আর্কাইভ থেকে খেলাধুলা

টুর্নামেন্ট সেরার দৌড়ে এগিয়ে আছেন যারা

কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও সিলেট স্ট্রাইকার্সের মধ্যকার ফাইনাল অনুষ্ঠিতের মধ্য দিয়ে শেষ হচ্ছে বিপিএলের নবম আসর। টুর্নামেন্ট শেষের আগে আলোচনায় বারবার উঠে আসছে পুরস্কার প্রসঙ্গ। টুর্নামেন্টে সেরা রান সংগ্রাহক ও সর্বোচ্চ উইকেট শিকারীর জন্য থাকছে ৫ লাখ টাকা পুরস্কার। সেরা ফিল্ডার পাবেন ৩ লাখ টাকা। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় পাবেন ১০ লাখ টাকা।

ফাইনালের আগের দিন বুধবার (১৫ ফেব্রুয়ারি) এক বিজ্ঞপ্তিতে বিপিএলের প্রাইজমানির কথা জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিজ্ঞপ্তিতে বলা হয়, বিপিএলের চ্যাম্পিয়ন দল পাবে দুই কোটি টাকা। এছাড়া ফাইনালে রানার্স-আপ দল পাবে এক কোটি টাকা। টুর্নামেন্ট সেরার দৌড়ে কে কে এগিয়ে আছেন?

কে হবেন বিপিএলের নবম আসর সেরা? কার হাতে উঠবে টুর্নামেন্ট সেরার পুরস্কার? আগের আট আসরের চারবার সেরা হয়েছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। এবারো ফেবারিটের দৌড়ে আছেন ফরচুন বরিশালের এই অধিনায়ক। এছাড়া সেরার দৌড়ে আছেন সিলেটের হয়ে দুর্দান্ত ফর্মে থাকা নাজমুল হোসেন শান্ত, তৌহিদ হৃদয় এবং ঢাকা ডমিনেটর্সকে নেতৃত্ব দেওয়া নাসির হোসেন।

গতবার দলকে ফাইনালে তুলে সাকিব হয়েছিলেন টুর্নামেন্ট সেরা। এবার ফাইনালের মঞ্চে না থাকলেও সাকিবকেই সেরা দাবিদার ভাবা হচ্ছে। ১৭৪ এর বেশি স্ট্রাইকরেটে ৩৭৫ রান করেছেন, সেই সঙ্গে উইকেট শিকার করেছেন দশটি। অন্যদিকে, বিপিএলে প্রত্যাবর্তনের মঞ্চটা রাঙিয়েছেন নাসির হোসেন। দল ভালো করতে না পারলেও ২২৫ রানের পাশাপাশি ১৬টি উইকেট শিকার করেছেন।

অন্যদিকে, সিলেট স্ট্রাইকার্সের দুই ওপেনার তৌহিদ হৃদয় আর নাজমুল হোসেন শান্ত ব্যাট হাতে মাতিয়েছেন বাইশগজ। টুর্নামেন্টের সর্বাধিক রান সংগ্রাহকও (৪৫২ রান) শান্ত। পাশাপাশি  ১৪১ স্ট্রাইক রেটে হৃদয় করেছেন ৪০৩ রান। টুর্নামেন্ট সেরা না হলেও সেরা ব্যাটারের দৌড়টা সীমাবদ্ধ তাদের মধ্যেই।

এদিকে, ১৭ উইকেট নিয়ে টুর্নামেন্টের সেরা উইকেট সংগ্রহক তরুণ পেসার হাসান মাহমুদ। তার দল রংপুর রাইডার্স টুর্নামেন্ট থেকে বিদায় নিলেও তানভীর ইসলামের সুযোগ আছে তাকে টপকে যাবার। কুমিল্লা ভিক্টোরিয়ান্স স্পিনারের শিকার ১৬টি উইকেট।

এ সম্পর্কিত আরও পড়ুন