আর্কাইভ থেকে করোনা ভাইরাস

এখনো ফাইজার ও মডার্নার টিকার অনুমোদন দেয়নি এফডিএ

এখনো ফাইজার-বায়োনটেক এবং মডার্নার টিকার অনুমোদন দেয়নি মার্কিন খাদ্য এবং ওষুধ প্রশাসন বা এফডিএ। গেল ডিসেম্বরে থেকে যুক্তরাষ্ট্র এবং বিশ্বের বিভিন্ন দেশে জরুরি পরিস্থিতিতে এই দুটি টিকা ব্যবহার করা হচ্ছে। নতুন করে আবার করোনাভাইরাসের প্রাদুর্ভাব জোরালো হয়েছে যুক্তরাষ্ট্রে। এ অবস্থায় ফাইজার এবং মডার্নার টিকা অনুমোদনের জন্য এফডিএ’র ওপর চাপ সৃষ্টি করা হয়েছে।

ইরানি গণমাধ্যম পার্স টুডে জানায়, গতকাল বুধবার এক বিবৃতিতে এফডিএ'র মুখপাত্র বলেন, ফাইজার টিকাকে পূর্ণাঙ্গ অনুমোদন দেওয়ার জন্য সুনির্দিষ্ট সময়সূচির বিষয়ে এই মুহূর্তে কোনো মন্তব্য করতে পারছি না।

তিনি বলেন, মার্কিনীরা আমাদের কাছ থেকে যেভাবে প্রত্যাশা করে ঠিক তা পূরণের লক্ষ্য নিয়ে সম্পূর্ণ গুণাগুণ বিচার করে তবেই ফাইজার-বায়োএনটেকের করোনা টিকা অনুমোদন দেওয়া হবে। এ বিষয়ে এফডিএ দ্রুততার সঙ্গে কাজ করছে জানিয়ে মান ঠিক রাখার ওপর জোর দেন তিনি।

এফডিএ’র চূড়ান্ত অনুমোদনের মধ্য দিয়ে ফাইজার-বায়োএনটেকের টিকার ব্যাপারে জনগণের আস্থা অর্জন করতে চায় মার্কিন সরকার। এরইমধ্যে যুক্তরাষ্ট্রে করোনার ডেল্টা ভেরিয়েন্ট মারাত্মকভাবে ছড়িয়ে পড়েছে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, শিগগিরই কোভিড-১৯ এর টিকাগুলো পূর্ণ অনুমোদন পাবে বলে আশা করেন তিনি। ওইসময় স্বীকার করেছিলেন, এফডিএ কবে এসব টিকার অনুমোদন দেবে সে ব্যাপারে সুনির্দিষ্ট কোনো তারিখ জানায়নি তারা। তবে সেপ্টেম্বর-অক্টোবর মাসের মধ্যে এসব টিকা পূর্ণাঙ্গভাবে অনুমোদন পাবে বলে আশা করেন মার্কিন প্রেসিডেন্ট।

যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে তিন কোটি ৬০ লাখ মানুষ। বিশেষজ্ঞরা মনে করছে, সামনের দিনগুলোতে পরিস্থিতি আরো বেশি খারাপ হবে। প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণে দেশটিতে মোট মারা গেছে ছয় লাখ সাড়ে ৩০ হাজার জন।

বর্তমানে প্রতিদিন ৭০ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে বলে জানিয়েছে মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন