Connect with us

ফুটবল

যুক্তরাষ্ট্রের বর্ষসেরা ফুটবলার এ্যাডামস

Published

on

লিডস ইউনাইটেড মিডফিল্ডার টাইলার এ্যাডামস যুক্তরাষ্ট্রের ২০২২ সালের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন। দেশটির ফুটবলের সর্বোচ্চ সংস্থা নিশ্চিত করেছে এই তথ্য। কাতার বিশ্বকাপে যুক্তরাষ্ট্রকে নক আউট পর্বে পৌঁছে দিতে  বড় ভুমিকা রেখেছেন এ্যাডামস।

কাতার বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের গ্রুপ পর্বের খেলায় প্রথম দুই ম্যাচে সেরা খেলোয়াড় মনোনীত হয়েছিলেন ২৩ বছর বয়সী এই মিডফিল্ডার। তার হাত ধরেই ২০১৮ বিশ্বকাপে খেলতে ব্যর্থ হওয়া যুক্তরাষ্ট্র এবারের বিশ্বকাপে খেলেছে শেষ ষোলতে।

আরও পড়ুনঃ ইউনাইটেড ছিল লাল, অলরেড লিভারপুল যেন কালো!

১৯৫০ সালের পর যুক্তরাস্ট্রের সবচেয়ে কম বয়সী অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করা এ্যাডামস বলেছেন, ‘এই ধরনের স্বীকৃতি সত্যিকার অর্থেই উৎসাহ যোগায়। কিন্তু আমার কাছে সবসময়ই ব্যক্তিগত সাফল্যের তুলনায় পুরো দলের কৃতিত্ব গুরুত্বপূর্ণ। বিশ্বকাপে খেলতে যাবার অভিজ্ঞতা, গ্রুপ পর্বে ভাল খেলা এবং নক আউট পর্বে যাওয়া এ বছর আমার জন্য সবচেয়ে বড় প্রাপ্তি। জাতীয় দলের সতীর্থদের সহযোগিতা ছাড়া এই সাফল্য কোনভাবেই সম্ভব ছিলনা।’

এ্যাডামস সমর্থকদের ভোটে ফেবারিট হিসেবেই এগিয়ে ছিলেন। বর্ষসেরা নির্বাচিত হওয়া এ্যাডামস পাঁচজনের সংক্ষিপ্ত তালিকায় থেকে পেয়েছে ৭১.৬ শতাংশ ভোট।   পরের দুই স্থানে থাকা ক্রিস্টিয়ান পুলিসিচ ও গোলরক্ষক ম্যাট টার্নার পেয়েছেন যথাক্রমে ১৪.৭ শতাংশ ও ৮.২ শতাংশ ভোট।

Advertisement

 

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

Cancel reply

ফুটবল

আর্জেন্টিনা-কানাডা ম্যাচ দিয়ে পর্দা উঠছে কোপা আমেরিকার

Published

on

সংগৃহীত ছবি

কোপা আমেরিকার ৪৮তম আয়োজন শুরু হতে যাচ্ছে। বাংলাদেশ সময় শুক্রবার (২১ জুন) ভোর ৬ ঘটিকায় আর্জেন্টিনা-কানাডা ম্যাচ দিয়ে পর্দা উঠবে কোপার। ফুটবলের প্রাচীনতম এই আয়োজন ঘিরে দর্শকদের আগ্রহ থাকে আকাশচুম্বী। বিশেষ করে আর্জেন্টিনা ও ব্রাজিলের মতো দল এখানে অংশ নেয়, যে দলগুলোর সমর্থক তো বিশ্বজোড়া।

যুক্তরাষ্ট্র আয়োজন করতে যাচ্ছে এবারের কোপা আমেরিকা। ২০২৬ বিশ্বকাপ মাথায় রেখেই যুক্তরাষ্ট্রকে আয়োজকের দায়িত্ব দেওয়া হয়েছে। কারণ যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার আয়োজনে অনুষ্ঠিত হবে আগামী বিশ্বকাপ।

কোপা আমেরিকার শিরোপার অন্যতম দাবিদার আর্জেন্টিনা। ২০২১ সালের সর্বশেষ আয়োজনে চ্যাম্পিয়ন হয়েছিল তারা। এরপর তো ২০২২ ফুটবল বিশ্বকাপের কাঙ্ক্ষিত শিরোপাও নিজেদের করে নেয়। কোপা আমেরিকার সবচেয়ে সফল দুই দল আর্জেন্টিনা ও উরুগুয়ে। উভয় দলই ১৫ বার এই টুর্নামেন্টের শিরোপা জিতেছে।

দক্ষিণ আমেরিকা থেকে ১০ টি, উত্তর আমেরিকা থেকে ৬ টি দেশ নিয়ে আয়োজন করা হবে এবারের আসর। এই ১৬ দল যুক্তরাষ্ট্রের ১৪ টি ভেন্যুতে লড়বে। দর্শকদের অন্যতম আকাঙ্ক্ষা আর্জেন্টিনা ও ব্রাজিল নিয়ে।

