আর্কাইভ থেকে বাংলাদেশ

মারা গেছেন হলিউড তারকা রাকেল ওয়েলচ

হলিউড অভিনেত্রী রাকেল ওয়েলচ মারা গেছেন। বুধবার (১৫ ফেব্রুয়ারি) ৮২ বছর বয়সী এই মার্কিন অভিনেত্রী ও মডেল মারা যান।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক সংবাদ সংস্থা বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ওয়েলসের ম্যানেজার স্টিভ সউয়ের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। এক বিবৃতিতে তিনি জানান, গেলো কয়েক দিন ধরে অসুস্থ ছিলেন এই অভিনেত্রী। স্থানীয় সময় বুধবার সকালে অসুস্থতা বোধ করার কিছুক্ষণ পরেই শান্তিপূর্ণভাবে মারা গেছেন রাকেল ওয়েলচ ।

হলিউড চলচ্চিত্রে বর্তমানে যেসব মারকুটে নায়িকা রয়েছেন, তাদের পথপ্রদর্শক বলা হয় ওয়েলচকে। ওয়েলচ ১৯৬০-এর দশকে আন্তর্জাতিকভাবে একজন ‘সেক্স সিম্বল’ নায়িকা হয়ে ওঠেন। ১৯৬৬ সালের ‘ওয়ান মিলিয়ন ইয়ারস বিসি’ চলচ্চিত্রে বিকিনি-পরা গুহা নারীর চরিত্রে অভিনয় করার জন্য আলোচনায় আসেন ওয়েলচ । এ ছাড়া তিনি ১৯৭৪ সালে ‘থ্রি মাস্কেটিয়ার্স’-এ অনবদ্য অভিনয়ের জন্য ওয়েলচ গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড জিতেন। ‘রাইট টু ডাই’-এ অভিনয়ের জন্য ১৯৮৭ সালে ফের তিনি মনোনয়ন পান।

রাকেল ওয়েলচ

হলিউডের আধুনিককালের নায়িকা নির্ভর অ্যাকশনধর্মী চলচ্চিত্রের জন্য এই আমেরিকান অভিনেত্রীকে কৃতিত্ব দেয়া হয়। এছাড়া ১৯৬০ এর দশকে আন্তর্জাতিকভাবে আবেদনময়ী নারীর প্রতীকে পরিণত হন তিনি।

ওয়েলচ ১৯৪০ সালে জন্মগ্রহণ করেন। তিনি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় বেড়ে ওঠেন। সেখানে তিনি কিশোরী সুন্দরী প্রতিযোগিতা জিতেছিলেন। এরপর স্থানীয় আবহাওয়া পূর্বাভাসক হিসেবে কাজ করেন। এ ছাড়া তিনি একটি পোশাকের দোকানের জন্য মডেলিং করেছিলেন। ককটেল ওয়েট্রেস হিসেবেও কাজ করেছেন।

১৯৬৪ সালে তার ক্যারিয়ারের মোড় ঘুরে যায়। তখন তিনি ‘এ হাউস ইজ নট এ হোম’ এবং এলভিস প্রিসলি অভিনীত একটি মিউজিক্যাল রাউস্টাবাউটে ক্যামিও (সংক্ষিপ্ত সময়ের জন্য অভিনয়) করেছিলেন। মূলত কল্পবিজ্ঞান নির্ভর ‘ফ্যান্টাস্টিক ভয়েজ’ চলচ্চিত্র মুক্তি পাওয়ার পর তার ক্যারিয়ার এগিয়ে যায়।

রাকেল ওয়েলচ

পাঁচ দশকেরও বেশি সময়ের কর্মজীবনে ওয়েলচ ৭০টিরও বেশি চলচ্চিত্রে কাজ করেছেন এবং ৫০টি টেলিভিশন শো করেছেন। তার অভিনীত চলচ্চিত্রের মধ্যে রয়েছে ‘লেডি ইন সিমেন্ট’, ‘মাইরা ব্রেকনরিজ’। এ ছাড়া টিভি নাটক ‘রাইট টু ডাই’ ইত্যাদি।

 

এ সম্পর্কিত আরও পড়ুন