Connect with us

ক্রিকেট

রিজওয়ানের সেঞ্চুরি, শ্বাসরুদ্ধ ম্যাচে জয়ী পাকিস্তান

Published

on

তিন ম্যাচ সিরিজে লাহোরে গাদ্দাফি স্টেডিয়ামে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকাকে শ্বাসরুদ্ধ ম্যাচে ৩ রানে হারিয়েছে স্বাগতিক পাকিস্তান। এটি টি-টোয়েন্টি ক্রিকেটে পাকিস্তানের ৯৯তম জয়, আর মাত্র একটি জয় পেলেই প্রথম দল হিসেবে জয়ের সেঞ্চুরি করবে পাকিস্তান। যা টি-টোয়েন্টির ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ জয়ের রেকর্ড।

এরপরই জয়ের ক্ষেত্রে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। তাদের ম্যাচ জয়ের সংখ্যা ৮৫টি, দক্ষিণ আফ্রিকা ৭০ জয় নিয়ে রয়েছে তৃতীয় স্থানে। আর অস্ট্রেলিয়া ৬৯ জয় নিয়ে রয়েছে চতুর্থ স্থানে

গাদ্দাফি স্টেডিয়ামে প্রথম টি-টোয়েন্টিতে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে মোহাম্মদ রিজওয়ানের দুর্দান্ত সেঞ্চুরিতে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬৯ রান সংগ্রহ করে পাকিস্তান।
 
অধিনায়ক বাবর আজমের সঙ্গে উদ্বোধন করতে নামেন রিজওয়ান। কিন্তু ম্যাচের দ্বিতীয় এবং নিজের খেলা প্রথম বলেই রান আউটের শিকার হন পাকিস্তান অধিনায়ক। আর এতেই রেকর্ড বুকে নাম উঠে যায় বাবর আজমের। আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে প্রথমবারের মত কোনও দলের অধিনায়ক ওপেনার হিসেবে নিজের খেলা প্রথম বলেই রান আউটের শিকার হলেন।

বাবর প্রথম বলে শূন্য রানে সাজঘরে ফিরলেও আরেক ওপেনার মোহাম্মদ রিজওয়ান তুলে নিয়েছেন ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরি। আরো এক রেকর্ডে নাম উঠে বাবরের। বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান ক্রিকেট ইতিহাসের পঞ্চম উদ্বোধনী জুটিতে যাদের একজন ০ রানে আউট হয়েছেন আর অন্যজন একই ম্যাচে সেঞ্চুরির দেখা পেয়েছেন।

বাবর দুর্ভাগ্যজনক রান আউটের শিকার হলেও অপরপ্রান্তে একাই দাঁড়িয়েছিলেন মোহাম্মদ রিজওয়ান। রিজওয়ান দাঁড়িয়ে থাকলেও অপরপ্রান্তে নিয়মিত উইকেট হারাতে থাকে পাকিস্তান। এক প্রান্ত আগলে রেখে স্বাগতিকদের সম্মানজনক পর্যায়ে নিয়ে যান রিজওয়ান। শেষ পর্যন্ত ৬৪ বলে ১০৪* রানে অপরাজিত ছিলেন তিনি। ৬ চার আর ৭ ছয়ে দূর্দান্ত এই ইনিংস সাজিয়ে ছিলেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

Advertisement

উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসাবে তিন ফরমেটে শতক হাঁকানো বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার রিজওয়ান। এর আগে উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে শতক হাঁকিয়েছিলেন কিউই ক্রিকেটার ব্রেন্ডন ম্যাককালাম।

সেই সঙ্গে পাকিস্তানের হয়ে টি-টোয়েন্টিতে এক ম্যাচে সর্বোচ্চ ছক্কা হাঁকানোর রেকর্ড এটি। দুর্দান্ত সেঞ্চুরির পথে ৭টি ছক্কা হাঁকিয়েছেন তিনি। এর আগে এই রেকর্ড ছিল মোহাম্মদ হাফিজের। ইনিংসে তার ছক্কা সংখ্যা ছিল ৬টি।

১৭০ রানের জবাবে খেলতে নেমে ভালো শুরুর করার পরও শেষ পর্যন্ত পরাজয়বরণ করতে হয়েছে দক্ষিণ আফ্রিকাকে। প্রোটিয়াদের হয়ে দলীয় সর্বোচ্চ ৫৪ এসেছে ওপেনার রেজা হেনরিকসের ব্যাট থেকে। এছাড়া আরেক ওপেনার জানেমান মালান করেছেন ৪৪ রান। চার ওভারে ২১ রানে ২ উইকেট নিয়ে স্বাগতিকদের সবচেয়ে সফল বোলার উসমান কাদির।

রানের হিসেবে এটি পাকিস্তানের দ্বিতীয় সর্বনিম্ন ব্যবধানে জয়। এর আগে ২০১৭ সালে ক্যারিবীয়দের বিপক্ষে পোর্ট অব স্পেনে একই ব্যবধানে এবং ২০১৮ সালে আবুধাবীতে নিউজিল্যান্ডকে ২ রানে পরাজিত করেছিল পাকিস্তান।

এস

Advertisement

ক্রিকেট

ডাম্বুলার হারের দিনে উজ্জ্বল মোস্তাফিজ

Published

on

জিততে পারলো না মোস্তাফিজুর রহমানের দল ডাম্বুলা সিক্সার্স। একই দলে আছেন বাংলাদেশি ব্যাটার তাওহীদ হৃদয়। লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) টানা দুই ম্যাচ হারলো ডাম্বুলা। আজকের ম্যাচে জাফনা কিংসের বিপক্ষে অবশ্য বোলিংয়ে দারুণ করেছেন মোস্তাফিজ। ৪ ওভার বল করে ৩০ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট।

ডাম্বুলা প্রথমে ব্যাট করতে নেমে ২ উইকেট হারিয়ে সংগ্রহ করে ১৯১ রান। যেখানে কুশল পেরেরা একাই করেন ১০২ রান। এমন লক্ষ্যমাত্রা ছুড়ে দিয়ে অনেকখানি নির্ভার থাকার কথা ছিল ডাম্বুলার। কিন্তু তা আর হয়নি।

প্রতিপক্ষ জাফনা অবশ্য ৩৬ রান তুলতে ৩ উইকেট হারিয়ে বসেছিল। এরপর আভিস্কা ফার্নান্দো ও চারিথ আসালাঙ্কার ১৩৪ রানের জুটিতে ম্যাচ বাগে নিয়ে আসে ক্যান্ডি। আসালাঙ্কা ৩৬ বলে ৫০ এবং ফার্নান্দো ৩৪ বলে ৮০ রানের ইনিংস খেলেন।

কুশল মেন্ডিস ও আসালাঙ্কার উইকেট নিয়েছেন মোস্তাফিজ। এদিকে হৃদয় ব্যাটিংয়ের সুযোগ পাননি, ফিল্ডিংয়ে একটি সরাসরি থ্রোতে একটি রানআউট করেছেন।

শেষ পর্যন্ত ৪ উইকেট হারিয়ে ম্যাচ জিতে নিয়েছেন জাফনা।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

চ্যাম্পিয়নস ট্রফিতে কবে হবে ভারত-পাকিস্তান ম্যাচ

Published

on

চ্যাম্পিয়নস ট্রফি ২০২৫ এ ভারত-পাকিস্তান ম্যাচের জন্য তারিখ নির্ধারণ করা হয়েছে। মার্চের ১ তারিখ, লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে আগ্রহের জায়গা থাকে ক্রিকেটে। এই ম্যাচের জন্য আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) থেকেও আলাদা নজর থাকে। চ্যাম্পিয়নস ট্রফির জন্য পাকিস্তানের আয়োজন যদি ঠিকঠাক থাকে- তবে মার্চের ১ তারিখেই কাঙ্ক্ষিত ম্যাচটি অনুষ্ঠিত হবে।

ঠিকঠাক থাকা বা না থাকার প্রশ্ন আসে- কারণ ভারতীয় দল পাকিস্তানে খেলতে যাবে কি না, তা নিয়ে আছে ধোঁয়াশা। এরমধ্যে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) আইসিসিতে টুর্নামেন্টের সূচি পাঠিয়েছে। যদিও ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) থেকে এখনো কোনো ইতিবাচক কিছু জানা যায়নি।

ভারতীয় সরকারের সাথে আলাপ আলোচনা শেষ করে বিসিসিআই চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে। আগামী ১৯ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ পর্যন্ত আয়োজন হওয়ার কথা রয়েছে টুর্নামেন্টটি।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

শীর্ষ অলরাউন্ডার হিসেবে জায়গা নিলেন পান্ডিয়া

Published

on

প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে হার্দিক পান্ডিয়া জায়গা করে নিয়েছেন আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষে। এই অলরাউন্ডার দুই ধাপ এগিয়ে শ্রীলঙ্কা অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গাকে পেরিয়ে উপরে উঠেছেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের হয়ে দারুণ পারফরম্যান্সের স্বীকৃতি পেলেন তিনি। বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান কেবল এক ধাপ এগিয়ে এখন পাঁচ নম্বরে অবস্থান করছেন।

বিশ্বকাপে ১৫১ স্ট্রাইক রেট, ৪৮ গড় নিয়ে ১৪৪ রান করেছেন পান্ডিয়া। এছাড়াও সংগ্রহ করেছেন ১১ টি উইকেট। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ফাইনাল ম্যাচে ২০ রান দিয়ে সংগ্রহ করেছেন ৩ উইকেট। যে ম্যাচে ভারত ৭ রানে জয়ী হয়ে শিরোপা উঁচিয়ে ধরে। বাংলাদেশের বিপক্ষে ব্যাট হাতে সেরা পারফরম্যান্স করেন তিনি, ২৭ বল খেলে অপরাজিত ৫০ রান সংগ্রহ করেন।

পান্ডিয়ার সতীর্থ জাসপ্রীত বুমরাহর র‍্যাংকিংয়েও উন্নতি হয়েছে। বিশ্বকাপে ম্যান অব দ্য সিরিজ হয়েছেন এই বোলার। তিনি ১২ ধাপ এগিয়ে ১২তম অবস্থানে আছেন এখন তিনি। বিশ্বকাপে শিকার করেছেন ১১ টি উইকেট। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ফাইনাল ম্যাচে ২০ রান দিয়ে ৩ উইকেট নেন তিনি।

শুধু বুমরাহ নন, ভারতের অন্য বোলারদেরও উন্নতি হয়েছে। বাঁহাতি লেগ স্পিনার কুলদীপ যাদব বিশ্বকাপে ১০ উইকেট নিয়েছেন। তিনি ৩ ধাপ এগিয়ে যৌথভাবে অষ্টম অবস্থানে আছেন। পেসার আর্শদ্বীপ সিং, যিনি যৌথভাবে বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটশিকার করেছেন, মোট ১৭ টি- তিনি ৪ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ১৩তম অবস্থানে আছেন।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version