Connect with us

রংপুর

পঞ্চগড়ের সূর্যে নেই উত্তাপ

Published

on

শীত শব্দটার সাথে দেশের উত্তরের জেলাগুলোর নাম চলে আসে প্রথমেই। পঞ্চগড়ে মাঘ মাসের কনকনে শীতে জবুথুবু জনজীবন। শীতের সাথে হিমেল হাওয়া ও ঘন কুয়াশার কারণে ভোগান্তিতে পড়েছে এ অঞ্চলেরে দরিদ্র অসহায় ও নিম্ন আয়ের মানুষ। সম্প্রতি জেলার বিভিন্ন স্থানে সূর্যের দেখা মিললেও তাতে নেই তেমন উত্তাপ।

আজ রোববার (২২ জানুয়ারি) জেলার তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে সকাল ৯টার দিকে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ ডিগ্রি সেলসিয়াস। একই সময় সমান তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেটের শ্রীমঙ্গলে। যদিও গেলো কয়েক দিন ধরে তেঁতুলিয়ায় ৯ থেকে ৬ ডিগ্রির ঘরে উঠানামা করছে তাপমাত্রা।

আবহাওয়া অফিস জানিয়েছে, শীতকালে এ জেলায় তাপমাত্রা উঠানামা করে মূলত হিমালয়ের হিমেল বাতাস বয়ে যাওয়ার কারণে। এখানে প্রতিবছর অন্যান্য জেলার তুলনায় আগেভাগেই শীত অনুভূত হয় এবং বিদায় নেয় দেরিতে। গেলো ১৫ দিন ধরে জেলার উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে আগামী সপ্তাহে তাপমাত্রা আরও কমে শীতের প্রকোপ বৃদ্ধি পেতে পারে।

ঘুরে দেখা গেছে, কোনো কোনো দিন ভোর থেকে সূর্যের আলোর দেখা মিললেও, তাতে থাকছে না তেমন উত্তাপ। কুয়াশার মধ্যে ঝাপসা রোদে তেমন ইতিবাচক প্রভাব পড়ছে না জনজীবনে। এছাড়া সন্ধ্যা হওয়ার সাথে সাথে উপজেলার উপর দিয়ে বয়ে যায় হিম বাতাস, রাত বাড়ার সাথে কুয়াশায় ঢেকে যায় চারপাশ। শিশির বিন্দু পড়ে বৃষ্টির মতো। কুয়াশার কারণে হেডলাইট জ্বালিয়ে যানবাহন চলাচল করে দিনের বেলায়ও।

এদিকে হাসপাতাল সূত্র জানিয়েছে, শীতের কারণে জেলায় ঠান্ডাজনিত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। জেলা সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গুলোতে প্রতিদিনই চিকিৎসা নিচ্ছেন স্থানীয়রা। যাদের অধিকাংশই শিশু ও বয়স্ক মানুষ।

Advertisement

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, এ সময়ে পঞ্চগড় জেলায় শীতের তীব্রতা বেশি থাকে। গেলো কয়েকদিন ধরে তেঁতুলিয়ায় তাপমাত্রা উঠানামা করছে। আগামী কয়েকদিন তাপমাত্রা আরও কিছুটা হ্রাস পেয়ে শীতের তীব্রতা বৃদ্ধির সম্ভাবনাও রয়েছে।

রংপুর

ওয়াইফাই লাইনের সংযোগ দিতে গিয়ে প্রাণ গেল মিস্ত্রির

Published

on

কুড়িগ্রামের ফুলবাড়ীতে ওয়াইফাই সংযোগ দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে রাজু মিয়া (২৩) নামের এক মিস্ত্রির মৃত্যু হয়েছে। নিহত রাজু মিয়া উপজেলার চন্দ্রখানা এলাকার হযরত আলীর ছেলে।

মঙ্গলবার (২১ মে) দুপুর আড়াইটার দিকে উপজেলার বিলুপ্ত দাসিয়ারছড়া ছিটমহল এলাকায় এ দুর্ঘটনা ঘটে। ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ (ওসি) প্রাণকৃষ্ণ দেবনাথ বিষয়টি নিশ্চিত করেন।

