আর্কাইভ থেকে বাংলাদেশ

সন্তানের মায়ের পদবি ব্যবহারের অধিকার রয়েছে: দিল্লি হাইকোর্ট

সন্তান তার নামের সঙ্গে মা না বাবার পদবি ব্যবহার করবে তা নির্ধারণ করে দেওয়ার অধিকার বাবার নেই। যার পদবিতে সন্তান খুশি, সে পদবিই ব্যবহার করতে পারে। এতে কোনো আইনি জটিলতা নেই। শুক্রবার এমন রায় দিয়ে একটি মামলা খারিজ করেছেন ভারতের দিল্লি হাইকোর্ট। ভারতজুড়ে আদালতের এই রায় নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু জানিয়েছে, একজন নাবালিকা মেয়ে মায়ের পদবি ব্যবহার করছে, এই অভিযোগ করে আদালতের দ্বারস্থ হন এক ব্যক্তি। তার আর্জি ছিল, নাবালিকা মেয়েকে বাবার পদবি ব্যবহারের নির্দেশ দিক আদালত। তা না হলে বিমাসহ বিভিন্ন ক্ষেত্রে আর্থিক অধিকার পেতে সমস্যা হতে পারে। তবে সেই আবেদন গতকাল শুক্রবার খারিজ করে দিয়েছেন দিল্লি হাইকোর্টের বিচারপতি রেখা পল্লি।

এদিন বিচারপতি আবেদনকারীকে প্রশ্ন করেন, মেয়ে মায়ের পদবি ব্যবহার করলে কী সমস্যা। এতে যে সে আর্থিক অধিকারে বঞ্চিত হবে, এই যুক্তি টেকে না। সেইসঙ্গে বিচারপতির মন্তব্য, নাবালিকা মেয়ের কোন পদবি ব্যবহার করা উচিত তা নির্ধারণ করার মালিক বাবা নন। সন্তানের যে পদবি ভালো লাগে, তাই সে ব্যবহার করবে। তবে মেয়ের স্কুলের খাতায় বাবার নাম যেন থাকে, তার আবেদন করতে পারবে সে। সেইসঙ্গে আদালতের মন্তব্য, বিবাহবিচ্ছেদ হওয়ায় সাবেক স্ত্রীকে হয়রানি করতে এই মামলা করেছেন অভিযোগকারী। এমন রায় দিয়ে মামলাটি খারিজ করে দেন বিচারপতি।

তবে, মায়ের পদবি ব্যবহারের নজির নতুন নয় ভারত এমন কী পশ্চিমবঙ্গ রাজ্যে। মায়ের পদবি ব্যবহার করেন টলিউড অভিনেত্রী মুনমুন সেনের কন্যা রিয়া ও রাইমা সেন। বাবা ভরত দেববর্মার সঙ্গে সুসম্পর্ক থাকলেও, প্রকাশ্যে সেই পদবি কোনোদিন ব্যবহার করেনি তারা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন