Connect with us

আন্তর্জাতিক

বিশ্বে করোনায় আরও ১৩৯৪ মৃত্যু, জাপানেই ৪২৫

Published

on

করোনা

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু ও শনাক্ত কমেছে। গেলো ২৪ ঘণ্টায় করোনায় করোনায় এক হাজার ৩৯৪ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে আক্রান্ত হয়েছেন ২ লাখ ১১ হাজার ১২৩ জন।

এ নিয়ে বিশ্বে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৭ লাখ ৪২ হাজার ৬৫ জনে। মহামারির শুরু থেকে এ পর্যন্ত করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ৬৭ কোটি ২৮ লাখ ১৪ হাজার ৪৮৩ জনে দাঁড়িয়েছে।

এর আগের গেলো ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে বিশ্বে এক হাজার ৫০৪ জন মারা যান। আলোচ্য সময়ে নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হন ২ লাখ ১১ হাজার ৬১৩ জন।

শনিবার (২০ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে জানা গেছে এসব তথ্য।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে জাপানে। একই সময়ে এ ভাইরাসে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনাও ঘটেছে জাপানে। দৈনিক মৃত্যুতে এর পরেই রয়েছে যুক্তরাষ্ট্র, স্পেন, অস্ট্রেলিয়া, ব্রাজিল, তাইওয়ান, মেক্সিকোর মতো দেশগুলো।

Advertisement

গত ২৪ ঘণ্টায় জাপানে করোনায় মারা গেছেন ৪২৫ জন। এ সময়ে দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ৮২ হাজার ৬১৪ জনের।

আলোচ্য সময়ে ব্রাজিলে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছে ১৪ হাজার ৫৬৯ জন। এ সময়ে দেশটিতে করোনায় ৯৭ জনের মৃত্যু হয়েছে।

এছাড়াও গত ২৪ ঘণ্টায় স্পেনে ১৫৪ জন, অস্ট্রেলিয়ায় ১১৪ জন, তাইওয়ানে ৬১ জন, মেক্সিকোতে ৪৬ জন, রাশিয়ায় ৪১ জন করোনায় মারা গেছেন। এ সময়ে বাংলাদেশে করোনায় কারও মৃত্যুর তথ্য পাওয়া না গেলেও ৮ জন আক্রান্ত হন।

আন্তর্জাতিক

নিউইয়র্কে বিশ্ববিদ্যালয়ে পুলিশের অভিযান, ফিলিস্তিনপন্থী কয়েক ডজন শিক্ষার্থী গ্রেপ্তার

Published

on

সংগৃহীত ছবি

নিউইয়র্ক শহরের বেসরকারি কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের একটি প্রশাসনিক ভবনে আটকে থাকা কয়েক ডজন ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে নিউইয়র্ক পুলিশ। পাশাপাশি আইভি লিগ স্কুলটিতে অস্থায়ীভাবে তৈরি প্রতিবাদকারীদের ক্যাম্প ভেঙ্গে  ফেলেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

স্থানীয় সময় মঙ্গলবার রাত ৯টার দিকে পুলিশের অভিযান শুরু হয়। বিপুল  সংখ্যক হেলমেটধারী পুলিশ এই অভিযানে অংশ নেয়। অভিযান চালানোর তিন ঘণ্টার মধ্যেই বিক্ষোভকারীদের সরিয়ে দেন এবং তাদের ক্যাম্পগুলো ভেঙ্গে ফেলে পুলিশ। পুলিশের একজন মুখপাত্র জানান, অভিযানের সময় ফিলিস্তিনপন্থী কয়েক ডজন বিক্ষোভকারীকে আটক করা হয়েছে।

আপার ম্যানহাটনের বিক্ষোভকারীদের প্রধান ক্যাম্পে পুলিশ প্রথম অভিযান শুরু করে। এই জায়গাটি হলো সমাবেশের অন্যতম কেন্দ্র বিন্দু।  গাজায় ইসরায়েলি বাহিনীর নির্মম ধ্বংসযজ্ঞের প্রতিবাদে শুরু হওয়া ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ এখান থেকেই পরবর্তীতে শহরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পসে পুলিশ প্রবেশ করার পরেই বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট মিনোচ শফিক একটি চিঠি প্রকাশ করেন। ওই চিঠিতে তিনি বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরে আনা, ক্যাম্পাসে আইন-শৃঙ্খলা বজায় রাখা এবং বিক্ষোভকারীরা যাতে আর প্রতিবাদ ক্যাম্প তৈরি করতে না পারে তার জন্য আগামী ১৭ মে পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করার জন্য পুলিশের প্রতি অহবান জানান।

