Connect with us

ক্রিকেট

শেখ মাহেদির ঝড়ে জয় রংপুরের

Published

on

বাংলাদেশ প্রিমিয়ার লীগ বিপিএলে দিনের প্রথম খেলায় মুখোমুখি হয়েছিল রংপুর রাইডার্স ও ঢাকা ডমিনেটর্সে। টচ জিতে শুরুতে ব্যাট করতে নেমে ঢাকা সংগ্রহ করে ১৪৪ রান। জবাবে শেখ মাহেদির ঝড়ও ব্যাটে ৫ উইকেট হারিয়ে এক ওভার হাতে রেখে জয় পেয়ে যায় রংপুর।

 

মাঝারি সংগ্রহের বিপরীতে নেমে শুরুতেই ধাক্কা খায় রংপুর। ৫ বল খেলে শূন্য হাতে ফিরে যান ওপেনার নাইম শেখ। তার আউটের পর দলের আরেক ওপেনার রনি তালুকদারকে সাথে নিয়ে জুটি গড়তে থাকে শেখ মাহাদি। দুজনে মিলে গড়েন ৬৩ রানের জুটি।

 

২৮ বলে ২৯ রান করে ফিরে যান রনি ।এরপর  শোয়েব মালিক (৬) ও নুরুল হাসানও (৬) হন ব্যর্থ। তবে অন্য প্রান্তে অবিচল ছিলেন মাহেদি। ৪৩ বলে ৭২ রানের ইনিংসে খেলেন ছয়টি চার ও পাঁচটি ছক্কা। মেহেদি আউট হয়ে গেলে বাকি পথটা পাড়ি দেন মোহাম্মদ নওয়াজ ও আজমতুল্লাহ ওমরজাই। নওয়াজ ১৫ বলে ১৭ ও আজমত ১২ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে জয় এনে দেন।

Advertisement

এর আগে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সোমবার টস জিতে ব্যাট করতে নামে ঢাকা। দুই ওপেনার মিজানুর রহমান ও সৌম্য সরকারের সূচনা ভালো ছিল না। তবে তিনে নামা উসমান ঘানি খেলেন ৭৩ রানের অপরাজিত ইনিংস। এছাড়া অধিনায়ক নাসির হোসেন ২২ বলে ২৯ রান করেন।

 

ক্রিকেট

আইসিসি’র স্বীকৃতি পেল মেজর লিগ ক্রিকেট

Published

on

যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেট (এমএলসি) আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) থেকে লিস্ট-এ ক্রিকেটের স্বীকৃতি পেয়েছে। আগামী ৫ জুলাই থেকে শুরু হচ্ছে লিগটির দ্বিতীয় মৌসুম। যুক্তরাষ্ট্রে ক্রিকেটের সম্প্রসারণে আইসিসির এই সিদ্ধান্ত বড় ভূমিকা রাখবে বলে ধারণা করা যায়। এরমধ্যে যুক্তরাষ্ট্র আয়োজন করতে যাচ্ছে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ।

এমএলসি এখন অফিশিয়াল টি-টোয়েন্টি লিগ হিসেবে চলবে। যেখানে টুর্নামেন্টের প্রতিটি রান, উইকেট পরিসংখ্যানে যুক্ত হবে। টুর্নামেন্টটির পরিচালক জাস্টিন গেল ক্রিকইনফো’কে জানিয়েছেন, “আমরা এই খবরে সত্যি উচ্ছ্বসিত বোধ করছি কারণ, এটি টুর্নামেন্টের মান ও খেলোয়াড়দের মানের দিক থেকে স্বীকৃতি পাচ্ছে।“

আইসিসিকে ধন্যবাদ জানিয়েছেন টুর্নামেন্ট পরিচালক। যুক্তরাষ্ট্রে ক্রিকেট এগিয়ে নেওয়ার জন্য নানা পদক্ষেপ গ্রহণ করছে দেশটি। এর বড় এক ধাপ আগামী জুনের শুরু থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ। যে টুর্নামেন্টটি শেষ হওয়ার পর, শুরু হবে এমএলসি টুর্নামেন্ট।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

ইতালির হয়ে ‘৮৫ নম্বর’ জার্সি পরে খেলবেন সাবেক অজি ক্রিকেটার

Published

on

অস্ট্রেলিয়া দলের সাবেক ওপেনার জো বার্নস। ২০১৪ সালে অভিষেক হওয়ার পর থেকে অনেকটা নিয়মিত ছিলেন বার্নস। সম্প্রতি ঘোষণা দিয়েছেন ইতালির হয়ে নিজের ক্রিকেট ক্যারিয়ার শুরু করতে যাচ্ছেন তিনি। এর পেছনে আছে এক গল্প। বার্নসের বড় ভাই পরলোকগমন করেছেন গত ফেব্রুয়ারিতে। ইতালির ক্লাব ক্রিকেট খেলতেন তিনি। সেই ভাইয়ের প্রতি শ্রদ্ধা থেকেই ইতালিতে খেলার সিদ্ধান্ত গ্রহণ করেছেন বার্নস।

অস্ট্রেলিয়ার হয়ে ২৩ টেস্ট, ৬ ওডিআই ম্যাচ খেলেছেন বার্নস। যেখানে টেস্টে ৪ টি সেঞ্চুরি, ৭ ফিফটি আছে তার। সর্বশেষ ২০২০ সালের ডিসেম্বরে ভারতের বিপক্ষে টেস্ট খেলেছেন বার্নস।

