Connect with us

ফুটবল

ম্যাচ পাতানোর অভিযোগে নিষিদ্ধ ১৪ খেলোয়াড় ও দুই কোচ

Published

on

জাতীয় লিগের খেলায় ম্যাচ পাতানোর অভিযোগে ১৪ জন খেলোয়াড় ও দুইজন কোচকে নিষিদ্ধ করেছে ফুটবল কেনিয়া ফেডারেশন (এফকেএফ)।

যাদের মধ্যে ছয়জন জু কেরিচো এফসির খেলোয়াড়। বাকিরা কেনিয়ার বিভিন্ন লিগের খেলোয়াড় ও কোচ। ফিফার ইনিগ্রিটি ইউনিট ২০২১ সালে তাদেরকে ম্যাচ পাতানোর অভিযোগে দোষী সাব্যস্ত করে। পরবর্তীতে তদন্তের পর কেনিয়ান প্রিমিয়ার লিগ থেকে তাদেরকে নিষিদ্ধ করা হয়েছে।

অভিযুক্ত সবাইকে আনুষ্ঠানিক তদন্ত সম্পন্ন হবার পরই  নিষিদ্ধ করা হয়েছে বলে জানিয়েছে ফেডারেশন। এর মধ্যে কেনিয়ান প্রিমিয়ারশীপের বর্তমান চ্যাম্পিয়ন টুস্কারের এক খেলোয়াড়ও রয়েছে।

এক বিবৃতিতে বলা হয়েছে, ম্যাচ পাতানোর অভিযোগে ফুটবল কেনিয়ে ফেডারেশন বেশ কয়েকজন খেলোয়াড় ও কর্মকর্তার বিপক্ষে গোপন রিপোর্ট পায়। লিগের স্বচ্ছতা বজায় রাখার জন্য ফেডারেশন প্রাথমিক ভাবে তাদের সবাইকে নিষিদ্ধ করেছে। ফিফার ইন্টিগ্রিটি বিভাগ ও এফকেএফ একসাথে এই তদন্তে কাজ করেছে।

এর আগেও ২০২০ সালের ফেব্রুয়ারিতে কেনিয়ার চার জন খেলোয়াড়কে নিষিদ্ধ করেছিল ফিফা। যার মধ্যে একজনকে আজীবন নিষিদ্ধ করা হয়। লিগের ম্যাচে আন্তর্জাতিক ভাবে ষড়যন্ত্রে লিপ্ত হবার পিছনে সম্পৃক্ততার অভিযোগে ঐ খেলোয়াড়দের বিভিন্ন মেয়াদে শাস্তি দেয়া হয়েছিল। একই ঘটনায় পরবর্তীতে পাঁচজন কেনিয়ান রেফারিকেও বরখাস্ত করা হয়।

Advertisement

গত বছর ফেব্রুয়ারিতে ফুটবলে সরকারী হস্তক্ষেপের কারনে দেয়া ফিফার নিষেধাজ্ঞা কাটিয়ে সদ্যই আন্তর্জাতিক ফুটবলে ফিরেছে কেনিয়া।

ফুটবল

আর্জেন্টিনার কোপা আমেরিকার দল ঘোষণা

Published

on

প্রাথমিক দল থেকে ৩ জনকে বাদ দিয়ে আসন্ন কোপা আমেরিকার জন্য ২৬ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করেছে আর্জেন্টিনা। বাদ পড়েছেন রক্ষণভাগের দুই খেলোয়াড় লিওনার্দো বালের্দি, ভ্যালেন্টিন বারকো এবং কাতারে বিশ্বকাপজয়ী দলের সদস্য আনহেল কোরেয়া।

যথারীতি নেতৃত্বে থাকছেন লিওনেল মেসি। তাঁর নেতৃত্বেই সবশেষ কোপা আমেরিকা জিতেছিল আর্জেন্টিনা, কাতারে পেয়েছিল বিশ্বকাপ জেতার স্বাদ।

আগামী ২১ জুন কোপা আমেরিকায় নিজেদের প্রথম ম্যাচে কানাডার বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা।  বর্তমান চ্যাম্পিয়নদের বাকি দুই প্রতিপক্ষ চিলি ও পেরু।

আর্জেন্টিনার দল

গোলরক্ষক: ফ্রাঙ্কো আরমানি, জেরেনিমো রুলি, এমিলিয়ানো মার্তিনেজ।

Advertisement

ডিফেন্ডার: হেরমান পেসেলা, লিসান্দ্রো মার্তিনেজ, নিকোলাস ওতামেন্দি, ক্রিস্টিয়ান রোমেরো, নিকলোসা তালিয়াফিকো, নাহুয়েল মলিনা, গঞ্জালো মন্তিয়েল, লুকাস কুয়ার্তা, মার্কোস আকুনিয়া।

মিডফিল্ডার: এজেকিয়েল পালাসিওস, রদ্রিগো দি পল, লিয়ান্দ্রো পারাদেস, অ্যালেক্সিস ম্যাক আলিস্টার, এনজো ফার্নান্দেজ, জিওভানি লো সেলসো, গুইদো রদ্রিগেজ