নিউইয়র্ক পুলিশের সদস্যরা যখন একটি মইয়ের মাধ্যমে দ্বিতীয় তলার জানালা দিয়ে প্রশাসনিক ভবন হ্যামিল্টন হলে প্রবেশ করছিলেন তখন হলের বাইরে দাঁড়িয়ে থাকা শিক্ষার্থীরা “লজ্জা, লজ্জা” বলে চিৎকার করে পুলিশকে ব্যঙ্গ করেন।

Advertisement

বিক্ষোভকারীরা কলম্বিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে তিনটি দাবি করেছিলো- ইসরায়েল সরকারকে সমর্থনকারী কোম্পানিগুলোকে সমর্থন দেওয়া থেকে সরে আসতে হবে, বিশ্ববিদ্যালয়ের অর্থায়নে অধিকতর স্বচ্ছতা নিশ্চিতকরণ এবং বিক্ষোভের জন্য শৃঙ্খলাবদ্ধ ছাত্র ও শিক্ষকদের জন্য সাধারণ ক্ষমা প্রদর্শন করা।

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট  শফিক চলতি সপ্তাহে বলেছেন- কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় ইসরায়েল সরকারের অর্থ থেকে বিচ্ছিন্ন হবে না। পরিবর্তে, তিনি গাজায় স্বাস্থ্য ও শিক্ষায় বিনিয়োগ করার এবং কলম্বিয়ার সরাসরি বিনিয়োগের ক্ষেত্রগুলোকে আরও স্বচ্ছ করার প্রস্তাব দেন।

মঙ্গলবার প্রকাশিত তার চিঠিতে, বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট শফিক আরও বলেছেন, হ্যামিল্টন হল দখলকারীরা বিশ্ববিদ্যালয়ের সম্পত্তি ভাংচুর করেছে এবং অনুপ্রবেশ করছিল। প্রবেশাধিকার না থাকলেও হ্যামিলটন হলটিতে  শিবিরের বিক্ষোভকারীরা অনুপ্রবেশ করেছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অগেই সতর্ক করেছিলো- প্রশাসনিক ভবন হ্যামিলটন হল দখলকারী শিক্ষার্থীদের বহিষ্কার করা হতে পারে।

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

গ্রেপ্তারি পরোয়ানা শঙ্কার মধ্যেই হুঙ্কার দিলেন ইসরাইলের প্রধানমন্ত্রী

Published

on

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ফাইল ছবি

ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুদ্ধ অপরাধের দায়ে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা জারির শঙ্কার মধ্যেই আগাম হুঁশিয়ারি দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, তার বিরুদ্ধে গ্রেফ্তারি পরোয়ানা জারি হলে তা হবে ঐতিহাসিক কেলেঙ্কারি।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ‘গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে যুদ্ধ পরিচালনার অভিযোগে আইডিএফ (ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী) কমান্ডার ও রাষ্ট্রীয় নেতাদের বিরুদ্ধে যুদ্ধাপরাধের জন্য আন্তর্জাতিক অপরাধ আদালত গ্রেফতারি পরোয়ানা জারি করতে পারে। এই আশঙ্কা যদি বাস্তবে সত্য হয় তবে  তা হবে একটি ঐতিহাসিক মাপের কেলেঙ্কারি।’

তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘একটি বিষয় আমি পরিষ্কার করতে চাই, হেগ বা অন্য কোথাও নেওয়া কোনো সিদ্ধান্তই হামাসের বিরুদ্ধে যুদ্ধের সব লক্ষ্য অর্জনে আমাদের সংকল্পকে বাধাগ্রস্ত করতে পারবে না। সব ইসরাইলি জিম্মিদের মুক্তি, হামাসের বিরুদ্ধে সম্পূর্ণ বিজয় এবং ইসরাইলের জন্য গাজা আর কখনও হুমকি হয়ে উঠতে পারবে না তা নিশ্চিত করাই আমাদের লক্ষ্য।’

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

শুক্রবার চাঁদের উদ্দেশ্যে যাত্রা করবে পাকিস্তান

Published

on

সংগৃহীত ছবি

সবকিছু ঠিক থাকলে আসছে শুক্রবার(৩ মে) চাঁদের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে পাকিস্তানের মহাকাশযান আইকিউব-কিউ। যাত্রা ও চাঁদের মাটিতে মহাকাশযানের অবতরণ সফল হলে এর মাধ্যমে পাকিস্তানের পতাকাখচিত প্রথম কোনো মহাকাশযান চাঁদে অবতরণ করবে।

পাকিস্তানি গণমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউন ও ডন এর প্রতিবেদনে এতথ্য জানা গেছে।