এখন বার্নসের বয়স ৩৪ বছর চলছে। কুইন্সল্যান্ড থেকে গত মৌসুমে বাদ পরেছেন। এরপর চুক্তিতে আর অন্তর্ভুক্ত করা হয়নি তাকে। সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে দেওয়া এক পোস্টে বার্নস লিখেছেন, “এটা স্রেফ একটি জার্সি বা একটি সংখ্যা নয়। এটা সেই মানুষগুলির জন্য, আমি জানি যারা উপর থেকে গর্ব নিয়ে নিচে তাকিয়ে আছে। এই ফেব্রুয়ারিতে আমার ভাই চলে গেছেন দুঃখজনকভাবে। শেষ যে দলে তিনি খেলেছেন, সেই নর্দান ফেডারেলসে তার জার্সি নম্বর ছিল ৮৫ (তার জন্মের বছরও)”

সামনে ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে লড়বে ইতালি। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্যেও লড়াই ছিল দলটির। তবে ভালো করার পরেও সুযোগ হয়নি জায়গা করে নেওয়ার। এবার ৯ থেকে ১৬ জুনে অনুষ্ঠেয় সাব-রিজিওনাল বাছাইপর্বে খেলবে ইতালি। সেখানে ইতালির হয়ে তার ভাইয়ের ৮৫ নম্বর জার্সি পরে মাঠে দেখা যাবে বার্নসকে।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

দেশের জন্য বড় কিছু করার ভাবনা সবসময় কাজ করে: জাকের

Published

on

বাংলাদেশ ক্রিকেট বিশ্বকাপে কেমন করব, তা নিয়ে নানা আলোচনা হতে পারে নানা মহলে। তবে এবার বিশ্বকাপ খেলতে যাওয়া তরুণ ক্রিকেটার আছেন বেশ কয়েকজন। যারা প্রথমবারের মতো বিশ্বকাপ খেলার রোমাঞ্চে ভাসছেন নিশ্চিতভাবেই। তাদের একজন জাকের আলী অনিক। তার কাছে প্রত্যাশা আছে বাংলাদেশের। উইকেটরক্ষক হিসেবে দায়িত্ব আছে তার, পাশাপাশি ব্যাটিংয়ে কম বলে কিছু রান তোলার দায়িত্ব থাকবে তার কাঁধে।

আজ বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে এক ভিডিও প্রকাশ পেয়েছে। ‘দ্য গ্রিন রেড স্টোরি’ নামে এই শিরোনামে কথা বলেছেন জাকের আলী। জানিয়েছেন নিজের কথা, বেড়ে ওঠা, ক্রিকেটের প্রতি ভালোবাসা ও আরো অনেক কিছু নিয়ে।

জাকের বলেন, “দল হিসেবে আমি চাইব, আমরা প্রতিটা ম্যাচে ভালো পারফরম্যান্স করে দেখাতে এবং জিততে। নিজের দেশের জন্য বড় কিছু করার ইচ্ছা আছে। এই বিষয়টা সব সময় ভাবনায় কাজ করে। ইচ্ছা থাকবে, আগে যেসব জিনিস অর্জন করতে পারিনি, সেসব যেন এবার অর্জন করতে পারি।”

ক্রিকেটে কীভাবে এসেছেন সেই কথা বেশ আগ্রহ নিয়ে জানিয়েছেন তিনি। সাধারণত বাংলাদেশে ক্রিকেটারদের থেকে বা ক্রিকেট থেকে- যেসব ভালো সময় পার করেছে এদেশের ক্রিকেট- সেসব দেখে অনুপ্রাণিত হয়েছেন এখনকার অনেক ক্রিকেটাররা। জাকের বলেন, “ক্রিকেট দেখেই ক্রিকেটে আসা। ২০০৭ সাল থেকে বাংলাদেশের ক্রিকেট খুব ভালোভাবে অনুসরণ করি। ওয়েস্ট ইন্ডিজের সেই বিশ্বকাপ থেকে ক্রিকেটটা ভালোভাবে বোঝা শুরু করি। তখন থেকেই আসলে ইচ্ছে ছিল যে বাংলাদেশের হয়ে ক্রিকেট খেলব। দেশের হয়ে খেলাটাই সবচেয়ে বড় ব্যাপার। সেটা যদি বিশ্বকাপের মতো মঞ্চে হয়, তবে তো আরও ভালো।”

সাধারণত পরিবারে এক ভূমিকা থাকে ক্রিকেটারদের জীবনে। অনেক সময় এমন হয় যে, পরিবার থেকে সমর্থন পাওয়া হয় না। তবে যখন বাবা-মা বা বোনদের থেকে অনেক বেশি এগিয়ে যাওয়ার প্রেরণা পায় কোনো ক্রিকেটার- তাদের যাত্রা সবসময়ই বিশেষ হয়ে ওঠে। যা জাকেরের গল্পতেও রয়েছে। তিনি বলেন, “এটাই আমার আম্মার স্বপ্ন ছিল। আর এখন উনি খুব গর্ববোধ করেন। আব্বা যত দিন ছিলেন, তিনি মাঠে বসে থাকতেন। আব্বা যখন থাকতেন না, আমার বোন নিয়ে যেত।”

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version