আর্কাইভ থেকে বাংলাদেশ

ব্যর্থতা মানতে না পেরে রুমে ভাঙচুর করে অস্ট্রেলিয়ানরা

খেলায় জয়-পরাজয় থাকবেই। জয় পেলে যেমন উল্লসিত হওয়া যায়, পরাজয় তেমনি মেনে নিতে হয়। তবে এই নীতিবাক্য পছন্দ নয় অস্ট্রেলিয়ানদের। টোকিও অলিম্পিকে কাঙ্ক্ষিত সাফল্য না পেয়ে রাগ ঝেড়েছেন অলিম্পিক ভিলেজের আসবাবপত্রের উপরে। অলিম্পিকস ভিলেজের হোটেল রুম ছেড়ে যাওয়ার আগে অস্ট্রেলিয়ান অ্যাথলেটরা নষ্ট করেছেন বিছানাপত্র, দেয়ালে করেছেন ছিদ্র!

অস্ট্রেলিয়ার পুরুষ রাগবি সেভেন দল কোয়ার্টার-ফাইনালে ফিজির কাছে হেরে বিদায় নেয়। পুরুষ ফুটবল দল টুর্নামেন্টের গ্রুপ পর্ব থেকেই বাদ পড়েছে। ধারণা করা হচ্ছে, এই দুই দলের সদস্যরাই দায়ী এমন ঘটনার জন্য। অস্ট্রেলিয়ার ফুটবল আর রাগবি ফেডারেশন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির অভিযোগ আমলে নিয়ে পুরো বিষয়টি তদন্ত করে দেখার সিদ্ধান্তও নিয়েছে।

এখানেই শেষ নয়। আয়োজকরা আরও জানিয়েছেন, অস্ট্রেলিয়ার কিছু অ্যাথলেটরা দেশে ফেরার পথে ফ্লাইটে ‘অগ্রহণযোগ্য আচরণ’ করেছেন। মদ্যপ অবস্থায় এসময় বিমানবন্দরে করা এই ‘অগ্রহণযোগ্য আচরণ’ নিয়েও তদন্তের সিদ্ধান্ত নিয়েছে দেশটির অলিম্পিক কমিটি। 

তবে বিমানবন্দরে ঘটা এমন কিছুর অভিযোগ অস্বীকার করেছেন অস্ট্রেলিয়ান অলিম্পিক কমিটির প্রধান নির্বাহী ম্যাট ক্যারল। তিনি গণমাধ্যমকে জানিয়েছেন, ‘আমরা অলিম্পিক আয়োজকদের কাছ থেকে কিছু অভিযোগ পেয়েছি, সেটি খতিয়ে দেখব। তবে যে ফ্লাইটে তারা এসেছেন, সে ফ্লাইটের কারও কাছ থেকে আমরা কোনো অভিযোগ পাইনি।’

অস্ট্রেলীয় অলিম্পিক কমিটির আরেক শীর্ষ কর্মকর্তা ইয়ান চেস্টারম্যান বলেছেন, ‘কেউ কেউ কিছু অগ্রহণযোগ্য আচরণ করেছে। এটা তারুণ্যের ভুলই বলব আমি। তারা গেমস ভিলেজের একটি কক্ষ যেভাবে ছেড়ে এসেছে, সেটি উচিত হয়নি। তবে ক্ষয়ক্ষতি নিয়ে যা বলা হচ্ছে, সেটি ঠিক নয়। গেমস ভিলেজের কার্ডবোর্ডের তৈরি বিছানা ভেঙে যেতেই পারে।’

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন