আর্কাইভ থেকে ফুটবল

মেসি চলে যাবার পর বার্সার জার্সিতে ধস!

লিওনেল মেসি, জার্সি নম্বর ১০ এবং ক্লাবটা বার্সেলোনা। কাতালানরা বার্সেলোনার স্টেডিয়াম ক্যাম্প নু এর  দেয়াল থেকে মেসির ছবিটা মুছে দিয়েছে ঠিকি। কিন্তু যে নামটা নিভৃত যতনে মনের গহীনে লেখা হয়ে গেছে তা কিভাবে মুছে দেওয়া যায়।

বার্সেলোনা থেকে মেসির বিদায়ের পর সমর্থকরা দাবি তোলেন ১০ নম্বর জার্সি মেসির নামে তুলে রাখতে। কিন্তু স্প্যনিশ ক্লাবটি কান দেয়নি ভক্তদের কথায়। আইকনিক নাম্বার টেনের বিদায়ের পর ১০ নম্বর জার্সিটি দেয়া হয় প্রতিভাবান স্প্যানিশ ফরোয়ার্ড আনসু ফাতিকে। কিন্তু ভক্তদের মাঝে বার্সেলোনার নম্বর ১০ বলতে তো একজনকেই বুঝায় তিনি হলেন লিওনেল মেসি।

আর তাই তো ফাতির নামে ১০ নম্বর জার্সি চলে যাবার পর বার্সেলোনার ১০ নম্বর জার্সি বিক্রিতে নেমেছে ধ্স। অথচ মেসি থাকাকালীন সময়ে বার্সেলোনার ১০ নম্বর জার্সি ছিল বিশ্বের বহুল বিক্রিত জার্সির মধ্যে শীর্ষে।

এ জন্য অবশ্য আনুস ফাতিকে দোষ দেবার খুব বেশি সুযোগ নেই। কারণ ১০ নম্বর জার্সি পাবার পর ইঞ্জুরিতে কাবু হয়ে যান এই তরুণ প্রতিভাবান। তারপর আর নিজের আলো ছড়াতে পারেননি।

জনপ্রিয় ফুটবল সংবাদ মাধ্যম গোলডটকমের এক প্রতিবেদনে বলা হচ্ছে, জার্সি বিক্রির দিক থেকে খোদ বার্সেলোনার শীর্ষ ছয় জার্সির তালিকায় নেই ফাতি। তার জার্সির তুলনায় সমর্থকদের কাছে গাভি, পেদ্রি, লেভানদোভস্কির জার্সির চাহিদা অনেক বেশি। আছে টেন স্টেগেন, ফ্রাংকি ডিয়োং এমনকি আরহো অথচ চাহিদ নেই ফাতির জার্সির।

এক বিক্রেতা বলেন আনসু ফাতির ১০ নম্বর মাত্র একটা জার্সিটি আছে, সেটাও শুধু ডিসপ্লের জন্য। কেউ ১০ নম্বর জার্সি চাইলে সেটা প্রিন্ট করে তৈরি করে দেওয়া হয়। কারণ বিক্রি না থাকায় জার্সি স্টোকে রাখা হয় না।

বার্সেলোনার ইতিহাসে নাম্বার ১০ জার্সি পড়েছিলেন ম্যারাডোনা, রিভালদো, রোনালদিনহোর মতো তারকারা। এরপর আইকনিক নাম্বার টেন লিওনেল মেসি সেই জার্সির মর্যাদা যেন নিয়ে গেছেন এক অন্য উচ্চতায়। আর তাই তো মেসি চলে যাবার পর নাম্বার টেন জার্সি শোভা পাচ্ছে না অন্য কারো গায়ে।

এ সম্পর্কিত আরও পড়ুন