আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

অবশেষে বিল গেটস-মেলিন্ডার আনুষ্ঠানিক বিচ্ছেদ

আনুষ্ঠানিকভাবে বিচ্ছেদ হয়ে গেলো বিল গেটস ও মেলিন্ডার। সোমবার তাদের ডিভোর্স পেপারে স্বাক্ষর করেছেন ওয়াশিংটনের কিং কাউন্টি সুপিরিয়র কোর্টের এক আইনজীবি। এর মধ্য দিয়ে ২৭ বছর পর তাদের বিচ্ছেদ হলো। অবশ্য নাম পরিবর্তনের জন্য আদালতে আবেদন করেননি কেউই।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, গেল মে মাসের তিন তারিখ বিচ্ছেদের সিদ্ধান্ত নেন বিল ও মেলিন্ডা। একসঙ্গে সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়টি জানান তারা দুইজনই। ওই ঘোষণার তিন মাস পর আনুষ্ঠানিক বিচ্ছেদ হলো তাদের।

আশির দশকের শেষের দিকে বিল গেটসের মাইক্রোসফট কোম্পানিতে যোগ দেন মেলিন্ডা। এরপরই দুইজনের পরিচয় হয়। পরে ১৯৯৪ সালে বিয়ে করেন তারা। দীর্ঘ ২৭ বছরের বিবাহিত জীবনে তিন সন্তানের জন্ম হয় তাদের ঘরে।

টু্ইটার বার্তায় বিচ্ছেদের ঘোষণা সময় বিল ও মেলিন্ডা জানিয়েছিলেন, গেল ২৭ বছরে আমরা অসাধারণ তিনটি সন্তান পেয়েছি। এমন একটা ফাউন্ডেশন গড়ে তুলেছি যা বিশ্বজুড়ে মানুষকে স্বাস্থ্যকর ও সক্ষম করে গড়ে তোলায় কাজ করছে। যে বিশ্বাস থেকে আমরা ওই ফাউন্ডেশনের যাত্রা শুরু করেছি তা থাকবে। একসঙ্গে ফাউন্ডেশনের কাজ চালিয়ে যাবো। কিন্তু আমরা আর এটা বিশ্বাস করতে পারছি না, আমাদের জীবনের পরের ধাপে দম্পতি হিসেবে আর একসঙ্গে থাকতে পারবো।

২০০০ সালে দাতব্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন গঠন করেন সাবেক এই দম্পতি। বিচ্ছেদ হলেও এই সংস্থার মাধ্যমে একসঙ্গে মানবকল্যাণ মূলক কাজ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তারা। বিশ্বের বিভিন্ন স্থানে মানবকল্যাণে কাজ করছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। বিভিন্ন সংক্রামক রোগ-ব্যাধির বিরুদ্ধে লড়াই ও শিশুদের টিকাদানে উৎসাহিত করতে কোটি কোটি ডলার ব্যয় করছে প্রতিষ্ঠানটি।

ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্সের উদ্বৃতি দিয়ে সিএনএন জানায়, সোমবার পর্যন্ত বিল গেটসের সম্পদের পরিমাণ প্রায় ১৫২ বিলিয়ন মার্কিন ডলার। এর অর্থ ডিভোর্সের পর এবার ৭৬ বিলিয়ন মার্কিন ডলার করে পাবেন বিল গেটস ও মেলিন্ডা।

 

এসএন

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন