Connect with us

ক্রিকেট

অবসর নিয়ে মোহাম্মদ আশরাফুলের ভাবনা

Published

on

বাংলাদেশ ক্রিকেটে অন্যতম প্রতিভাবান একজন তারকা ছিলেন মোহাম্মদ আশরাফুল। ২০০১ সালে অভিষেক টেস্টে সেঞ্চুরি করেন সেঞ্চুরি। পেয়ে যান সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ানের খেতাব। শুধু তাই নয় একটা সময় জাতীয় দলের অধিনায়কত্বও করেছিলেন তিনি।

কিন্তু ২০১২ সালে বিপিএলে ম্যাচ পাতানোর অভিযোগ উঠে তার বিরুদ্ধে। ফলে ক্রিকেট থেকে দূরে থাকতে হয়েছিল দীর্ঘ দিন।

 

সবশেষ ২০১৩ সালে জাতীয় দলের হয়ে খেলেছিলেন আশরাফুল। এরপর আর জায়াগ করতে পারেনি জাতীয় দলে। তবে খেলা চালিয়ে গেছেন ঘরোয়া ক্রিকেটে।

 

Advertisement

চলমান বিপিএলে মোহাম্মদ আশরাফুল কোন দল পাননি। তারপর তিনি জানালেন অবসর নিচ্ছেন না এখনি।

 

আরও পড়ুনঃ নাসিম শাহ তুমি কার!

 

রোববার (২২ জানুয়ারি) অবসর প্রসঙ্গে গণমাধ্যমকে তিনি বলেন, তিনি আরও খেলতে চান। হয়তো আরও একটা-দুটা মৌসুম খেলবেন। তার জন্য এইটাই যথেষ্ট।

Advertisement

আবারও জাতীয় দলে ফেরার বিষয়ে বলেন, এখন আর জাতীয় দলে ফেরার মতো অবস্থায় তিনি নেই। জাতীয় দলে ফেরা সম্ভব না হলেও চালিয়ে যেতে চান ক্রিকেট।

 

আরও পড়ুনঃ বন্ধুকে বিশ্বাস করে ৫৭ লাখ টাকা হারালেন যাদব

ক্রিকেট

রোহিত ও ভিরাট একইরকম ভুল করবে না: সঞ্জয় মাঞ্জরেকার

Published

on

আইসিসি টুর্নামেন্ট এলেই ভারত যেন ভুল করার প্রতিযোগিতায় নামে। যেটা হয় ভালো খেলতে খেলতে হঠাৎ এমন কিছু করে বসে দলটি, সেখানে ‘গলদ’ই বেশি চোখে পড়ে। ‘হিন্দুস্তান টাইমস’ এ একটি কলাম লিখেছেন ভারতের সাবেক ক্রিকেটার সঞ্জয় মাঞ্জরেকার। যেখানে তিনি রোহিত শর্মা ও ভিরাট কোহলির উপর ভরসা রাখতে চান। যারা এবার ভারতের হয়ে ভালো কিছু নিয়ে আসবে এবং পূর্বের ভুল করবে না, এমন বিশ্বাস তার।

সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ সালে অনুষ্ঠিত হয়। সেবার সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে পরাজিত হয় ভারত। ২০২৩ ওডিআই বিশ্বকাপ, নিজেদের মাটিতে ফাইনাল খেলে ভারত। যদিও অস্ট্রেলিয়ার বিপক্ষে জেতা হয়নি তাদের। এবার সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। যেখানে ভারতের সম্ভাবনা নিয়ে নেই কোনো প্রশ্ন।

মাঞ্জরেকার তার কলামে লিখেছেন, “সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ হয় দুই বছর আগে। যেখানে ইংল্যান্ডের সাথে সেমিতে অ্যাডিলেইডে খেলেছে ভারত। প্রথমে ব্যাট করে ২০ ওভারে ১৬৮ রান করে তারা, যার প্রথম ১০ ওভারে আসে ‘শকিং’ ৬২ রান।”

সেখানে রোহিত ও কোহলির অল্প স্ট্রাইক রেটে ব্যাটিং করার উদাহরণ টেনেছেন মাঞ্জরেকার। তিনি লিখেছেন, “এটা বলতে গিয়ে বলতে হয়, আমরা একটা ব্যাপারে নিশ্চিত। রোহিত ও ভিরাট একইরকম ভুল করবে না, যা তারা সেমিতে করেছিল। এটা স্বীকার করতেই হবে, ভিরাট দুই বছর আগে যেমন টি-টোয়েন্টি খেলোয়ার ছিল- তেমন টি তিনি এখন নেই।”

আগামী ৫ জুন, আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ-যাত্রা শুরু করবে ভারত।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

আইসিসি’র স্বীকৃতি পেল মেজর লিগ ক্রিকেট

Published

on

যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেট (এমএলসি) আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) থেকে লিস্ট-এ ক্রিকেটের স্বীকৃতি পেয়েছে। আগামী ৫ জুলাই থেকে শুরু হচ্ছে লিগটির দ্বিতীয় মৌসুম। যুক্তরাষ্ট্রে ক্রিকেটের সম্প্রসারণে আইসিসির এই সিদ্ধান্ত বড় ভূমিকা রাখবে বলে ধারণা করা যায়। এরমধ্যে যুক্তরাষ্ট্র আয়োজন করতে যাচ্ছে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ।

এমএলসি এখন অফিশিয়াল টি-টোয়েন্টি লিগ হিসেবে চলবে। যেখানে টুর্নামেন্টের প্রতিটি রান, উইকেট পরিসংখ্যানে যুক্ত হবে। টুর্নামেন্টটির পরিচালক জাস্টিন গেল ক্রিকইনফো’কে জানিয়েছেন, “আমরা এই খবরে সত্যি উচ্ছ্বসিত বোধ করছি কারণ, এটি টুর্নামেন্টের মান ও খেলোয়াড়দের মানের দিক থেকে স্বীকৃতি পাচ্ছে।“

আইসিসিকে ধন্যবাদ জানিয়েছেন টুর্নামেন্ট পরিচালক। যুক্তরাষ্ট্রে ক্রিকেট এগিয়ে নেওয়ার জন্য নানা পদক্ষেপ গ্রহণ করছে দেশটি। এর বড় এক ধাপ আগামী জুনের শুরু থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ। যে টুর্নামেন্টটি শেষ হওয়ার পর, শুরু হবে এমএলসি টুর্নামেন্ট।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

ইতালির হয়ে ‘৮৫ নম্বর’ জার্সি পরে খেলবেন সাবেক অজি ক্রিকেটার

Published

on

অস্ট্রেলিয়া দলের সাবেক ওপেনার জো বার্নস। ২০১৪ সালে অভিষেক হওয়ার পর থেকে অনেকটা নিয়মিত ছিলেন বার্নস। সম্প্রতি ঘোষণা দিয়েছেন ইতালির হয়ে নিজের ক্রিকেট ক্যারিয়ার শুরু করতে যাচ্ছেন তিনি। এর পেছনে আছে এক গল্প। বার্নসের বড় ভাই পরলোকগমন করেছেন গত ফেব্রুয়ারিতে। ইতালির ক্লাব ক্রিকেট খেলতেন তিনি। সেই ভাইয়ের প্রতি শ্রদ্ধা থেকেই ইতালিতে খেলার সিদ্ধান্ত গ্রহণ করেছেন বার্নস।

অস্ট্রেলিয়ার হয়ে ২৩ টেস্ট, ৬ ওডিআই ম্যাচ খেলেছেন বার্নস। যেখানে টেস্টে ৪ টি সেঞ্চুরি, ৭ ফিফটি আছে তার। সর্বশেষ ২০২০ সালের ডিসেম্বরে ভারতের বিপক্ষে টেস্ট খেলেছেন বার্নস।

এখন বার্নসের বয়স ৩৪ বছর চলছে। কুইন্সল্যান্ড থেকে গত মৌসুমে বাদ পরেছেন। এরপর চুক্তিতে আর অন্তর্ভুক্ত করা হয়নি তাকে। সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে দেওয়া এক পোস্টে বার্নস লিখেছেন, “এটা স্রেফ একটি জার্সি বা একটি সংখ্যা নয়। এটা সেই মানুষগুলির জন্য, আমি জানি যারা উপর থেকে গর্ব নিয়ে নিচে তাকিয়ে আছে। এই ফেব্রুয়ারিতে আমার ভাই চলে গেছেন দুঃখজনকভাবে। শেষ যে দলে তিনি খেলেছেন, সেই নর্দান ফেডারেলসে তার জার্সি নম্বর ছিল ৮৫ (তার জন্মের বছরও)”

সামনে ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে লড়বে ইতালি। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্যেও লড়াই ছিল দলটির। তবে ভালো করার পরেও সুযোগ হয়নি জায়গা করে নেওয়ার। এবার ৯ থেকে ১৬ জুনে অনুষ্ঠেয় সাব-রিজিওনাল বাছাইপর্বে খেলবে ইতালি। সেখানে ইতালির হয়ে তার ভাইয়ের ৮৫ নম্বর জার্সি পরে মাঠে দেখা যাবে বার্নসকে।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version