধ হয়ে যায়।

তবে শেষ দিকে শোয়েব মালিকের অপরাজিত ৩৬ বলে ৫৮ এবং রবিউল হকের ১৮ রানে নির্ধারিত ২০ ওভার শেষে রংপুর সংগ্রহ করে ১৫৮ রান।

Advertisement

জবাবে ব্যাটিং করতে নেমে মাত্র ১৮ রানেই দুই ওপেনারকে হারায় বরিশাল। সেখান থেকে দলের হাল ধরেন বল হাতে ২ উইকেট নেয়া মেহেদী হাসান মিরাজ ও আফগানিস্তানের ব্যাটার ইব্রাহিম জাদরান। ২৯ বলে ৪৩ রান করে মিরাজ ফিরে গেলেও ফিফটি তুলে নিয়ে জয়ের পথে রেখেছিলেন জাদরান।

৫২ রান করে জাদরান আউট হয়ে গেলে করিম জানাতকে নিয়ে জয়ের দিকে এগিয়ে যেতে থাকেন ইফতেখার আহমেদ। ১৮ বলে অপরাজিত ২৫ রান করেন ইফতেকার এবং ১৪ বলে ২১ রান করে জয় নিয়ে মাঠ ছাড়েন জানাত।

ক্রিকেট

উইন্ডিজদের বিপক্ষে সিরিজ জিতলো প্রোটিয়ারা

Published

on

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচটিও জিতে সিরিজ নিশ্চিত করলো ওয়েস্ট ইন্ডিজ। টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২০৭ রান করে উইন্ডিজরা। জবাবে ব্যাট করতে নেমে ২০ ওভার খেলে ৭ উইকেট হারিয়ে ১৯১ রান পর্যন্ত করার সামর্থ্য দেখায় প্রোটিয়ারা। ম্যাচটি ১৬ রানের ব্যবধানে হেরে যায় দলটি।

প্রথম ম্যাচটিও দাপটের সাথে জিতে নেয় ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় ম্যাচটিতে ২০০ এর দেখাও পেয়ে গেছে তারা। এতে বড় ভূমিকা ছিল অপরাজিত রস্টোন চেজের। তিনি একাই ৩৮ বলে ৬৭ রানের ইনিংস খেলেন। এছাড়াও অধিনায়ক ব্রান্ডন কিং এর ২২ বলে ৩৬, কাইল মায়ার্সের ১৬ বলে ৩২, আন্দ্রে ফ্লেচারের ১৮ বলে ২৯, রোমারিও শেফার্ডের ১৩ বলে ২৬ রানের ইনিংস বড় ভূমিকা রেখেছে।

মূলত ব্যাটাররা সবাই ‘ইম্প্যাক্ট’ রাখতে ভূমিকা রেখেছে। যেখানে একমাত্র চেজের ব্যাটে ফিফটি ছাড়ানো ইনিংস এসেছে। আর বাকিরা সবাই প্রয়োজন বুঝে ব্যাট চালিয়েছে। ফলে দুইশো রানে পৌঁছে যায় দলটি।

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা দুর্দান্ত করে দক্ষিণ আফ্রিকা। রেজা হেনড্রিকসের ও কুইন্টন ডি কক মিলে ঝড় তোলেন। ডি কক যখন ১৭ বলে ৪১ রানে ফিরছেন- তখন দলের সংগ্রহ ৫ ওভারে ৮১ রান।

হেনড্রিক্সের ব্যাটে আসে ১৮ বলে ৩৪ রানের ইনিংস। বাকি ব্যাটারদের মধ্যে ইম্প্যাক্ট ধরে রাখার প্রবণতা কম দেখা গেছে। যেখানে অধিনায়ক রাসি ভ্যান ডার ডুসেন কিছুটা চেষ্টা করেছিলেন। তিনি ২২ বলে ৩০ রানে ফিরেছেন। তবে যে শুরুটা সফরকারী দল করেছিল ব্যাটিংয়ে, তা ধরে রাখা গেলে হয়তো সিরিজ খোয়াতে হতো না তাদের।

শেষ পর্যন্ত ৭ উইকেট হারিয়ে ১৯১ রান নিয়েই সন্তুষ্ট থাকতে হয় দক্ষিণ আফ্রিকাকে। উইন্ডিজ বোলারদের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন গুদাকেশ মোতি। যেটি তার আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ক্যারিয়ার সেরা বোলিং।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

শেষ ম্যাচের জয় বিশ্বকাপের জন্য আত্মবিশ্বাস দেবে: শান্ত

Published

on

অবশেষে জয়ের দেখা পেল বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের প্রথম দুই ম্যাচে পরাজয়ের স্বাদ পেতে হয়েছে টাইগারদের। হোয়াইটওয়াশ হওয়ার শঙ্কা ভর করেছিল মনে। সেখান থেকে বেরিয়ে ১০ উইকেটের জয়ে কিছুটা স্বস্তি বোধ করার কথা। বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত হতাশ হলেও, আত্মবিশ্বাস খুঁজছেন এখান থেকেই।

পরিকল্পনা বাস্তবায়ন একটি গুরুত্বপূর্ণ বিষয়। নতুন জায়গায় গিয়ে সেখানেই বাঁধাপ্রাপ্ত হয়েছে বাংলাদেশ দল। যুক্তরাষ্ট্রের বিপক্ষে পূর্বে খেলার অভিজ্ঞতা ছিল না। তবে প্রথম দুই ম্যাচে নাজমুল হোসেনের দল যে ধরনের খেলা প্রদর্শন করেছে, তাতে দলের সাথে হতাশ হয়েছে সমর্থকেরাও।

শনিবারের ম্যাচ শেষে পুরস্কার বিতরণী মঞ্চে এসে শান্ত অভিব্যক্তি জানান, “আমরা আজ ভালোভাবে জিতেছি, সিরিজটি ভালোভাবে শেষ করেছি। এটা আমাদের বিশ্বকাপে সাহায্য করবে, আত্মবিশ্বাস দেবে। আমরা এখন জানি কন্ডিশন কেমন হতে পারে, আশা করছি সামনে ভালো হবে।“

হতাশাও লুকাননি অধিনায়ক। যুক্তরাষ্ট্রের বিপক্ষে অন্তত সিরিজ হারের লজ্জা পেতে চায়নি দল। খুব নিকটে আছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বিশ্বকাপের আগে এমন মুহুর্ত আর কে পেতে চায়! শান্ত বলেন, “সিরিজ হেরে গিয়েছি, এজন্য আমরা সবাই হতাশ। সত্যি বলতে ভালো ক্রিকেট খেলিনি।“

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

দাপুটে জয়ে হোয়াইটওয়াশ এড়ালো বাংলাদেশ

Published

on

আমেরিকার বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচে হেরে হোয়াইটওয়াশের শঙ্কায় পড়েছিলো বাংলাদেশ। তবে শেষ ম্যাচে দাপুটে জয় তুলে নিয়ে হোয়াইটওয়াশ এড়িয়েছে টাইগাররা।

শনিবার সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে শুরুতে ব্যাট করতে নেমে বাংলাদেশের বোলারদের বোলিং তোপে ১০৪ রানে থেমে যায় আমেরিকা।

জবাবে খেলতে নেমে দুই ওপেনার তানজিদ হাসানের অপরাজিত ৫৮ ও সৌম্য সরকারের অপরাজিত ৪৩ রানের সুবাদের কোন উইকেট না হারিয়েই জয়ের লক্ষ্যা পৌঁছে যায় বাংলাদেশ।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version