আর্কাইভ থেকে দেশজুড়ে

এডিসের উৎপত্তিস্থল চিহ্নিত হলেই জরিমানাসহ আইনগত ব্যবস্থা: মেয়র আতিকুল

সরকারি কিংবা বেসরকারি যেকোনো ভবনে এডিস মশার উৎপত্তিস্থল চিহ্নিত হলেই জরিমানাসহ প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।  

তিনি বলেছেন, পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমকে সামাজিক আন্দোলনে রূপান্তর করে এর মাধ্যমে এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধ করতে হবে।

শনিবার (৩১ জুলাই) রাজধানীর উত্তরা ৪ নম্বর সেক্টরের ৯ নম্বর রোডে বাংলাদেশ ক্লাবে উপস্থিত সাংবাদিকদের সামনে এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে 'দশটায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার" স্লোগানের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরার সময় তিনি একথা বলেন।

ডিএনসিসি মেয়র বলেন, আমাদের সবাইকে লজ্জা পরিহার করে প্রতি শনিবার সকাল দশটায় ১০ মিনিট স্বতঃস্ফূর্তভাবে নিজ নিজ বাসাবাড়ি পরিষ্কার করতে হবে। নগরবাসীর মধ্যে যারা একযোগে একই সময়ে নিজ নিজ বাসাবাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন করে এবং তা ফেসবুকে শেয়ার দিয়েছেন তাদেরকে ধন্যবাদ জানাই। এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে সমাজের সর্বস্তরের মানুষকে এগিয়ে আসতে হবে, নিজেদের বাসাবাড়ি ও আশপাশের পরিবেশকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

আতিকুল ইসলাম আরও বলেন, নিজেদের বাসাবাড়িতে ফুলের টব, অব্যবহৃত টায়ার, ডাবের খোসা, বিভিন্ন ধরনের খোলা প্যাকেট বা পাত্র, ছাদ কিংবা অন্য কিছুতে যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে সে বিষয়ে খেয়াল রাখতে হবে। তিন দিনে একদিন, জমা পানি ফেলে দিন।

ডিএনসিসি মেয়র বলেন, করোনা মহামারি চলাকালে যাতে ডেঙ্গু ও চিকুনগুনিয়ায় কারও মৃত্যু না হয়, সে জন্যই ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১০টি অঞ্চলের ৫৪টি ওয়ার্ডে একযোগে ২৭ জুলাই থেকে ৭ আগস্ট পর্যন্ত শুক্রবার ছাড়া ১০ দিনব্যাপী মশক নিধনে চিরুনি অভিযানসহ জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হচ্ছে। সবার ঢাকা মোবাইল অ্যাপস ব্যবহার করে এডিস মশার উৎপত্তিস্থল সম্পর্কে তথ্যবহুল সর্বোচ্চ ছবি সরবরাহকারীকে পুরস্কৃত করা হবে। নগরবাসীর কল্যাণে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৪৬টি নগর স্বাস্থ্যকেন্দ্রেই ডেঙ্গু রোগের ফ্রি পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে।

পরে ডিএনসিসি মেয়র উত্তরা ১২ নম্বর সেক্টরে মশক নিধনে চিরুনি অভিযান সরেজমিন পরিদর্শন করেন। এ সময় একটি নির্মাণাধীন ভবনে এডিসের লার্ভার উৎপত্তিস্থল পাওয়ায় নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিয়া আফরীন পরিচালিত মোবাইল কোর্টে একটি ডেভলপার কোম্পানির সাইট ইঞ্জিনিয়ারকে নগদ তিন লাখ টাকা জরিমানা করেন।

এ সম্পর্কিত আরও পড়ুন