আর্কাইভ থেকে এশিয়া

সেনা প্রত্যাহার নিয়ে উত্তপ্ত লাদাখ, আজ ভারত-চীনের বৈঠক

প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে সেনা সরানো নিয়ে উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছে ভারত-নিয়ন্ত্রিত লাদাখে। এ নিয়ে আজ শনিবার কোর কমান্ডার পর্যায়ের বৈঠকে বসছে ভারত ও চীন। এর আগে ১১ বার বৈঠক করেছে দুই দেশের সামরিক কমান্ডাররা। আজ স্থানীয় সময় সকালে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে চীনা এলাকা মলডোতে বৈঠকটি হওয়ার কথা রয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু জানিয়েছে, হট স্প্রিংস ও গোগরা হাইট থেকে সেনা সরানো নিয়ে চীন ও ভারতের মধ্যে হচ্ছে এই বৈঠক। এর আগেও কয়েক দফায় বৈঠক হলেও কোনো সমাধান মেলেনি। তবে, আজকের বৈঠক ঘিরে যথেষ্ট আশা করা হচ্ছে। ধারণা করা হচ্ছে, হট স্প্রিংস ও গোগরা হাইট এই দুই পয়েন্টে সেনা সরানো নিয়ে একটা সমঝোতা করবে দুই দেশ।

হট স্প্রিংস ও গোগরা হাইটে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় দুই দেশের ৮০ থেকে ১০০ সেনা মোতায়েন থাকে। আজকের বৈঠকে দেপসাংয়ের ওপর সবচেয়ে বেশি নজর থাকবে। এই জায়গা থেকে চীন সেনা সরাতে রাজি হয় কি না সেদিকেই নজর রাখছে ভারত।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানায়, সেনা সরাতে রাজি আছে ভারত। তবে শুধুমাত্র সমানসংখ্যক সেনা সরালেই এ পথে হাঁটবে নয়াদিল্লি।

এক বছরের বেশি সময় ধরে পূর্ব লাদাখ পরিস্থিতি উত্তপ্ত। বহু বার সেনা সরানো ও সমঝোতার জন্য দুই দেশের শীর্ষ পর্যায়ে বৈঠক করা হয়েছে। তারপরও সেনা সরায়নি চীন। ফলে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় বার বার পরিস্থিতি উত্তপ্ত হয়েছে। রাজনৈতিক ও সেনা পর্যায়ে দুই দেশের অনেক বৈঠকের পর গেল মাসে প্যাংগং হ্রদ এলাকা থেকে সেনা সরিয়ে নেয় ভারত-চীন। তবে, নতুন করে মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে হট স্প্রিংস ও গোগরা হাইট।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন