Connect with us

আন্তর্জাতিক

ভক্তদের চুল বিক্রি করেই কোটি কোটি টাকা আয় যে মন্দিরের

Published

on

চুল

প্রতি দিন হাজার হাজার পুণ্যার্থী ভিড় জমান তিরুপতি-সহ ভারতের বিভিন্ন মন্দিরে। ইচ্ছাপূরণ হলে চুল কেটে দান করেন ভক্তেরা। আর এই চুল বিক্রি করেই বছরে কোটি কোটি টাকার ব্যবসা করেন মন্দির কর্তৃপক্ষ। কারা কেনেন এই চুল? কী ভাবে চলে বেচাকেনা?

ভারতের তিরুপতি মন্দিরে ভক্তরা সব থেকে বেশি চুল দান করেন। তারও কারণ আছে। বলা হয়, এই মন্দিরে ভক্তরা যত চুল দেন, ঈশ্বর তার ১০ গুণ বেশি সম্পত্তি ফিরিয়ে দেন তাকে।

কথিত রয়েছে, তিরুপতি মন্দিরে চুল দিলে সন্তুষ্ট হন লক্ষ্মী। তাই এখানে শুধু পুরুষ নন, মহিলারাও ইচ্ছাপূরণ হলে চুল দান করেন।

চুলদান নিয়ে অন্য একটি গল্পও প্রচলিত রয়েছে। বলা হয়, অতীতে বালাজির মূর্তির উপর পিপঁড়ের পাহাড় তৈরি হয়েছিল। একটি গরু রোজ এসে ওই পিঁপড়ের পাহাড়ে দুধ দিত। এক দিন দেখতে পেয়ে খুব রেগে যান গরুর মালিক। কুঠার দিয়ে গরুর মাথায় আঘাত করেন।সেই আঘাত লাগে বালাজির মাথায়। রক্তক্ষরণ শুরু হয়। আঘাতে বালাজির মাথার চুল ঝড়ে পড়ে। দেখে নীলাদেবী নিজের চুল কেটে সেই ক্ষতের উপর জড়িয়ে দেন। সঙ্গে সঙ্গে বালাজির আঘাত সেরে যায়। দক্ষিণ ভারতে বিভিন্ন মন্দিরে রয়েছে নীলাদেবীর মূর্তি।

নীলাদেবীর এই পদক্ষেপে নারায়ণ খুশি হন। জানান, মহিলাদের শরীরের সৌন্দর্যের গুরুত্বপূর্ণ অঙ্গ হল চুল। সেই চুলই তার জন্য কেটে ফেলেছেন নীলাদেবী। মনে করা হয়, সেই কারণেই তিরুপতি মন্দিরে চুল দিলে ইচ্ছাপূরণ হয়।

Advertisement

প্রতি বছর লক্ষ টন চুল দেয়া হয় তিরুপতি মন্দিরে। পরিসংখ্যান বলছে, বছরে ৫০০ থেকে ৬০০ টন চুল দেন ভক্তেরা। তার পর কী করা হয় সেই চুল দিয়ে?

বিভিন্ন ভাগে ভাগ করে চুল সংরক্ষণ করা হয়। প্রথম ভাগে পড়ে ২৭ ইঞ্চির বেশি দৈর্ঘ্যের চুল। দ্বিতীয় ভাগে রয়েছে ১৯ থেকে ২৬ ইঞ্চি দীর্ঘ চুল। তৃতীয় ভাগে রয়েছে ১০ থেকে ১৮ ইঞ্চি লম্বা চুল। চতুর্থ ভাগে রাখা হয় পাঁচ থেকে ন’ইঞ্চি লম্বা চুল। পাঁচ ইঞ্চির কম দৈর্ঘ্যের চুল রাখা হয় পঞ্চম ভাগে।

একটি সংবাদমাধ্যমের দাবি, প্রথম ভাগের চুল কেজি প্রতি প্রায় ২,৯০০ থেকে ৩০০০ টাকায় বিক্রি হয়। দ্বিতীয় ভাগের চুল বিক্রি হয় ২,৬০০ টাকা কেজি দরে। আর পঞ্চম ভাগের চুল বিক্রি হয় কেজি প্রতি ৩৬ টাকা দরে।

সেই চুল অনলাইনে নিলাম করা হয়। নিলাম করে তিরুমালা তিরুপতি দেবস্থানম। আর তা করে কোটি কোটি টাকা আয় করেন কর্তৃপক্ষ। বিক্রি হয় চিন, আমেরিকা-সহ ইউরোপ, আফ্রিকার বিভিন্ন দেশে। এই চুল দিয়ে তৈরি হয় উইগ।

তিরুপতি মন্দিরে ভক্তদের চুল কামানোর জন্য নিযুক্ত ৬০০ জন। পরিসংখ্যান বলছে, প্রতি দিন ২০ হাজার ভক্ত এসে এখানে চুল কামান।

Advertisement

একটি সংবাদ মাধ্যম দাবি করেছে, তিরুপতিতে প্রত্যেক ভক্তর মাথা কামানোর জন্য নাপিতেরা পান ১১ টাকা। মাসে তাদের মেরেকেটে রোজগার আট হাজার টাকা। ভক্তেরা খুশি হয়ে অনেক সময় তাদের অতিরিক্ত টাকা দিয়ে থাকেন। নাপিতদের অভিযোগ, সেই টাকা নিয়ে নেন মন্দিরের নিরাপত্তারক্ষীরা।

আন্তর্জাতিক

ফিলিস্তিনের সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট আজ

Published

on

ফাইল ছবি

জাতিসংঘের পূর্ণ সদস্য হওয়া নিয়ে ফিলিস্তিনের প্রস্তাবে আবারও ভোটাভুটি হবে। শুক্রবার (১০ মে) শুরু হতে যাওয়া জাতিসংঘের সাধারণ অধিবেশন এ ভোট হবে। খবর- রয়টার্স 

গেলো মাসে ফিলিস্তিনিদের পক্ষ থেকে জাতিসংঘের স্থায়ী সদস্যপদ পেতে আবেদন করা হয়। কিন্তু যুক্তরাষ্ট্র তাতে ভেটো দেওয়ায় সদস্যপদ পায়নি ফিলিস্তিন।

জাতিসংঘের মোট সদস্যরাষ্ট্রের সংখ্যা ১৯৩। কোন রাষ্ট্র জাতিসংঘের সদস্য হতে চাইলে সেই রাষ্ট্রকে প্রথমে নিরাপত্তা পরিষদের অনুমোদন অর্জন করতে হবে। এর পরে যেতে হবে জাতিসংঘের সাধারণ পরিষদে। নিরাপত্তা পরিষদের সদস্য সংখ্যা ১৫। এর মধ্যে ৫ টি দেশ স্থায়ী সদস্য এবং বাকি ১০টি অস্থায়ী।

গেলো ৭ অক্টোবর গাজায় ইসরাইলি বাহিনীর অভিযান শুরুর পর ফের পূর্ণ সদস্যপদের জন্য তৎপরতা শুরু করে ফিলিস্তিন। নিরাপত্তা পরিষদে এ নিয়ে আবেদনও করেছিল জাতিসংঘের ফিলিস্তিন প্রতিনিধি দল। তবে ১৮ এপ্রিল যুক্তরাষ্ট্রের ভেটোর কারণে বাতিল হয়ে যায় সেই আবেদন।

নিরাপত্তা পরিষদকে সেই সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানাতেই শুক্রবার ভোট হবে সাধারণ পরিষদে।

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

প্রয়োজনে হাতের নখ দিয়ে লড়াই করবো : ইসরায়েলের প্রধানমন্ত্রী

Published

on

যদি প্রয়োজন হয়,আমরা একা অগ্রসর হব…এবং আমি বলছি— যদি আর কিছুই না থাকে, তাহলে আমরা আমাদের হাতের নখ দিয়ে লড়াই করবো। বললেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