পাকিস্তানের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব স্পেস টেকনোলজির (আইএসটি) বরাত দিয়ে  পাকিস্তান মিডিয়াগুলোর প্রতিবেদনে বলা হয়, আগামী শুক্রবার স্থানীয় দুপুর ১২টা ৫০ মিনিটে চাঁদের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে পাকিস্তানের ঐতিহাসিক চন্দ্র মিশন । চীনের তৈরি চ্যাং ওঁ-৬ চন্দ্রযানে করে দেশটির হাইনান প্রদেশের উৎক্ষেপণকেন্দ্র থেকে রওনা হবে। পাকিস্তানের এই চন্দ্র মিশনের নাম দেওয়া হয়েছে আইকিউব-কিউ।

আইএসটি জানিয়েছে, চীনের সাংহাই ইউনিভার্সিটি ও পাকিস্তানের জাতীয় মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান সুপারকোর সহায়তায় পাকিস্তানের আইকিউব-কিউ মহাকাশ স্যাটেলাইটটি তৈরি করা হয়েছে। স্যাটোলাইটটিতে  দুটি অপটিক্যাল ক্যামেরা সংযুক্ত করা হয়েছে। এই ক্যামেরার সাহায্যে  চন্দ্রপৃষ্ঠের ছবি তোলা যাবে।

আইএসটি জানিয়েছে, প্রয়োজনীয় গুণগত পরীক্ষা-নিরীক্ষা শেষে আইকিউব-কিউকে এরই মধ্যে চীনের তৈরি চ্যাং ওঁ-৬ চন্দ্রযানে একীভূত করা হয়েছে। পাকিস্তানের এই স্যাটেলাইট উৎক্ষেপণের বিষয়টি সরাসরি সম্প্রচার করা হবে। এটি আইএসটি’র অফিশিয়াল ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্মগুলোতে এটি দেখা যাবে বলে জানিয়েছে আইএসটি।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

জাতীয়2 hours ago

প্রতিষ্ঠানের মালিকদের বিলাসিতা কমাতে হবে : প্রধানমন্ত্রী

আওয়ামী লীগ যতবার ক্ষমতায় এসেছে, ততবার শ্রমিকদের মজুরি বাড়িয়েছে। বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় কারখানা বা প্রতিষ্ঠান মালিকদের বিলাসিতা...

জাতীয়5 hours ago

দুই মাসের নিষেধাজ্ঞা শেষে ইলিশ শিকারে জেলেরা

দুই মাসের সরকারি নিষেধাজ্ঞা শেষে মঙ্গলবার (৩০ এপ্রিল) মধ্যরাত থেকে ফের ইলিশ ধরতে নদীতে নেমেছেন জেলেরা। এদিন মধ্যরাতে চাঁদপুরের চরভৈরবী...

জাতীয়5 hours ago

মহান মে দিবসে মেহনতি মানুষের প্রতি প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

মহান মে দিবস উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের সব মেহনতি মানুষকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১ মে)...

জাতীয়6 hours ago

শ্রমিকের কল্যাণ সাধনে নিরন্তর কাজ করে যাচ্ছে সরকার: রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, শিল্প ও শ্রমবান্ধব বর্তমান সরকার শ্রমিকের সার্বিক কল্যাণ সাধন ও দক্ষতা বৃদ্ধিতে নিরন্তর কাজ করে যাচ্ছে।...

জাতীয়7 hours ago

মে দিবস আজ : শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন

আজ ১ মে। বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের মহান মে দিবস। দিবসটির এবারের নির্ধারিত প্রতিপাদ্য ‘শ্রমিক মালিক গড়বো দেশ, স্মার্ট...

দুর্ঘটনা15 hours ago

রাজধানীর নিকুঞ্জে আবাসিক ভবনে বিস্ফোরণ, আহত ১

রাজধানী নিকুঞ্জ-২ এলাকার একটি আবাসিক ভবনে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। মঙ্গলবার(৩০ এপ্রিল) বিকেলে এ ঘটনায় একজন আহত হয়েছেন। তাকে উদ্ধার করে...

অর্থনীতি15 hours ago

জিডিপি প্রবৃদ্ধির দৌড়ে চীন, মালয়েশিয়াকে ছাড়াবে বাংলাদেশ: আইএমএফ

চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদন বা জিডিপি প্রবৃদ্ধির দৌড়ে এশিয়ার অনেক দেশের চেয়ে এগিয়ে থাকবে বাংলাদেশ। চলতি অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি...