স্থানীয়রা জানান, নিহত রাজু মিয়া উপজেলার বিলুপ্ত দাসিয়ারছড়া ছিটমহল এলাকায় ওয়াইফাই লাইনের সংস্কার করতে যায়। পরে ওয়াইফাই লাইনের সংযোগ দিয়ে বৈদ্যুতিক খুঁটি থেকে নামার সময় ভুলবসত বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নিহত হন।

ওসি প্রাণকৃষ্ণ জানান, এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

পুরো পরতিবেদনটি পড়ুন

রংপুর

বজ্রপাতে রানওয়ে ক্ষতিগ্রস্ত হওয়ায় সৈয়দপুরে বিমান ওঠানামায় বিঘ্ন

বিমান ওঠানামার জন্য সৈয়দপুর বিমান বন্দর প্রস্তুত না থাকায় উড়োজাহাজ ওঠানামায় বিঘ্ন ঘটছে। সোমবার (২০ মে) সকাল ৮ টা থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট ঢাকা থেকে সৈয়দপুরের উদ্দেশ্যে যাত্রা শুরু করতে পারেনি।

তবে সৈয়দপুর বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে বেসরকারি বিমান সংস্থা ইউএস বাংলা ও নভো এয়ারের দু’টি বিমান সৈয়দপুরে অবতরণ করেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন সৈয়দপুর বিমানবন্দরে ব্যবস্থাপক সুপ্লব কুমার ঘোষ।

তিনি জানান, গতকাল রোববার রাতে বজ্রপাতে বিমান বন্দরের নিরাপত্তা বলয়ের ভেতরে কিছু জায়গা ক্ষতিগ্রস্ত হয়। কর্তৃপক্ষ সেসব রাতের মধ্যে মেরামতও করেছে। কিন্তু মেরামত করা স্থানগুলো এখনো ভালভাবে না শুকানোয় বিমান ওঠানামা বিঘ্নিত হচ্ছে। তিনি জানান বেলা ২ নাগাদ সব স্বাভাবিক হয়ে যায়।

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

রংপুর

পাচারের উদ্দেশ্যে লুকিয়ে রাখা বিষ্ণুমূর্তিসহ গ্রেপ্তার ১  

Published

on

নিলফামারীর সৈয়দপুরে বিষ্ণু মূর্তিসহ শফিকুল ইসলাম (৪২) নামে এক ব্যক্তিকে আটক করেছে র‍্যাব। বিষ্ণুমূর্তিটি ভারতের পাচারের উদ্দেশ্যে বাড়িতে লুকিয়ে রেখেছিলেন তিনি।

রোববার (১৯ মে) সৈয়দপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহা আলম ঘটনার সত্যতা নিশ্চিত করেন। অভিযুক্ত শফিকুলকে জেলহাজতে প্রেরণ করেন আদালত।

পুলিশ সূত্রে জানা যায়, আটক শফিকুল সৈয়দপুর উপজেলার কাশীরাম বেলপুকুর ইউনিয়নের পুকুরপাড়ার খলিল উদ্দিনের ছেলে।  গোপন সংবাদের ভিত্তিতে র‍্যাব-১৩-এর একটি দল গেলো শনিবার (১৮ মে) বেলা ৩টায়  শফিকুলের বাড়ীতে অভিযান চালালে তাকে তার বাড়ী থেকে গ্রেপ্তার করা হয় ।  পরে তার দেওয়া তথ্যমতে ঘরে রাখা কালো পাথরের একটি বিষ্ণুমূর্তি উদ্ধার করে।র‍্যাব ১৩।

মূর্তিটির দৈর্ঘ্য ১১ ইঞ্চি এবং প্রস্থ ৬ ইঞ্চি। বাজারে এর আনুমানিক মূল্য সাড়ে ছয় লাখ টাকা।  এ ঘটনায় আজ সৈয়দপুর থানায় ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা হয়েছে বলে জানান পুলিশ ।

এএম/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version