গেলো বৃহস্পতিবার (৯ মে) যুক্তরাষ্ট্র অস্ত্র সরবরাহ যদি বন্ধ করে দেয় তাঁর প্রেক্ষিতে জাতির উদ্দেশ্যে রাষ্ট্রীয় চ্যানেলে দেয়া এক ভাষণে এসব কথা বলেন নেতানিয়াহু।

এর আগে বিশ্ব জনমত উপেক্ষা করে ইসরায়েলকে অস্ত্র সরবরাহ অব্যহত রাখে আমেরিকা।

তবে গেলো ৭ মাসে ইসরায়েলকে বিভিন্ন নির্দেশনাও দিয়েছে যুক্তরাষ্ট্র। সেসবের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ দু’টি নির্দেশনা ছিল (ক) গাজায় নিরপরাধ বেসামরিক ফিলিস্তিনিদের হতাহতের হার হ্রাস করা এবং (খ) আরও দক্ষ ও নিখুঁতভাবে অভিযান পরিচালনা করা।

কিন্তু এসব নির্দেশনার কোনোটিতেই ইসরায়েলের যুদ্ধকালীন সরকার কিংবা প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) মানেনি। ফলে দুই দেশের কর্মকর্তাদের সম্পর্ক স্বাভাবিকভাবেই খানিকটা জটিল হয়ে ওঠে।

Advertisement

বিষয়টি আরও স্পষ্ট হয় যুক্তরাষ্ট্রের মতামত উপেক্ষা করে ফিলিস্তিনের দক্ষিণাঞ্চলের শহর রাফায় সামরিক অভিযানের শুরু করে ইসরায়েল।

এর প্রেক্ষিতে বাইডেন স্পষ্টভাবে বলেন, যদি ইসরায়েলের সেনাবাহিনী রাফায় অগ্রসর হয়, সেক্ষেত্রে যুক্তরাষ্ট্র নিশ্চিতভাবেই সেই অভিযানের জন্য অস্ত্র সরবরাহ করবে না।

প্রসঙ্গগত, গেলো ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার প্রেক্ষিতে গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। এর প্রেক্ষিতে  নিরাপত্তার জন্য দেশটির লাখ লাখ ফিলিস্তিনি রাফায় আশ্রয় নেয়া শুরু করেন। এই ফিলিস্তিনিদের সবাই বেসামরিক।

আই/এ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

ইউক্রেনের স্টেট গার্ডের প্রধান বরখাস্ত

Published

on

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ফাইল ছবি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গেলো বৃহস্পতিবার দেশটির স্টেট গার্ডের প্রধান সের্হি রুডকে বরখাস্ত করছেন। ইউক্রেনের রাষ্ট্র প্রধানকে হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে বাহিনীটির দুজন কর্নেলকে আটক করার দুদিন পর এ সিদ্ধান্ত নেয়া হলো। খবর- রয়টার্স

তবে স্টেট গার্ডের পরবর্তী প্রধান কে হবেন তা জানা যায়নি।

এর আগে ইউক্রেনের স্টেট সিকিউরিটি সার্ভিস (এসবিইউ) জানায়, প্রেসিডেন্ট জেলেনস্কিসহ উচ্চপদস্থ কিছু কর্মকর্তাকে অপহরণ ও হত্যার ষড়যন্ত্রে যুক্ত থাকার দায়ে স্টেট সিকিউরিটি সার্ভিসের দুজন কর্নেলকে গ্রেপ্তার করা হয়েছে। রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) এদেরকে নিয়োগ দিয়েছে বলে উল্লেখ করে এসবিইউ।

সেসময় এসবিইউয়ের প্রধান ভাসিল মালিউক বলেন, মঙ্গলবার পঞ্চম মেয়াদে শপথ নেওয়ার আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ব্যর্থ হত্যাকাণ্ডের ষড়যন্ত্রটি ‘উপহার’ হিসেবে দেওয়ার জন্য নির্ধারণ করা হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।

এনএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version