ফরোয়ার্ড: নিকোলাস গঞ্জালেস, আলেহান্দ্রো গারনাচো, ভালেন্তিন কার্বনি, আনহেল দি মারিয়া, লিওনেল মেসি, হুলিয়ান আলভারেজ, লাওতারো মার্তিনেজ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ব্রাজিলকে পরিত্যাগ করবেন রোনালদিনহো

Published

on

‘আমি এবারের কোপা আমেরিকায় ব্রাজিলের কোন খেলা দেখতে যাব না। বর্তমান ব্রাজিল দলে সবকিছুই অনুপস্থিত। তাদের মধ্যে কোন জেদ, সংকল্প, ভালো খেলার ইচ্ছাও নেই। আমি একটি খেলাও দেখতে যাচ্ছি না। আমি এই ব্রাজিলকে পরিত্যাগ করতে যাচ্ছি।’

কথা গুলো ব্রাজিলের কিংবদন্তি স্ট্রাইকার রোনালদিনহো গাউচোর। আসন্ন কোপা আমেরিকার আগে ইউটিউব চ্যানেলে ‘কার্টোলোকোসকে’ একটি সাক্ষাৎকার দেন ব্রাজিলের হয়ে ২০০২ বিশ্বকাপ জয়ী এই মহাতারকা। সেখানে, কোপা আমেরিকায় ব্রাজিলের কাছ থেকে কী আশা করা উচিত? এমন প্রশ্নের উত্তরে এভাবেই নিজের ক্ষোভ ঝেড়েছেন রোনালদিনহো। যদিও তিনি বিশ্বাস করেন যে ভিনিসিয়াস জুনিয়র বড় স্বীকৃতি পাওয়ার যোগ্য।

সময়টা একদমই ভালো যাচ্ছে না ব্রাজিলের। ২০২২ বিশ্বকাপে ক্রোয়েশিয়ার কাছে বিদায়ের পর এখন পর্যন্ত ১৩টি ম্যাচ খেলেছে সেলেসাওরা। যেখানে হেরেছে ৫টিতে, জয় ৫ টিতে এবং ড্র করেছে ৩টি ম্যাচ।

আগামী ২৫ জুন কোপা আমেরিকার প্রথম ম্যাচে কোস্টারিকার বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। গ্রুপ ডি তে বাকি দুই প্রতিপক্ষ প্যারাগুয়ে এবং কলম্বিয়া।
পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নরা তাদের দশম শিরোপার খোজে দক্ষিণ আমেরিকার জনপ্রিয় টুর্নামেন্টটিতে অংশ নিবে। সবশেষ কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরেছিলো তারা।

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

এসি মিলানের কোচ হলেন পাওলো ফনসেকা

Published

on

ইতালির সিরিআ ক্লাব এসি মিলান ৩ বছরের চুক্তিতে পাওলো ফনসেকাকে কোচ হিসেবে নিয়োগ দিয়েছে। ক্লাবের একটি অফিশিয়াল বিবৃতি থেকে এটি নিশ্চিত হওয়া গেছে। সাবেক ম্যানেজার স্টাফানো পিওল্লির স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন তিনি। সিরিআ’তে ২০২৩-২৪ মৌসুমে দ্বিতীয় অবস্থানে থেকে লিগ শেষ করে এসি মিলান।

ঘরোয়া লিগে বাজে পারফরম্যান্স, উয়েফা চ্যাম্পিয়নস লিগে আশানুরূপ ফলাফল না করা- যার কারণে নতুন কোনো পরিকল্পনা ভাবছিল এসি মিলান। ফলে ফনসেকাকে নিয়োগ দিয়েছে তারা। এই পর্তুগিজ কোচ ফ্রেঞ্চ লিগ ওয়ানে ওএসসি লিলের ম্যানেজার ছিলেন। ২০২৩-২৪ মৌসুমে এই ক্লাবকে চতুর্থ স্থানে রাখার সক্ষমতা দেখান তিনি।

এসি মিলান তাদের বিবৃতিতে লিখেছে, ‘এসি মিলান পাওলো ফনসেকাকে পুরুষদের প্রথম দলে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিচ্ছে। এই পর্তুগিজ কোচ এখন ৩ বছরের চুক্তিতে এসি মিলানে যুক্ত হচ্ছেন। ক্লাব ও এর কর্মকর্তারা তাকে উষ্ণ অভ্যর্থনা দিতে প্রস্তুত আছে।‘

এসি মিলানের হয়ে ফনসেকা কেমন করে, সেটাই এখন দেখার বিষয়। ক্লাবের সাথে নিজেকে মানিয়ে নেওয়া একটা বিষয় থাকবে এই পর্তুগিজ কোচের। ফ্রেঞ্চ লিগ থেকে এসে সিরিআতে আসছেন তিনি, তাই নিয়েই উঠছে মানিয়ে নেওয়ার ব্যাপার।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version