আর্জেন্টিনার গ্রুপে কানাডা, চিলি ও পেরু এবং ব্রাজিলের গ্রুপে আছে কলম্বিয়া, প্যারাগুয়ে ও কোস্টারিকা। মোত ২৬ দিনের এই আসরের শিরোপা কার হাতে উঠবে, তা জানতে অপেক্ষা করতে হবে আগামী ১৪ জুলাই পর্যন্ত।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

নাকে অস্ত্রোপচারের প্রয়োজন হচ্ছে এমবাপ্পের

Published

on

ইউরোর ম্যাচে অস্ট্রিয়ার বিপক্ষে জয় পেয়েছিল ফ্রান্স। জয়ের দিনে ঘটেছে এক দুর্ঘটনাও। ফ্রান্স অধিনায়ক কিলিয়ান এমবাপ্পে প্রতিপক্ষ ডিফেন্ডারের সঙ্গে সংঘর্ষে গিয়ে নাকে বড় আঘাত পান। এরপর নানারকম শঙ্কা দানা বাঁধে। শেষ পর্যন্ত ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম এই তারকা ফুটবলারের ব্যাপারে সর্বশেষ খবর জানিয়েছেন। এমবাপ্পেকে যেতে হবে নাকের অস্ত্রোপচারের মধ্য দিয়ে।

ফ্রান্সের পরবর্তী ম্যাচ নেদারল্যান্ডসের বিপক্ষে। সেই ম্যাচে এমবাপ্পের খেলা নিয়ে শঙ্কা আছে। পরিস্থিতি এমনও শোনা যাচ্ছিল, টুর্নামেন্ট থেকেই ছিটকে যেতে পারেন তিনি। অস্ট্রিয়ার বিপক্ষে ম্যাচের ৯০ মিনিটের দিকে প্রতিপক্ষ ডিফেন্ডার কেভিন দানসোর সঙ্গে সংঘর্ষ ঘটে এমবাপ্পের। মাঠেই রক্ত ঝড়ছিল তার। স্থানীয় এক হাসপাতালে নেওয়ার পর জানা যায়, তার নাক ভেঙে গেছে।

এমবাপ্পের নাকে অস্ত্রোপচার লাগবে না, এমন খবর প্রকাশিত হয়েছিল ঘটনার পরপর। তবে ফ্রান্স কোচ দেশম নতুন করে জানিয়েছেন, এই তারকা ফুটবলারকে যেতে হবে অস্ত্রোপচারের মধ্য দিয়ে। দেশম বলেন, ‘বুধবার (আজ) বেশ কিছু পরীক্ষা করে দেখা হবে ওর কী অবস্থা। এটা দলের জন্য বেশ হতাশার। চিকিৎসকেরা ওকে সুস্থ করে তুলতে সবরকম চেষ্টাই করে যাচ্ছে।’

এমন হতে পারে যে এখন অস্ত্রোপচার লাগছে না, তবুও পরে এমবাপ্পেকে তা করাতে হবে। এতে বোঝা যাচ্ছে নাকের আঘাতে বেশ কাবু হয়েছেন এই ফরাসি স্ট্রাইকার।

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

শেষ মুহূর্তের গোলে জয় দিয়ে ইউরো শুরু পর্তুগালের

Published

on

ষষ্ঠ ইউরো খেলতে নেমেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। পর্তুগিজ এই মহাতারকার অভিযান শুরু হলো জয় দিয়েই।  শেষ মুহূর্তের গোলে চেকিয়ার বিপক্ষে জয় দিয়ে ইউরো শুরু করেছে পর্তুগাল।

তবে এই জয়ে খুব একটা আত্মতৃপ্তি পাওয়ার কথা নয় পর্তুগালের।  এবারের ইউরোতে অন্যতম ফেভারিট পর্তুগাল লাইপজিগে প্রথমে পিছিয়ে পরে।  ৬২ মিনিটে লুকাস প্রোভডের দারুণ এক শটে পর্তুগালকে স্তব্ধ করে দেয়।

তবে চেকিয়ার উছ্বাস অবশ্য খুব বেশিক্ষণ স্থায়ী হয়নি। মিনিট সাতেক পরেই পর্তুগালের নুনো মেন্ডেসের করা হেড ঝাপিয়ে পড়ে ঠেকান চেকিয়ার গোলরক্ষক জিন্দ্রিচ স্টানেক। তবে ফিরতি বল সামনে থাকা ডিফেন্ডার রবিন হ্রানাচের পায়ে লেগে চলে যায় জালে।

নির্ধারিত ৯০ মিনিটের শেষ দিকে দিয়েগো জোতার চেকের জালে বল পাঠালেও রোনালদো অফসাইড থাকায় বাতিল হয়ে যায় সেই গোল। তারপর যোগ হওয়া সময়ে কনসেইসাওয়ের সেই গোল।

 

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version