জাতীয়18 hours ago

আবারও বিদ্যুৎ উৎপাদনে রেকর্ড

আবারও বিদ্যুৎ উৎপাদনে রেকর্ড করলো বাংলাদেশ। ১৬ হাজার ৪৭৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে আজ। এর  ফলে দেশের ৫৪ বছরের ইতিহাসে...

জাতীয়18 hours ago

ডিএসইসি সভাপতি মুক্তাদির অনিক, সম্পাদক জাওহার ইকবাল

গণমাধ্যমে কর্মরত সহ-সম্পাদকদের সংগঠন ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের (ডিএসইসি)দ্বিবার্ষিক নির্বাচনে সভাপতি পদে মুক্তাদির অনিক নির্বাচিত হয়েছেন। আর সাধারণ সম্পাদক হয়েছেন জাওহার...

জাতীয়19 hours ago

বাড়লো সব ধরনের জ্বালানি তেলের দাম

বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে বাড়লো জ্বালানি তেলের দাম। প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম বেড়েছে এক টাকা। পেট্রল ও অকটেনের...

Advertisement
বিনোদন7 mins ago

১৪ মাস পর কুমার বিশ্বজিতের ছেলের শারীরিক অবস্থার উন্নতি

আন্তর্জাতিক23 mins ago

নিউইয়র্কে বিশ্ববিদ্যালয়ে পুলিশের অভিযান, ফিলিস্তিনপন্থী কয়েক ডজন শিক্ষার্থী গ্রেপ্তার

বিএনপি29 mins ago

‘এ সরকারের অধীনে কেয়ামত পর্যন্ত সুষ্ঠু নির্বাচন হবে না’

দেশজুড়ে60 mins ago

ধান কাটতে গিয়ে তীব্র গরমে দিনমজুরের মৃত্যু

আন্তর্জাতিক2 hours ago

গ্রেপ্তারি পরোয়ানা শঙ্কার মধ্যেই হুঙ্কার দিলেন ইসরাইলের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক2 hours ago

শুক্রবার চাঁদের উদ্দেশ্যে যাত্রা করবে পাকিস্তান

জাতীয়2 hours ago

প্রতিষ্ঠানের মালিকদের বিলাসিতা কমাতে হবে : প্রধানমন্ত্রী

চট্টগ্রাম2 hours ago

স্বপ্ন পুড়ে ছাই চাঁদপুরের ১২ ব্যবসায়ীর

আবহাওয়া3 hours ago

অবশেষে ঢাকায় এসেছে বৃষ্টির আভাস

স্বাস্থ্য4 hours ago

ভুল চিকিৎসা নির্ণয়-দাবির অধিকার কেবলমাত্র বিএমডিসি’র : স্বাস্থ্যমন্ত্রী

বাংলাদেশ7 days ago

শাকিবকে বিয়ের আগেই বুবলী বিবাহিত ও এক সন্তানের জননী, বোমা ফাটালেন সুরুজ বাঙালি

দুর্ঘটনা5 days ago

৯ দিনে একে একে মারা গেলেন ৩ ভাই

বাংলাদেশ5 days ago

এক মিনিটের জন্য বিসিএসের স্বপ্ন চুরমার!

আবহাওয়া4 days ago

রাতের মধ্যে যেসব জেলায় ঝোড়ো হাওয়াসহ হতে পারে বৃষ্টি

টুকিটাকি7 days ago

ঋণ পেতে মৃত চাচাকে ব্যাংকে নিয়ে গেলেন ভাতিজি

বাংলাদেশ5 days ago

৭৫ নেতাকে বহিষ্কার করলো বিএনপি

টুকিটাকি2 days ago

সম্পত্তির জন্য ঘুষি মারতে মারতে বৃদ্ধ বাবাকে খুন ছেলের! ভাইরাল ভিডিও

খুলনা3 days ago

গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের মৃত্যু

আন্তর্জাতিক5 days ago

বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যা জানালো ভারত

ঢাকা6 days ago

রাত ৮টার পর মার্কেট-দোকান বন্ধে মাইকিং

উত্তর আমেরিকা6 days ago

সামনে ‘যুদ্ধবিরোধী’ কুমির, আটকে গেলো মার্কিন বিমান (ভিডিও)

আইন-বিচার1 week ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

জাতীয়1 month ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল1 month ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি2 months ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

বাংলাদেশ2 months ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড2 months ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক : সৈয়দ আশিক রহমান

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: বেঙ্গল টেলিভিশন লিমিটেড , ৪৩৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২১৫
ফোন : 01878-184154, ই-মেইল : contact.bayannotv@gmail.com
© 2023 bayanno.tv

কারিগরি সহায়তায়
Exit mobile version